কম্পিউটারের Rom কি ? Rom এর কাজ কি (What is Rom in bangla)

কম্পিউটার বা অন্যান্য ডিভাইস এ ডেটা সঞ্চয় করার জন্য মেমোরি কতটা গুরুত্বপূর্ণ আমরা সকলেই জানি। তো কম্পিউটার জগৎ দুধরনের মেমোরি রয়েছে প্রথমটি হচ্ছে প্রাইমারি মেমোরি (Primary memory) এবং দ্বিতীয়টি হচ্ছে সেকেন্ডারি মেমোরি (Secondary memory) । Primary memory কে আবার দুই ভাগে ভাগ করা হয় একটি হচ্চে Ram আরেকটি হচ্চে Rom। আগের আর্টিকেলে আমরা আলোচনা করেছিলাম Ram কি ? তো তারই ধারাবাহিকতায় আজকের আর্টিকেলে আলোচনা করব Rom কী (rom kake bole) ? Rom এর বৈশিষ্ট্য ? Rom এর পূর্ণরূপ কি ইত্যাদি বিষয়।

.

কম্পিউটারের Rom কি ? Rom এর কাজ কি
Rom বলতে কি বুঝায়

Rom কি (what is Rom in Bengali)

Rom এর পূর্ণরূপ হল Read only memory (রেড অনলি মেমোরি) একটি কম্পিউটারের Primary memory এর একটি অংশ। Rom হল non volatile memory এর অর্থ হল রম একটি অস্থিতিশীল মেমোরি অর্থাৎ Rom এমন এক ধরনের স্টোরেজ যা স্থায়ীভাবে তথ্য সংরক্ষণ করতে পারে।


রম কম্পিউটারের মাদারবোর্ড এর উপর fixed অবস্থায় থাকে। Rom বা read only memory এই নামটা শুনে বুঝতে পারছেন যে এটিকে শুধুমাত্র আমরা পড়তে পারে তার উপর আমরা লিখতে পারিনা। Rom এ যে নির্দেশাবলী সংরক্ষিত থাকে তা কম্পিউটার চালু হওয়ার জন্য প্রয়োজনীয়। এই অপারেশন টিকে Bootstrap বলে। 


আমরা যখন কম্পিউটার চালু করি তখন Ram কাজ করতে থাকে আর যখন ওই ডিভাইসটি বন্ধ করে দিই তখন সমস্ত ডেটা Rom এ চলে আসে। কম্পিউটারে যখন পাওয়ার সাপ্লাই (power supply) বন্ধ হয়ে যায় বা কম্পিউটার যখন বন্ধ করে দিয় Rom এর মধ্যে থাকা ডাটাগুলো মুছে যায় না বা হারায় না।


Rom শুধুমাত্র কম্পিউটারে ব্যবহার করা হয় না এর সাথে সাথে আরো অনেক ইলেকট্রিক ডিভাইসে ব্যবহার করা হয় ওয়াশিং মেশিন (washing machine),ডিজিটাল ওয়াচ (digital watch), টিভি (TV) এমন কি রোবট (Robot) এ। আশা করি, Rom কাকে বলে এই বিষয়টি আপনারা বুঝতে পারলেন।


আরও পড়ুন : Ram কি ? Ram এর কাজ কি ? 


Rom কিভাবে কাজ (how does ROM work in Bengali)

 Rom একটি পার্মানেন্ট স্টোরেজ ডিভাইস যেখানে সফটওয়্যার (software), ডকুমেন্ট (document), অ্যাপ্লিকেশন (application), অডিও (audio) এবং ভিডিও ফাইল সেভ করে রাখতে পারি। কম্পিউটারের কোন সফটওয়্যার কে চালানোর জন্য কম্পিউটার সিস্টেম রম থেকে ওই সফট্ওয়ারের deta এক্সেস করে তারপর Ram এর সাহায্যে অ্যাপ্লিকেশনগুলি কাজ করতে শুরু করে দেয়। তারপর আমরা যখন সফটওয়ারটি চালানো বন্ধ করে দিই তখন ওই সফটওয়ারের ডাটাগুলো Rom এ চলে যায় আর ram থেকে ডেটা খালি হয়ে যায়। Rom কিভাবে কাজ করে এই বিষয়টি আশা করি আপনারা বুঝতে পারলেন।


Rom এর বৈশিষ্ট্য? (characteristic of ROM in bengali)

আসুন এবার জেনে নেই রম এর বৈশিষ্ট্য গুলি কি কি


• Rom নেই ডেটা শুধুমাত্র একবার লেখা যায় এবং এই লেখাগুলোকে প্রয়োজনে পরে যত খুশি তত পড়া যায়।


• Rom এ কম্পিউটার অন হওয়ার জন্য প্রয়োজনীয় নির্দেশাবলী (instruction) সংরক্ষিত থাকে।


• Rom হল একটি non volatile memory


• Ram এর তুলনায় Rom এর দাম কম এবং এটি সাইজে ছোট হয়ে থাকে।


• Rom হল একটি দীর্ঘমেয়াদী মেমোরি।


রম এর কাজ কি 

• রম এর অন্যতম প্রধান কাজ হল দীর্ঘ সময়ের জন্য তথ্য সংরক্ষণ করে রাখা । কম্পিউটার বন্ধ হলে rom এর কোন তথ্য ডিলিট হয় না। 


•  Rom ডেটার পরিবর্তন বা পুনর্লিখনের অনুমতি দেয়না। তাই Ram এর থেকে Rom অনেক secure


• আপনি যে এপ্লিকেশন বা যে সফটওয়্যার ব্যবহার করতে চান সেখান থেকে rom ডেটা access করে এবং ram এর মাধ্যমে সেটি run করা হয়।


আশা করি আপনারা  Rom এর কাজ কি এবিষয়টি বুঝতে পারলেন।



Rom এর প্রকারভেদ (types of Rom in Bengali)

চলুন তাহলে এবার জেনে নেই Rom কত প্রকার ও কি কি ? Rom মূলত পাঁচ প্রকার । পাঁচ প্রকার কি কি সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।


১. MROM (Masked read only memory)

এই ধরনের রম গুলি অনেক পুরনো। অনেক আগে এই রম গুলি ব্যবহার করা হতো। বর্তমানকালে এই ধরনের Rom গুলি ব্যবহার করা হয় না। এটি প্রথম রম যার মধ্যে pre-programme ডেটা বা নির্দেশাবলী রয়েছে।


২.  PROM (programmable read only memory)

এটি এমন এক ধরনের মেমোরি আমরা এটাকে একবার মাত্র পরিবর্তন করতে পারি অথবা আপডেট করতে পারি আপডেট মনের মানে নতুন কিছু প্রোগ্রাম যুক্ত রাখা । একবার আপডেট হয়ে গেলে এটাকে আর পরিবর্তন করতে পারিনা। আশা করি আপনারা PROM কি এই ব্যাপারটি বুঝতে পেরেছেন।


৩. EPROM (erasable and programmable read only memory)

Erasable কথার অর্থ হচ্ছে মুছে ফেলা। এই ধরনের রম গুলিকে কিছু বিশেষ প্রোগ্রামের সাহায্যে মোছা বা ডিলিট করা যায়। এই rom গুলিকে মুছার জন্য ultraviolet rays ব্যবহার করা হয়। EPROM কি এবিষয়টি আপনারা বুঝতে পারলে।


৪. EEPROM (electrical erasable and programmable read only memory)

এ ধরনের রম গুলি কি বারবার মোছা যায় এবং পুনরায় প্রোগ্রাম করা যায় অর্থাৎ আপনি যতবার খুশি ততবার তথ্য যোগ করতে পারবেন, এটিকে আপডেট করতে পারবেন ইলেকট্রনিক ভাবে। EEPROM কি আশা করি এটা আপনারা বুঝতে পারলেন।


৫. Flash Memory 

এটি EEPROM আপডেট ভার্সন। এই ধরনের মেমোরি তে 512 বাইটের বেশি ডেটা মুছে ফেলে লিখতে পারেন। এই ধরনের মেমোরি EEPROM থেকে অনেক দ্রুত। এইরম রম গুলো digital camera, solid state drive, USB drive এ ব্যবহার করা হয় । এই ধরনের মেমোরিতে আপনি ডাটা ব্লক করে মুছে ফেলতে পারেন এবং প্রোগ্রাম করতে পারেন। আশা করি আপনারা ফ্ল্যাশ মেমোরি কি এটি বুঝতে পারলেন।



আশা করি আপনারা Rom মানে কি (Rom meaning in bengali) বা রেড অনলি মেমোরি কাকে বলে  ? রম এর প্রকারভেদ ? Rom এর সুবিধা ইত্যাদি বিষয়গুলো আজকের আর্টিকেল থেকে জানতে পারলেন। তো Rom সম্পর্কে এই আর্টিকেলটি আপনাদের যদি ভালো লাগে তাহলে এই পোষ্ট টি শেয়ার করতে পারেন এবং নিচে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন ধন্যবাদ।



Please do not enter any spam link in the comment box.

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads