গ্রাফিক্স কার্ড কি ? এটি কিভাবে কাজ করে ? (what is graphics card in Bengali)

 আমরা কিন্তু অনেকেই গ্রাফিক্স কার্ড (graphics card) নামটা শুনেছি, যারা মূলত গেমার অর্থাৎ গেম খেলে তাদের জন্য গ্রাফিক্স কার্ড কিন্তু গুরুত্বপূর্ণ তো আজকে ব্লগে আলোচনা করব গ্রাফিক্স কার্ড কি ?  এটি কীভাবে কাজ   করে ? কম্পিউটারের জন্য কম দামে ভালো গ্রাফিক্স কার্ড কি ইত্যাদি সুতরাং এগুলো জানার জন্য আজকের ব্লগটা একটু ধৈর্য  ধরে পড়ার চেষ্টা করুন।



গ্রাফিক্স কার্ড কি ?  এটি কিভাবে কাজ করে ? (what is graphics card in Bengali)
What is Graphic Card



গ্রাফিক্স কার্ড কি ? (what is graphics card) : 


আমরা আমাদের কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইল স্ক্রিনে যে ফটো ভিডিও দেখতে পাই সেটা দেখাই গ্রাফিক্স কার্ড কার্ড। গ্রাফিক্স কার্ড কম্পিউটারের মাদারবোর্ড এর সঙ্গে সংযুক্ত থাকে এবং যে কোন ফটো ভিডিও কে খুব সুন্দর ভাবে উপস্থাপন করে। এখন অনেকের মনে প্রশ্ন থাকতে পারে আমরা তো আমার কম্পিউটার বা ল্যাপটপ গ্রাফিক্স কার্ড লাগায় নি কিন্তু আমরা ফটো বা ভিডিও কি করে দেখতে পাই তো বন্ধুরা এরকম সাধারণ কাজ করার  জন্য কম্পিউটারে বিল্ট-ইন গ্রাফিক্স কার্ড লাগানো থাকে। আর যদি আপনি কম্পিউটারে ভালোভাবে গেম খেলতে চান বা ভিডিও এডিটিং করতে চান তাহলে কিন্তু আপনাদেরকে গ্রাফিক্সকার্ড (graphics card) লাগানোর প্রয়োজন পড়ে।



Graphics Card কিভাবে কাজ করে :

 

আমরা যখন মোবাইলে ল্যাপটপে বা কম্পিউটারে  720 তে  ভিডিও দেখি তখন কিন্তু সেটার মধ্যে 1 মিলিয়ন পিক্সেল (pixel) থাকে আর যখন 4k ভিডিও দেখি তখন কিন্তু ছেলের মধ্যে প্রায় 8 মিলিয়ন পিক্সেল থাকে। এই অসংখ্য পিক্সেল কে রেন্ডার করে তার কালার তার ব্রাইটনেস  সব কিছু শো করে হচ্ছে graphics card ।  গ্রাফিক্স কার্ডে প্রায় হাজার থেকে চার হাজার কোর থাকে সেগুলো একসাথে প্যারালাল ভবে কাজ করে ধরো না আমি একটা গেম খেলছি আমি রাস্তা দিয়ে হাটছি সেখানে আমার চুলটা ঠিক করবে আর একটা কোর, সেখানে আমার জামা কাপড় গুলো ঠিক করবে আর একটা কোর সেখানকার গাছপালার চারপাশের কালারটা ঠিক করবে আর একটা কোর অর্থাৎ পরের কাজগুলো করার জন্য বিভিন্ন কোর ভাগ হয়ে প্যারালাল কম্পিউটিং  মাধ্যমে শো করে গ্রাফিক্স কার্ড।



গ্রাফিক্সকার্ড আমরা কেন ব্যবহার করবো : 


আপনি যদি একজন গেমার হন অর্থাৎ প্রতিদিন গেম খেলেন, অথবা আপনি যদি ভিডিও এডিটিং করেন তাহলে কিন্তু আপনার জন্য গ্রাফিক্স কার্ড খুবই প্রয়োজন। এছাড়া আপনি যদি অনেকক্ষণ ধরে কম্পিউটার ব্যবহার করেন গ্রাফিক্সের কাজ করেন তাহলে কিন্তু আপনাকে অবশ্যই গ্রাফিক্স কার্ডের প্রয়োজন ।



কম দামে ভালো গ্রাফিক্স কার্ড কোনটি কোনটি : 


আজকের ডেটে 10000 টাকার মধ্যে বেস্ট কিছু গ্রাফিক্স কার্ড

 1. Zotac GeForce GT 1030 2GB GDDR5 64-bit Graphic card এর দাম প্রায় সাড়ে 6 হাজার টাকা।

 2. Gigabyte Radeon RX 550 D5 2GB এর দাম 6 হাজার 600 টাকা

 3. GIGABYTE GeForce GT 1030 একদম প্রায় 6690

 4. ZOTAC GeForce GT 730 4GB DDR3 ZONE দাম প্রায় 6450

 5.  Gigabyte GeForce GT 710 2GB  এর দাম 3700 টাকা



গ্রাফিক্স কার্ডের দাম নিয়ে যেমন ভাবতে হবে তেমনি মান নিয়ে ভাবতে হবে আগে ঠিক করুন কত টাকা বাজেট তারপর আপনি সেই বাজেট অনুযায়ী গ্রাফিক্স কার্ড কিনতে পারেন।


আশা করি আপনারা গ্রাফিক্স কার্ড সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারলেন । গ্রাফিক্স কার্ড নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন ধন্যবাদ।






Please do not enter any spam link in the comment box.

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads