অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করুন

 হ্যালো বন্ধুরা জাতীয় পরিচয় পত্র বা national ID card কিভাবে চেক করবেন অর্থাৎ আপনার NID card কি হয়েছে কিনা সেটা কিভাবে চেক করবেন তো এই বিষয় টি আজকের এই আর্টিকেলে আপনাদেরকে বলবো।

 

 জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি নিয়ম একটু চেঞ্জ হয়েছে। যদিও আপনারা আপনার হাতে থাকা স্মার্ট ফোন দিয়ে বা যে কোনো কম্পিউটার দোকানে গেলে সাময়িক জাতীয়পরিচয় পত্র যাচাই করতে পারবেন।

 

জাতীয় পরিচয় পত্র যাচাই
How to verify nid card in bengali

 

 

এছাড়া আপনারা এই আর্টিকেলটি যদি সম্পূর্ণ পড়েন তাহলে NID Card চেক করার পাশাপাশি খুব সহজে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। এনআইডি কার্ড চেক করার নিয়ম টি জেনে নিই।

 

জাতীয় পরিচয় পত্র যাচাই  2022 : 

আপনারা হাতে থাকায় স্মার্ট ফোন দিয়ে বা কম্পিউটারে আপনারা এটি করতে পারবেন। 

 

প্রথম ধাপ : তো আপনারা প্রথমে মোবাইল বা কম্পিউটার এর যেকোনো একটি ব্রাউজারে চলে যাবেন তারপর আপনারা সেখানে সার্চ করবেন nidbd তারপর আপনারা প্রথমে যে ওয়েবসাইটটি দেখতে পাবেন সেখানে  ক্লিক করবেন।

 

জাতীয় পরিচয় পত্র যাচাই

দ্বিতীয় ধাপ : আপনার যদি কম্পিউটার দিয়ে ওয়েব সাইটটি ওপেন করেন তাহলে উপরে আপনার দেখতে পেয়ে যাবেন  ভোটার তথ্য আর যদি মোবাইল দিয়ে ওপেন করেন তাহলে আপনার ডান দিকের কোনায় three line এ ক্লিক করবেন।

 

 

তৃতীয় ধাপ :  তারপর আপনারা সেখানে ভোটার তথ্য লেখা একটি অপশন দেখতে পাবেন তো সেখানে আপনার এ ক্লিক করবেন। 

 

চতুর্থ ধাপ : তো ভোটার তথ্য অপশনটিতে ক্লিক করার পর আপনারা

 

জাতীয় পরিচয় পত্র যাচাই

 

এরকম একটি ফর্ম দেখতে পাবেন। তো আপনারা প্রথমে জাতীয় পরিচয় পত্র নম্বর দিয়ে দিবেন জাতীয় পরিচয় পত্র নাম্বার না থাকলে ফরম ফিলাপ করার সময় যে নম্বরটা ছিল সেই নম্বরটা দিয়ে দিবেন। তারপর আপনারা জন্ম তারিখ ঠিকঠাক ভাবে বসিয়ে দিবেন। তারপর আপনারা ক্যাপচার কোনটাকে সঠিকভাবে দিয়ে দিবেন। তারপর আপনারা ভোটার তথ্য দেখুন অপশনটিতে ক্লিক করবেন।

 

ক্লিক করার পর কিন্তু আপনারা জাতীয় পরিচয় পত্র নম্বর, ভোটার নম্বর , আপনার ভোটার এলাকা ইত্যাদি দেখতে পাবেন তারপর আপনারা খুব সহজেই বুঝতে পারবেন যে আপনার NID Card ঠিক আছে কিনা।

 

তো আপনারা এভাবে কিন্তু খুব সহজেই জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন । আশা করি আপনারা কিভাবে অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করবেন এই বিষয়টি বুঝতে পারলেন।

 

তো আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে পারেন এবং আপনাদের বুঝতে কোন অসুবিধা হলে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন ধন্যবাদ।

Leave a Comment