অনলাইন থেকে নিজের ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন | নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে

 ভোটার আইডি কার্ড বাংলাদেশের প্রত্যেকটি নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। তো অনেকেই নিজেই নিজের ভোটার আইডি কার্ড কিভাবে দেখবো এই বিষয়টি অনেকেই জানেনা। 


অনলাইন থেকে নিজের ভোটার আইডি কার্ড ডাউনলোড করুন
ভোটার আইডি কার্ড চেক 


তো আপনারা যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পন্ন পড়েন তাহলে আপনার হাতে থাকলে স্মার্ট ফোন দিয়ে এন আইডি কার্ড ডাউনলোড (nid card downlode) বা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন। চলুন তাহলে নিচে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় জেনে নিন। 


ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম 

ভোটার আইডি কার্ড কিভাবে ডাউনলোড করবেন এই নিয়ে নিচের স্টেপ বাই স্টেপ আলোচনা করা হলো


ভোটার আইডি কার্ড ডাউনলোড 2022

প্রথম ধাপঃ ভোটার আইডি কার্ড চেক ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য আপনাদেরকে প্রথমে প্লে স্টোর থেকে একটি অ্যাপস ডাউনলোড করতে হবে। তো আপনারা প্লে স্টোরে গিয়ে nid wallet লিখে সার্চ করবেন এবং প্রথমে যে অ্যাপসটি দেখতে পাবেন সেটা ডাউনলোড করে নিবেন। 


দ্বিতীয় ধাপঃ তারপর আপনারা যে কোন একটি ব্রাউজারে চলে যাবেন তারপর nidbd লিখে সার্চ করবেন প্রথমে যে ওয়েবসাইটে দখতে পাবেন সেখানে আপনার ক্লিক করবেন। অথবা আপনারা সরাসরি https://services.nidw.gov.bd/nid-pub এই লিঙ্কে ক্লিক করে বাংলাদেশ জাতীয় নির্বাচন কমিশন ওয়েবসাইটে চলে আসবেন। 


তৃতীয় ধাপঃ ওয়েবসাইটে চলে আসার পর আপনাদেরকে রেজিস্টার বা লগইন করতে হবে। আপনি যদি নতুন ভোটার কার্ডের জন্য আবেদন করেন এবং আপনার জাতীয় পরিচয় পত্র যাচাই করতে চান তাহলে আপনারা রেজিস্টার ক্লিক করবেন আর আপনার যদি অলরেডি রেজিস্টার করে থাকে তাহলে নিচের লগ ইন করবেন ।



চতুর্থ ধাপঃ  তারপর আপনারা সঠিকভাবে 


    .জাতীয় পরিচয় পত্র নম্বর

    .জন্মতারিখ

    .ছবিতে প্রদর্শিত কোড


বসিয়ে আপনার নিচে সাবমিট এ ক্লিক করবেন। তবে এখানে একটি কথা মাথায় আপনি যদি নতুন জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করে থাকেন তাহলে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার না থাকার কথা সেক্ষেত্রে কিন্তু আপনারা জাতীয় পরিচয় পত্র ফরম নম্বর টা দিয়ে দিবেন। জাতীয় পরিচয় পত্র আবেদন করার সময় আপনাদেরকে  নিচের একটি অংশ কেটে দিয়েছিল সেখানে কিন্তু জাতীয় পরিচয় পত্রের ফরম নম্বর দিয়ে থাকে।



পঞ্চম ধাপঃ সাবমিটে ক্লিক করার পর আপনাদেরকে ভোটার কার্ড এর বিভিন্ন তথ্য সিলেট করতে হবে যেমন 


             •বর্তমান ঠিকানা

            • বিভাগ

            •জেলা

            •উপজেলা


 ষষ্ঠ ধাপঃ  উপরের তথ্যগুলো সঠিক ভাবে সিলেট করার পর আপনারা পরবর্তী বাটনে ক্লিক করবেন তারপর সেখানে একটি মোবাইল নম্বর দেখতে পাবেন মোবাইল নম্বরটা যদি সঠিক থাকে, সেই নাম্বারটা যদি আপনার হয়ে থাকে তাহলে বার্তা পাঠান অপশনে ক্লিক করবেন আর যদি ভুল হয়ে থাকে তাহলে মোবাইল নাম্বারটি পরিবর্তন করে নেবেন।


তারপর আপনার মোবাইল নাম্বারে একটা ওটিপি যাবে তো ওটিপি টা ঠিক মত বসিয়ে বহাল অপশনে ক্লিক করবেন।


সপ্তম ধাপঃ তারপর আপনারা লাল রংয়ের রাউন্ডের মধ্যে tap to NID wallet এই লেখাটা দেখতে পাবেন তো আপনারা সেখানে ক্লিক করবেন এ ক্লিক করার পর আপনাদেরকে NID wallet অ্যাপস এ সরাসরি নিয়ে যাওয়া হবে। 


অষ্টম ধাপঃ তারপর আপনারা start with face scan অপশনে ক্লিক করবেন এবং আপনার ফেস টি স্ক্যান করে নিবেন। 


নবম ধাপঃ আপনার মুখটি স্ক্যান করার পর ok তে ক্লিক করবেন তারপর আপনার ফটো দেখতে পাবেন। তারপর নিচের দিকে একটু স্ক্রল ডাউন করবেন তারপর ডাউনলোড অপশন দেখতে পাবেন তোর ডাউনলোডে ক্লিক করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।


তো এইভাবে কিন্তু আপনারা খুব সহজেই জাতীয় পরিচয় পত্র ডাউনলোড বা অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন। এবং ঠিক এই প্রসেসে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড, পুরাতন ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।


তো বন্ধুরা আশা করি আজকের আর্টিকেল থেকে এনআইডি কার্ড ডাউনলোড কিভাবে করবেন এ বিষয়টি বুঝতে পারলেন। তো ভোটার আইডি কার্ড ডাউনলোড 2022 এই নিয়ে আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন।

Please do not enter any spam link in the comment box.

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads