মাউস কি ? মাউস এর কাজ কি ? (What is computer mouse in bengali)

যাদের মূলত ডেক্সটপ কম্পিউটার আছে তারা প্রত্যেকে কম্পিউটার মাউস ব্যবহার করেছে এবং আপনারা কম বেশি প্রায় প্রত্যেকেই computer mouse শব্দটির সঙ্গে অনেকেই পরিচিত। 


তো আজকের আর্টিকেলে আলোচনা করব কম্পিউটার মাউস কী  ? মাউস কত প্রকার ও কি কি ? মাউসের কয়টি অংশ ? মাউস এর দাম কতো ইত্যাদি বিষয়। 


কম্পিউটার মাউসের নাম কিন্তু প্রথমদিকে মাউস ছিলনা। মাউস আবিষ্কার এর প্রথম দিকে এর  নাম ছিল The "Bug" । কিন্তু পরবর্তীকালে কম্পিউটার মাউস মূলত ইঁদুরের মতো দেখতে বলে এই যন্ত্রটির নাম করানো হয় মাউস। তো চলুন বেশি কোথাও না বলে মাউস কাকে বলে (mouse kake bole) এই বিষয়টি জেনে নিয়।


মাউস কি ? মাউস এর কাজ কি ?
What is computer mouse in bangla


মাউস কি ? (what is mouse in Bengali)

মাউস হল এক ধরনের ছোট হার্ডওয়ার ইনপুট ডিভাইস (input device) যা হাত দ্বারা ব্যবহৃত হয়। এর জন্যে এটিকে hand operated input device ও বলা হয়।  এটি কম্পিউটারের কার্সারের গতিবিধি নিয়ন্ত্রণ করতে এবং ব্যবহারকারীর কম্পিউটারের বিভিন্ন ফাইল, ফোল্ডার, টেক্সট আইকন সারাতে এবং নির্বাচন করতে ব্যবহার করা হয়।

মাউস এর পূর্ণরূপ কি ? 

মাউস এর পূর্ণরূপ বা মাউসের ফুল ফর্ম হল Manually Operated User Selection Equipment 


মাউস পয়েন্টার কাকে বলে ?

কম্পিউটার মাউস ব্যবহার করার সময় mouse cursor কি কম্পিউটার স্ক্রিনে দেখা যায় । মাউসটি নড়াচড়া করলে কম্পিউটার স্ক্রিনে কিন্তু cursor টি এক জায়গা থেকে অন্য জায়গায় নড়াচড়া করবে। আর cursor টির কাজ হলো বিভিন্ন জায়গা কে পয়েন্ট করা। এই কার্সার টির অপর নাম হল mouse pointer। আশা করি আপনারা মাউস পয়েন্টার কী এই ব্যাপারটাই বুঝতে পারলেন।



মাউস কে আবিষ্কার করেন ?

ডগলাস এঞ্জেলবার্ট (Douglas Engelbart) 1964 সালে সর্বপ্রথম মাউস আবিষ্কার করেন। তিনি 1964 সালে Stanford Research Institute জন্য কাজ করার সময়  এটি আবিষ্কার করেছিলেন।  


কিন্তু সে মাউস আজকের দিনের মাউসের মত ছিল না। Douglas Engelbart প্রথম কাঠের মাউস তৈরি করেন এটিতে দুটি চাকা ছিল এর সাহায্যে উপরে নিচে এবং ডান দিকে বাম দিকে সরানো যেত।

মাউস এর কাজ কি ? 


আসুন আমরা  কম্পিউটার মাউসের কাজ ও ব্যবহার গুলি জেনে নিই।


১. মাউস এর প্রধান কাজ হল কম্পিউটার স্ক্রিনের কার্সর এর গতিবিধি নিয়ন্ত্রণ করে।  অর্থাৎ মাউস কার্সরকে এক দিক থেকে আরেক দিকে নিয়ে যাওয়া। 


২.  কম্পিউটার মাউস এর সাহায্যে আপনারা একাধিক ফোল্ডার বা ফাইলকে আপনারা নির্বাচন করতে পারবেন বা পয়েন্ট (point) করতে পারবেন। উদাহরণস্বরূপ আপনি যদি কাউকে অনেকগুলো ফাইল একসঙ্গে পাঠাতে চান তাহলে আপনাকে মাউসের মাধ্যমে সমস্ত ফাইলগুলিকে select করে সেগুলো কে খুব সহজে পাঠাতে পারবেন।


৩. মাউস এর সাহায্যে আপনারা খুব সহজেই scroll up বা  down করতে পারবেন। যেমন ধরুন আপনি অনেক বড় একটি আর্টিকেল পড়ছেন সেক্ষেত্রে আপনারা মাউসের মিডিলে একটি স্ক্রল বাটন দেখতে পাবেন সেটির সাহায্যে আপনারা নিচের দিকে স্ক্রল করে খুব সহজেই আর্টিকেলটি ভালোভাবে পড়তে পারবেন। 


৪ . কম্পিউটারে কোন ফাইল বা ফোল্ডারকে মাউসের লেফট বাটনে double ক্লিক করে আপনারা খুব সহজেই ফাইল বা ফোল্ডার গুলো কে খুলতে পারবেন।


৫. কম্পিউটারের কোন ছবি বা আইকন কে চেপে ধরে রাইট বাটন ক্লিক করে যেকোন জায়গায় আনতে পারবেন এই প্রসেস টি কে বলা হয় Drag and Drop. যেমন ধরুন আপনারা কম্পিউটারের মাধ্যমে whatsapp এ কোন একজনকে কোন ফটো পাঠাবেন এক্ষেত্রে আপনারা সেই ফটোটার উপর বাম বাটন চেপে ধরে  টেনে এনে যাকে ফটোটা পাঠাতে চান তার ইনবক্সে ছেড়ে দিয়ে খুব সহজে সেই ফটোটা সেন্ড করতে পারবেন।

FAQ


1.  মাউস কোন ধরনের ডিভাইস ?

উত্তর : কম্পিউটার মাউস হলো ইনপুট ডিভাইস । 


2. মাউসের কয়টি অংশ ?

উত্তর : তিনটি অংশ right button, left button, wheel button ।


3. মাউস কি আউটপুট ডিভাইস ?

উত্তর :  না ।


4. তারবিহীন মাউস কে কি বলে ?

উত্তর : wireless mouse ।


আশা করি আপনারা মাউস বলতে কি বুঝায়, মাউসের কয়টি বাটন থাকে, মাউস প্যাড এর দাম এ বিষয়গুলি আপনারা ভালোভাবে জানতে পারলেন।


মাউস কাকে বলে এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদেরকে এটি শেয়ার করতে পারেন। এবং আপনারা কোন ধরনের আর্টিকেল চান আপনার অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।


আরও পড়ুন : 

কিবোর্ড কী? 

প্রিন্টার কী?

মনিটর কী?

নিজের ফোটো দিয়ে স্ট্যাটাস ভিডিও তৈরি করতে চাইলে এই চ্যানেলটি ফলো করতে পারেন , এই চ্যানেলটি ফলো করলে সব ধরনের স্ট্যাটাস ভিডিও তৈরি করতে পারবেন, লিঙ্ক : https://youtube.com/@TSstatus786

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url