মেশিন লার্নিং কি ? মেশিন লার্নিং এর ব্যবহার | What is machine learning in bangla

 মেশিন লার্নিং এই নাম টা হয়তো আপনারা অনেকেই শুনেছেন, কিন্তু machine learning কি এ বিষয়টি আপনারা অনেকেই জানেন না।

তো  mechine লার্নিং হচ্ছে কম্পিউটার সাইন্স এর গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট। সাধারণত আমরা কম্পিউটার কে ইন্সট্রাকশন দি সেই অনুযায়ী কম্পিউটার কাজ করে থাকে, কিন্তু machine learning ক্ষেত্রে আমরা কিছু প্রসেস বলে দেই, বাকিটা সে নিজে নিজে শিখে সেই অনুযায়ী কাজ করে।

মেশিন লার্নিং কি ? মেশিন লার্নিং এর ব্যবহার
machine learning bangla 

তো বন্ধুরা আজকের এই আর্টিকেলটি যদি আপনারা সম্পন্ন করেন তাহলে মেশিন লার্নিং সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবেন যেমন, মেশিন লার্নিং কি (machine learning meaning in bengali), মেশিন লার্নিং কিভাবে কাজ করে , মেশিন লার্নিং এর বৈশিষ্ট্য কি ইত্যাদি বিষয়। চলুন তাহলে বেশি কথা না বলে মেশিন লার্নিং কাকে বলে এই বিষয়টি জেনে নেই।

মেশিন লার্নিং কি | What is machine learning in Bengali

 Machine Learning এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তা (artificial intelligence) যার মাধ্যমে মেশিনটি তার অভিজ্ঞতা এবং ডেটার সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে কিছু শিখে এবং ভবিষ্যৎ বাণী করে, অর্থাৎ এটি হলো এক ধরনের অধ্যয়ন যা কম্পিউটারকে নিজে থেকে শেখার ক্ষমতা প্রদান করে।

আমরা মানুষ আমাদের নিজস্ব অভিজ্ঞতা থেকে কোন কিছু শিখি, ঠিক তেমনি কম্পিউটার বা মেশিন ওরা মানুষের সাহায্য ছাড়াই নিজে থেকে কোন কিছু শিখে 

উদাহরণস্বরূপ, আমরা একটি কম্পিউটার প্রোগ্রামকে পূর্বের আবহাওয়ার সমস্ত ডেটা দিব, কম্পিউটার প্রোগ্রাম সেগুলোকে এনালাইস করে আমাদেরকে বলে দিবে পরবর্তী দিনগুলোর আবহাওয়া কি রকম হবে বলে দিচ্ছে  অর্থাৎ আমরা প্রোগ্রামকে বলে দিচ্ছি না কি জানাতে হবে ওরা অটোমেটিক আমাদেরকে পূর্বের আবহাওয়ার সমস্ত ডেটে এনালাইস করে আমাদেরকে বলে দিচ্ছে।

মেশিন লার্নিং কাকে বলে

যে মেশিন বা কম্পিউটার প্রোগ্রাম যা নিজে থেকে কোন কিছু শিখতে পারে এবং প্রয়োজনের সময় সিদ্ধান্ত নিতে পারে তাকে মেশিন লার্নিং বলে। অর্থাৎ এইখানে যেকোনো এপ্লিকেশন বা সফটওয়্যার এমন ভাবে তৈরি করা হয় যে তার এই প্রোগ্রামে কোনরকম হস্তক্ষেপ ছাড়াই নতুন কিছু শিখতে পারে এবং সেই ডেটা সম্পর্কিত তথ্যের পূর্বভাস দিতে পারে ।

মেশিন লার্নিং কিভাবে কাজ করে

মেশিন লার্নিং অ্যালগরিদম এ ডেটা দিয়ে যখন একটি মডেল তৈরি তখন এই অ্যালগরিদম এ একটি ইনপুট আসে , তখন তার তৈরি করা মডেল অনুযায়ী আউটপুট প্রদান করে ।

আমরা যত বেশি নির্মূল এবং ক্লিয়ার ইনপুট দিতে পারব তত বেশি আমরা ক্লিয়ার আউটপুট পাব, অর্থাৎ আমাদের দেওয়া হাজার হাজার ইনপুট ডেটা সেই মেশিন বা কম্পিউটার প্রোগ্রামে থাকে, এই ইনপুট ডেটা গুলো এনালিসিস করে আমাদেরকে আউটপুট দেয়।

উদাহরণস্বরূপ, আপনারা যখন ইউটিউবে কোন ভিডিও দেখেন, সেই ভিডিও সম্পর্কিত আরো অনেক ভিডিও হোম পেজে আপনাকে ইউটিউব শো করায় তো এই কাজটি করে থাকে mechine লার্নিং বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ।

মেশিন লার্নিং কত প্রকার ও কি কি

মেশিন লার্নিং প্রধানত চার প্রকার যথা 

    ১. Supervised Machine Learning

    ২. Unsupervised Machine Learning

    ৩. Semi-Supervised Machine Learning

    ৪. Reinforcement Machine Learning

এ প্রত্যেকটি প্রকার নিচে আরও বিস্তারিত আলোচনা করা হলো।

১. Supervised Machine Learning

এটি এমন এক ধরনের মেশিন-লার্নিং যেখানে লেবেল যুক্ত ডেটা গুলোকে প্রশিক্ষণ দেয়া হয় এবং সেই ডেটাসেটগুলির ব্যবহার দ্বারা সংজ্ঞায়িত করা হয় যা ডেটা শ্রেণীবদ্ধ করতে বা সঠিকভাবে ফলাফলের পূর্বাভাস দিতে সাহায্য করে।

২. Unsupervised Machine Learning

আনসুপারভাইজড লার্নিং হল এক ধরনের মেশিন লার্নিং যেখানে মডেলগুলিকে লেবেলবিহীন ডেটাসেট ব্যবহার করে প্রশিক্ষণ দেওয়া হয় এবং কোনও তত্ত্বাবধান ছাড়াই সেই ডেটাতে কাজ করার অনুমতি দেওয়া হয়।

৩. Semi-Supervised Machine Learning 

সেমি-সুপারভাইজড লার্নিং হল এক ধরনের mechineলার্নিং যা অ্যালগরিদম তত্ত্বাবধান করা এবং আন-সুপারভাইজড লার্নিং অ্যালগরিদমের মধ্যবর্তী স্থলকে প্রতিনিধিত্ব করে। এটি প্রশিক্ষণের সময় লেবেলযুক্ত এবং লেবেলবিহীন ডেটাসেটের সংমিশ্রণ ব্যবহার করে অর্থাৎ এখানে লেবেল যুক্ত এবং লেবেন বিহীন উভয় ধরনের ডেটাই থাকে।

৪. Reinforcement MachineLearning

 রিইনফোর্সমেন্ট লার্নিং হল একটি শেখার কৌশল যেখানে এজেন্টকে সঠিক কাজ করার জন্য পুরস্কৃত করা হয় এবং ভুল কাজ করার জন্য শাস্তি দেওয়া হয়। এটি একটি প্রতিক্রিয়া-ভিত্তিক শেখার পদ্ধতি, যেখানে এজেন্ট প্রাপ্ত প্রতিক্রিয়ার ভিত্তিতে নিজেকে শেখায়।

মেশিন লার্নিং এর ব্যবহার

মেশিন লার্নিং এর ব্যবহার গুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১. Machine learning ব্যক্তি, বস্তু, স্থান, ছবি ইত্যাদি চিনতে ব্যবহার করা হয়, যেমন ধরুন ছবি শনাক্ত করার জন্য face detection ব্যবহার করা হয় যেটি মেশিন লার্নিং এর অংশ।

২. আপনারা google assistant অনেকেই ব্যবহার করেন এছাড়া গুগল ভয়েস এর মাধ্যমে কোন কিছু সার্চ করেন এবং ফলাফলটি আপনার সামনে আসে তো গুগলের এই পরিষেবাটি আপনাকে মেসিন-লার্নিং এর মাধ্যমে দেই।

৩. Google map যাতায়াত ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, গুগল ম্যাপ ব্যবহার করে আপনি পৃথিবীর যেকোনো প্রান্তে যেতে পারবেন, তো এটি হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা মেসিন লার্নিং এর একটি অংশ।

৪. বিভিন্ন বড় বড় অনলাইন শপিং কোম্পানি যেমন amazon, flipkart এ কোন প্রোডাক্ট কেনার সময় আপনারা ভালো করে 360° ভিউতে সে প্রোডাক্ট দেখে নিন, আর এটি করা হয়ে থাকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা মেশিন লার্নিং এর মাধ্যমে।

৫. স্ব-ড্রাইভিং ক্ষমতা অর্থাৎ অটো পাইলট পদ্ধতিতে গাড়ি চালানো যেটি মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে হয়ে থাকে, বিখ্যাত গাড়ি কোম্পানির টেসলা এই  প্রযুক্তি ব্যবহার করে থাকে।

৬. বিভিন্ন ধরনের রোগ সনাক্তকরণ ক্ষেত্রে মেশিন লার্নিং এর ভূমিকা গুরুত্বপূর্ণ।

৭. শেয়ার বাজার এর পূর্বভাস জানতে মেশিন লার্নিং ব্যবহার করা হয়, কখন share দাম বেশি হবে, কখন শেয়ারের দাম কম হবে ইত্যাদি পূর্বাভাস জানতে পারি এটির মাধ্যমে।

মেশিন লার্নিং এর সুবিধা 

মেশিন লার্নিং ব্যবহারের অনেক সুবিধা রয়েছে যেমন

১. Machine learning পুরোনো ডাটা এনালাইস করে নতুন ডেটা সম্পর্কে ভবিষ্যৎবাণী করে, এবং ভবিষ্যতে কি ঘটতে চলেছে এ সম্পর্কে অনেক ধারণা পাওয়া যায়।

২. শিক্ষা ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এর মাধ্যমে শিক্ষার্থীরা যে কোন বিষয় এ গবেষণা করে বিভিন্ন তথ্য জানতে পারে।

৩. বর্তমানে চিকিৎসা ক্ষেত্রে এই টেকনোলজি ব্যবহার করা হয়, যাতে ডাক্তাররা খুব তাড়াতাড়ি যে কোন জটিল রোগ শনাক্ত করতে পারে।

৪. একটি মানুষের থেকে বেশি ডেটা পর্যালোচনা ও বিশ্লেষণ করতে পারে এবং মানুষের থেকে আরও সঠিকভাবে ভবিষ্যৎবাণী করতে পারে।

৫. মেশিন বা কম্পিউটার প্রোগ্রামের কাছে ডেটার পরিমাণ যতই বেশি থাকে, আপনার অ্যালগরিদমগুলি আরও দ্রুত ভবিষ্যদ্বাণী করতে শেখে।

মেশিন লার্নিং এর অসুবিধা

মেশিন লার্নিং এর যেমন সুবিধা রয়েছে ঠিক তেমনি বেশ কিছু অসুবিধা রয়েছে যেমন

১. মেশিন-লার্নিং পুরোনো ইনপুট ডেটা সাহায্যে যে আউটপুট দেয় অর্থাৎ ভবিষ্যৎবাণী আমাদেরকে প্রদান করে সেটি সবসময় সঠিক হয় না।।

২. প্রচুর ডেটার কারণে প্রচুর মেমোরি স্পেস এর প্রয়োজন হয়।

৩. মেশিন-লার্নিং অ্যালগরিদম develop করতে প্রচুর সময় লাগে, যার কারণে অনেক সময় নষ্ট হয়। 

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে মেশিন লার্নিং সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারলেন যেমন মেশিন লার্নিং বলতে কি বুঝায়, মেশিন লার্নিং এর বৈশিষ্ট্য, মেশিন লার্নিং এর সুবিধা ও অসুবিধা ইত্যাদি বিষয়।

মেশিন লার্নিং কী নিয়ে আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment