সিপিইউ কি ? সিপিইউ কিভাবে কাজ করে ? (CPU explain in Bengali)

 আমরা যারা মূলত কম্পিউটার ব্যবহার করি তারা অবশ্যই সিপিইউ নামটা শুনেছি। বিভিন্ন রকম উপাদান নিয়ে একটি কম্পিউটার কে তৈরি করা হয়। কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো CPU অর্থাৎ সিপিইউ হলো কম্পিউটার গুরুত্বপূর্ণ একটি অংশ। 


সিপিইউ কি ? সিপিইউ  কিভাবে কাজ করে ?
What is CPU in bengali


কিন্তু আমরা অনেকেই জানিনা CPU পূর্ণরূপ কি (CPU full form)? সিপিইউ কাকে বলে (what is CPU in Bengali)? সিপিইউ এর উপাদান ? সিপিইউ কিভাবে কাজ করে ? CPU এর কাজ কি ? ইত্যাদি বিষয়গুলো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব।



সিপিইউ কাকে বলে বা সিপিইউ পরিচিতি ?  (CPU meaning in bengali)

CPU পূর্ণরূপ বা ফুল ফর্ম হল central processing unit বাংলায় যার অর্থ হলো কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ একক যেটাকে প্রসেসর বলা যেতে পারে । সিপিইউ হলো কম্পিউটারের প্রধান অংশ অর্থাৎ সিপিইউ কে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় (brain of computer) । CPU বা কম্পিউটারের মূল মাথা যে কোন জটিল গাণিতিক কাজ সম্পন্ন হয় এর মাধ্যমে।


আমরা কম্পিউটারকে যে সমস্ত ডেটা দিই সিপিইউ সেগুলো কে produce করে আউটপুট এ পরিণত করে।


আরোও পড়ুন:

কম্পিউটার কি ? কম্পিউটারের ইতিহাস ?

গ্রাফিক্স কার্ড কি ? এটি কিভাবে কাজ করে ? 


সিপিইউ এর উপাদান (CPU components in Bengali) : 


CPU এর প্রধানত দুটি উপাদান রয়েছে 


 ১. ALU (arithmetic logic unit)

২. CU (control unit)


১. Arithmetic logic unit বা ALU : 

কম্পিউটারের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এর একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো ALU, arithmetic unit এর মাধ্যমে আমরা যেকোনো গুন ভাগ যোগ বিয়োগ ইত্যাদি খুব সহজে করতে পারি আর logic unit অর্থাৎ logical operation দুটো ডাটার মধ্যে compare করা যেমন, greater than, less than, equal ইত্যাদি। এই দুটোর সমস্ত কাজ করে থাকে arithmetic logic unit


২. CU (কন্ট্রোল ইউনিট) : 

এটি হলো সিপিইউ এর অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। কম্পিউটারের বিভিন্ন উপাদান যেমন মাউস ,কিবোর্ড, প্রিন্টার মনিটর, ইত্যাদি প্রত্যেক উপাদানকে কন্ট্রোল ইউনিট ম্যানেজ করে অর্থাৎ ইনপুট ডিভাইস (কিবোর্ড ,মাউস) এবং আউটপুট ডিভাইস (মনিটর, প্রিন্টার)কে সম্পূর্ণ কন্ট্রোল করে। কন্ট্রোল ইউনিট অর্থাৎ কম্পিউটারের বিভিন্ন উপাদান কন্ট্রোল করা হলো এর কাজ।



সিপিইউ কিভাবে কাজ করে : 

আমি কি বোর্ডে এ ১ প্রেস করবো , এই নির্দেশনা প্রথম cpu এর কাছে যাবে এবং সে নির্দেশ দেওয়ার পর কিন্তু সঙ্গে সঙ্গে ১ প্রেস হয়ে যায় । সিপিইউ এর মধ্যে কিন্তু একটি চিপ থাকে যা প্রসেসর নামে পরিচিত, মাদারবোর্ড এর সমস্ত কাজ সিপিইউ এর মাধ্যমে হয়ে থাকে।



CPU এর কাজ কি ? 

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট কে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়। তাঁর নির্দেশে কিন্তু কম্পিউটারের সমস্ত কাজ করা হয়। আমরা যখন কম্পিউটারে কোন কাজ করবো সেই কাজটা প্রথমে শিল্পীর কাছে নির্দেশ যায় তারপর central processing unit ওই কাজটি সম্পূর্ণ করার জন্য আরেকজনকে নির্দেশ দেয়। সমস্ত রকমের জটিল ক্যালকুলেশন কিন্তু সিপিইউ এর মাধ্যমে হয়ে থাকে যেমন যোগ, বিয়োগ ,গুন ,ভাগ ।


সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ইনপুট ডিভাইস এবং আউটপুট ডিভাইস কে কন্ট্রোল করে। সিপিইউ নির্দেশে সব কাজ হয় বলে সিপিইউ কে কম্পিউটারের মস্তিষ্ক বলা হয়।


পরিশেষে আসা  করি আপনারা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (cpu) সম্পর্কিত বিভিন্ন তথ্য আপনারা জানতে পারবেন অর্থাৎ এর কাজ, মোবাইল cpu কি, cpu পরিচিতি, প্রসেসর ইত্যাদি বিষয়গুলো আপনারা ভালো করে বুঝতে পেরেছেন। আপনারা যদি বুঝতে কোনো অসুবিধা হয় তাহলে নিচে কমেন্ট করে অবশ্যই আমাকে জানাতে পারেন ধন্যবাদ।



2 Comments

Please do not enter any spam link in the comment box.

Post a Comment
Previous Post Next Post

Ads

Ads