মাদারবোর্ড কি । মাদারবোর্ড এর বিভিন্ন অংশের নাম ও কাজ (what is motherboard in Bengali)

 মাদারবোর্ড এই নামটা কিন্তু আমরা কমবেশি প্রত্যেকেই শুনেছি। আমরা জানি একটি কম্পিউটার কিন্তু অনেকগুলো component নিয়ে তৈরি তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ component হচ্ছে motherboard ।

Contents hide
মাদারবোর্ড কি । মাদারবোর্ড এর বিভিন্ন অংশের নাম ও কাজ
Motherboard in Bangla

তো Motherboard কি এটা কিন্তু আপনারা অনেকেই জানেন না। আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব মাদারবোর্ড এর পরিচিতি । তার মাদারবোর্ড কাজ কি । মাদারবোর্ড এর প্রকারভেদ ইত্যাদি বিষয়। চলুন তাহলে বেশি কথা না বললে মাদারবোর্ড কাকে বলে বিষয়টি জেনে নিই। 

মাদারবোর্ড কি ? (What is motherboard in Bangla): 

মাদারবোর্ড হল কম্পিউটারের প্রধান মুদ্রিত circuit board । যার সাহায্যে কম্পিউটারের গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার (যেমন CPU, Ram, hard drive ইত্যাদি) গুলি ধরে রাখে এবং তাদের মধ্যে যোগাযোগ স্থাপনের কেন্দ্র হিসেবে কাজ করে।

Mother শব্দের অর্থ ‘মা’ আর board শব্দের অর্থ হলো ‘নর্মাল বোর্ড’  পরিবারের সকলকে নিয়ন্ত্রণ করে ঠিক তেমনি মাদারবোর্ড কম্পিউটারের গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার গুলিকে co-ordinate করে।

মাদারবোর্ড বলতে কি বুঝায় ? (Motherboard meaning in Bengali) : 

 মাদারবোর্ড হলো কম্পিউটার সিস্টেমের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ।Motherboard  কম্পিউটারের একটি printed circuit board (pcb) যেটি সিপিইউ এর ভিতরে অবস্থিত। যা কম্পিউটারে বিভিন্ন হার্ডওয়ারের উপাদানগুলিকে সংযুক্ত করে। 

মাদারবোর্ড কত প্রকার ও কি কি ? 

চলুন তাহলে এবার জেনে নেই মাদারবোর্ড এর প্রকারভেদ গুলি । Motherboard মূলত দুই প্রকার । 

1. Integrated motherboard

2. Non integrated motherboard

1. ইন্টিগ্রেটেড মাদারবোর্ড (Integrated motherboard) : 

এই ধরনের motherboard এ Cpu, Ram, video card, sound card ইত্যাদি fixed  অর্থাৎ integrated অবস্থায় থাকে ফলে এই গুলি আমরা আপগ্রেড করতে পারে না। Non integrated motherboard থেকে সাইজে এ ধরনের মাদার-বোর্ড গুলি ছোট হয় ফলে কম space লাগে এবং power কম consume হয়। এই ধরনের motherboard পোর্টেবল ডিভাইস (যেমন ল্যাপটপ) ব্যবহার করা হয়। 

2. নন ইন্ট্রিগেটেড মাদার্বোর্ড (Non integrated motherboard) : 

নন ইন্টিগ্রেটেড মাদারবোর্ডে  CPU, Ram, video card, sound card এবং আরো component গুলি আপগ্রেড (upgrade) করতে পারবেন । এই মাদারবোর্ড ডেক্সটপ কম্পিউটারে ব্যবহার করা হয়।  Integrated motherboard তুলনায় power বেশি consume করে , সাইজে বড়  কিন্তু এর performance অনেক ভালো। এই মাদারবোর্ডের দাম তুলনামূলকভাবে একটু বেশি।

মাদারবোর্ড এর কাজ কি ? 

চলুন তাহলে এবার জেনে নেই motherboard এর কাজ গুলো কি কি 

মাদারবোর্ড কম্পিউটারের অন্যান্য হার্ডওয়ার যেমন Ram, cpu, Router, graphics card, video card ইত্যাদির সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করে অর্থাৎ এদের মধ্যে সামঞ্জস্য রক্ষা করে । এছাড়া অন্যান্য ডিভাইস কে নিয়ন্ত্রণ করে কম্পিউটার সিস্টেম চালু রাখে। Motherboard এ সংযুক্ত ডিভাইসগুলোতে power supply দেওয়ার কাজ করে। কম্পিউটার বুট ( boot ) করার জন্য BIOS (besic input output system) প্রোগ্রাম গুলিকে নিরাপদ রাখে motherboard।

মোবাইলের মাদারবোর্ড কি ? 

মোবাইল মাদারবোর্ড হলো ফোনের প্রিন্টেড সার্কিট বোর্ড (printed circuit board) যেখানে Ram, SD card slot, Sim slot, charging circuit, microphone, speaker এছাড়া আরো অনেক কন্ট্রোলার থাকে এই সমস্ত অংশগুলি মোবাইল ফোনকে সক্রিয়ভাবে চালনা করতে সাহায্য করে।

ভালো মাদারবোর্ড চেনার উপায় : 

মামাদারবোর্ড কেনার আগে আপনাকে কতগুলো বিষয় লক্ষ রাখতে হবে এছাড়া আপনাকে এমন একটি মাদার্বোর্ড chose করতে হবে যেটিকে আপনারা পরবর্তীকালে আপগ্রেড করতে পারেন। ভালো মাদারবোর্ড চেনার প্রধান উপায় হল প্রসেসর আপনি কোন প্রসেসর কিনছেন সেই অনুযায়ী কিন্তু আপনাকে মাদারবোর্ড কেনাটাই সবথেকে ভালো । আপনি যদি ভাল মানের প্রসেসর থাকে এছাড়া গেমিং, ভিডিও এডিটিং এর জন্য ATX মাদারবোর্ড ভালো অপশন অর্থাৎ আপনি যদি high level processor নেন তাহলে ATX মাদারবোর্ড নিতে পারেন।

এছাড়া মাদারবোর্ড কেনার আগে seta slots , Ram slots, USB ports এইগুলো যাতে বেশি থাকে সেটা আপনাকে লক্ষ করতে হলো।

মাদারবোর্ড এর দাম : 

বর্তমানে মার্কেটে আপনারা High to low বিভিন্ন দামের মাদারবোর্ড পেয়ে যাবেন । প্রথমে আপনারা আপনার বাজেট অনুযায়ী একটি ভালো motherboard পছন্দ করেন তারপর আপনারা সেই মাদারবোর্ডটি কিনতে পারেন। তবে আপনারা মার্কেটে 3 হাজার টাকা থেকে শুরু করে 1 লাখ টাকার ও পর্যন্ত মাদারবোর্ড পেয়ে যাবেন। 

আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা মাদারবোর্ড কাকে বলে (motherboard kake bole) ? কম্পিউটার মাদারবোর্ড পরিচিতি ? মাদারবোর্ডের কাজ কি ইত্যাদি বিষয়গুলো জানতে পারলেন।

তো motherboard  বিষয় নিয়ে আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই আপনার নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment