প্রযুক্তি কি | প্রযুক্তির প্রকারভেদ ও ব্যবহার | what is technology in bangla

 দৈনন্দিন জীবনে পথ চলার ক্ষেত্রে আমাদের জীবনকে আরো সহজ করে তুলেছে প্রযুক্তি (technology), প্রযুক্তি বর্তমান সময় কে পুরোপুরি পাল্টে দিয়েছে। প্রযুক্তির কল্যাণে বর্তমানে গোটা বিশ্ব এতটাই উন্নতি করেছে , যেটা কয়েক বছর আগে আমরা জীবনে ভাবতে পারিনি।

তো প্রযুক্তি শব্দটি আমরা অনেকেই শুনেছি কারণ বর্তমান যুগকে প্রযুক্তির যুগ ও বলা হয়। এখন প্রায় প্রতিটা ক্ষেত্রেই প্রযুক্তি ব্যবহার করা হয়।

প্রযুক্তি কী ? প্রযুক্তি কী ব্যাখ্যা কর
projukti bangla

প্রযুক্তির চেয়ে গতিশীল আর কিছু নেই কারণ প্রযুক্তির জন্যই মানুষ প্রতিটি ক্ষেত্রেই ক্রমাগত উন্নতি করে চলেছে এবং সারা বিশ্বে নতুন নতুন প্রযুক্তিও খুব দ্রুত গতিতে উদ্ভাবিত হচ্ছে।

বর্তমানে আমরা দৈনন্দিন জীবনে প্রতিটি ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহার করি যা আমাদের শক্তি ও সময় বাঁচায়। 

প্রযুক্তি বলতে আমরা অনেকেই মনে করি স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপ, ইন্টারনেট, গ্যাজেট কে বোঝায় কিন্তু ব্যাপারটা সেরকম না, প্রযুক্তি বলতে কি বুঝায় এটা আমরা অনেকেই জানিনা।

তো আপনারা যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পন্ন পড়েন তাহলে প্রযুক্তি কাকে বলে, প্রযুক্তি মানে কি প্রযুক্তির সুবিধা ও প্রকারভেদ ইত্যাদি বিষয় জানতে পারবে। চলুন তাহলে বেশি কথা না বলে টেকনোলজি কি এ বিষয়টি জেনে নিই।

প্রযুক্তি কি ? (what is technology in bengali)

প্রযুক্তি হলো জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা এবং কৌশল গুলির সমষ্টি যার মাধ্যমে মানুষ পরিবেশ অর্থাৎ বর্তমান সময়ে কে পরিবর্তন করার জন্য এমন সরঞ্জাম, মেশিন, পণ্য এবং পরিষেবা তৈরি করে যা আমাদের চাহিদা আকাঙ্ক্ষা পূরণ করে।

বর্তমানে বিজ্ঞানের কল্যানে বিভিন্ন যন্ত্রপাতি, কম্পিউটার, স্মার্টফোন, এপ্লিকেশন ইফতারের সাহায্যে মানুষ যে কোন কাজ খুব সহজে করতে পারে, আর এটি একমাত্র প্রযুক্তির দ্বারা সম্ভব।

উদাহরণস্বরূপ, পেন যেটি দিয়ে আমরা লেখালেখির কাজ করতে পারি, পরবর্তীকালে প্রিন্টিং মেশিন, জেরক্স মেশিন এর আবির্ভাব হয় যেটি সাহায্যে যেকোনো লেখাকে আমরা প্রিন্ট করতে পারি বা জেরক্স করতে পারি , এ ছাড়া টাইপ রাইটারের মাধ্যমে ডিজিটালি আমরা পেন এর থেকে দ্রুতগতিতে আমরা লিখতে পারি  ফলে যে কোন লেখা বা নথিগুলো দ্রুত প্রস্তুত করতে পারি, আর এইসব যন্ত্রপাতি হলো প্রযুক্তির উদাহরণ ।

প্রযুক্তি কাকে বলে ? (Technology in bangla)

মানব জীবনের ব্যবহারিক লক্ষ্যে বৈজ্ঞানিক জ্ঞান বা তথ্যের সাহায্যে যেকোনো কাজকে সহজ এবং সুবিধাজনক করাকে প্র-যুক্তি বলে।

প্রযুক্তি এমন একটি বিস্তৃত ধারণা যা যন্ত্রপাতি, কারুশিল্পের ব্যাবহার ও জ্ঞানকে বোঝায় এবং এই যন্ত্রপাতি আমাদের পরিবেশকে নিয়ন্ত্রণ ও মানিয়ে নেয়ার ক্ষমতা কে প্রভাবিত করে।

প্রযুক্তি মানে কি | technology meaning in bengali

প্রযুক্তিকে ইংরেজিতে technology বলা হয় অর্থাৎ টেকনোলজি মানে কি এর সহজ উত্তর হলো প্রযুক্তি।

তো technology শব্দটি এসেছে গ্রিক শব্দ Techne ও  logos শব্দ থেকে। Techne কথার অর্থ হল শিল্প, দক্ষতা পদ্ধতি বা উপায় যেটির সাহায্য একটি জিনিসকে অর্জন করা যায়। আর logos কথার অর্থ হলো অভ্যন্তরীণ চিন্তা প্রকাশ।

অর্থাৎ প্রযুক্তির মানে হল মানব জীবনের ব্যবহারিক লক্ষ্যে বৈজ্ঞানিক জ্ঞানের প্রয়োগ। 

আধুনিক প্রযুক্তি কি ? (What is modern technology)

আধুনিক প্রযুক্তি হলো প্রযুক্তির অগ্রগতি ও পুরনো প্রযুক্তির নতুন সংযোজন।

অর্থাৎ আধুনিক প্রযুক্তি আধুনিক পণ্য পরিষেবা এবং অবকাঠামো যা বৈজ্ঞানিক জ্ঞান এবং প্রকৌশল ব্যবহার করে ডিজাইনও তৈরি করা, যেমন সফটওয়্যার, কম্পিউটার এবং নেটওয়ার্ক ভিত্তিক তথ্য প্রযুক্তি

উদাহরণস্বরূপ, অনেক আগে মানুষ তার যুক্ত টেলিফোনের মাধ্যমে একে অপরের সঙ্গে কথা বলতো, যেটি বর্তমানে ব্যবহার করা খুবই কঠিন, বর্তমানে তার বদলে চলে এসেছে মোবাইল ফোন যেটির সাহায্যে, আরো সহজ ভাবে রাস্তাঘাটে যে কোন জায়গা থেকেই একে অপরের সঙ্গে কথা বলতে পারি, এটি আধুনিক প্রযুক্তির একটি উদাহরণ।

প্রযুক্তি কত প্রকার ও কি কি (types of technology)

বিভিন্ন ধরনের কাজ করার জন্য বিভিন্ন ধরনের প্রযুক্তি আমরা ব্যবহার করি, তো প্রযুক্তির প্রকারভেদ নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১. তথ্যপ্রযুক্তি (information technology)

তথ্য প্র-যুক্তি হল কম্পিউটারের অন্তর্ভুক্ত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার যা তথ্য এবং ডেটা তৈরি, সঞ্চয়, প্রেরণ, ম্যানিপুলেট এবং প্রদর্শন করতে ব্যবহৃত হয়, অর্থাৎ কম্পিউটার সিস্টেম দ্বারা তথ্য বা তথ্যগুলির আদান-প্রদান, ডেটা সংগ্রহ, ডেটাতে পরিবর্তন, প্রচার ইত্যাদি করা হয়।

ব্যবসা শিল্প প্রতিদিনের কাজগুলো কম সময়ে ভালোভাবে করার জন্য তথ্যপ্রযুক্তি অর্থাৎ কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করা হয়।

২. চিকিৎসা প্রযুক্তি (medical technology) 

pregnancy tests থেকে শুরু করে ultrasound scans , অস্ত্রোপচার থেকে শুরু করে MRI স্ক্যান ইত্যাদি ক্ষেত্রে চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হয় অর্থাৎ মেডিক্যালের ক্ষেত্রে চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবহার করে জটিল অপারেশনগুলিও সহজে করা যায়

এছাড়া চিকিৎসা প্রযুক্তি ব্যবহার করে মানব শরীরের বিভিন্ন রোগ শনাক্ত করা যায়। 

৩. নেটওয়ার্ক প্রযুক্তি (network technology)

আমাদের দৈনন্দিন জীবনে নেটওয়ার্ক টেকনোলজি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। network technology অর্থাৎ নেটওয়ার্কের মাধ্যমে তথ্য বা ডেটা বিনিময় করা যায়।

এই প্রযুক্তির দ্বারা ফেসবুক ইনস্টাগ্রাম  ইত্যাদী সোশ্যাল মিডিয়া এর মাধ্যমে অডিও, ডেটা এবং ভিজ্যুয়াল ফাইলের মতো ইত্যাদি ডেটা পাঠাতে ব্যবহার করা হয়। এছাড়া নেটওয়ার্কিং ব্যবহার করে, ব্যবহারকারীরা প্রতিষ্ঠানের প্রয়োজনের ভিত্তিতে ই-মেইল এর মাধ্যমে বার্তা, ফাইল পাঠাতে পারে

৪. কৃষি প্রযুক্তি (agriculture technology)

কৃষি প্র-যুক্তি ব্যবহার করে আমরা পণ্যের উৎপাদন বৃদ্ধি করতে পারি। কৃষি প্রযুক্তি বলতে কৃষিতে সাহায্য করার জন্য ব্যবহৃত মেশিন তৈরির প্রযুক্তিকে বোঝায়। 

 বর্তমানে কৃষি ক্ষেত্রে আধুনিক কৃষি প্র-যুক্তি ব্যবহার করি যেমন রোবট, তাপমাত্রা এবং আর্দ্রতা সেন্সর, বিভিন্ন ধরনের মেশিন। এইসব প্রযুক্তি ব্যবহার করে আমরা কম সময়ে অনেক কাজ করতে পারি , কৃষির ফলন বৃদ্ধি করতে পারি এবং আরো বেশি মুনাফা লাভ করা সম্ভব হয়।

৫. পরিবহন প্রযুক্তি (Transportation Technology)

পরিবহন প্র-যুক্তি বলতে বোঝায় একাধিক ধরনের অবকাঠামো এবং পরিবহন ব্যবহার করে মানুষ পশুপাখি পণ্য ইত্যাদি এক স্থান থেকে অন্য স্থানের নিয়ে যাওয়ার জন্য প্রযুক্তিগত সরঞ্জামকে বোঝায়।

পরিবহন টেকনোলজির কারণে আজ আমরা খুব কম সময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারি।

৬. নির্মাণ প্রযুক্তি (construction technology)

নির্মাণ প্র-যুক্তি একটি প্রকল্প নির্মাণ পর্যায়ে ব্যবহৃত উদ্ভাবনী সরঞ্জাম, যন্ত্রপাতি, পরিবর্তন, সফ্টওয়্যার ইত্যাদির সংগ্রহকে বোঝায় ।

বর্তমানে construction technology মাধ্যমে উচু উঁচু বিল্ডিং তৈরি করা হচ্ছে, এছাড়া এ প্রযুক্তির সাহায্যে বিল্ডিংয়ের 2D, 3D নকশা তৈরি করা যায়।

৭. আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি (Artificial intelligence technology)

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তিযুক্ত নির্ভর করে অনেক ডিভাইস এবং সফটওয়্যার তৈরি করা হয়েছে যা মানুষের মত করে চিন্তা ভাবনা করে কাজ করতে সক্ষম হয়। এই প্র-যুক্তি মানুষের সাহায্য ছাড়া স্বয়ংক্রিয় ভাবে নিজের ইচ্ছামত কাজ করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবসা ও চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

প্রযুক্তি ব্যবহারের সুবিধা

বর্তমানে আপনি আশেপাশে যেদিকে তাকান না কেন চারিদিকেই প্রযুক্তির ব্যবহার দেখতে পাবেন। প্রযুক্তির সুবিধা অনেক রয়েছে যেগুলো নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

১. টেকনোলজি যেকোনো কাজকে অনেক সহজ করে দেয় এবং আমাদের অনেক সময় বাঁচায়।

২. প্রযু ক্তি ব্যবহারের ফলে আমাদের জীবনকে আরো আরামদায়ক করে তোলে।

৩. প্রযুক্তির সাহায্যে আমরা পৃথিবীর যেকোনো জায়গা থেকে তথ্য এক্সেস (access) করতে পারি।

৪. একটি সাহায্যে আমরা ঘরে বসে অফিস বা কোম্পানির অনেক কাজ ইন্টারনেটের মাধ্যমে করতে পারি।

৫. যোগাযোগ এবং নেটওয়ার্ক প্রযুক্তির মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্তের মানুষের সঙ্গে communicate করতে পারি

৬. চিকিৎসা ক্ষেত্রে যে কোন জটিল রোগ নির্ণয় থেকে শুরু করে, বড় বড় অপারেশন ইত্যাদি ক্ষেত্রে টেকনোলজি ব্যবহার করা হয়।

৭. বর্তমানে কৃষি খাতে প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা কম সময়ে অনেক কাজ করতে সক্ষম হচ্ছে এর ফলে পণ্যের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব হচ্ছে।

৮. সড়কপথ , রেলপথ এবং বিমানবন্দরের মত সুযোগ সুবিধা যা আমরা প্রযুক্তির মাধ্যমে পেয়েছি এর ফলে আমাদের যোগাযোগ ব্যবস্থা অনেক সহজতর হয়ে গেছে।

প্রযুক্তি ব্যবহারের অসুবিধা

 প্রযুক্তির সুবিধা যেমন আছে ঠিক তেমনি কিছু প্রযুক্তির অসুবিধাও আছে সেগুলো নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো

১. প্রযুক্তির কারণে সব থেকে বেশি ক্ষতি হয় আমাদের স্বাস্থ্যের,  প্রযুক্তির কারণে অনেকেই মানসিক রোগে আক্রান্ত হয়।

২. এটির কারনে কম সময়ে অনেক কাজ করা সম্ভব এটি সত্য, কিন্তু এর জন্যে অনেক মানুষও অলস হয়ে পড়েছে।

৩. অনেকে দিনরাত অতিরিক্ত কম্পিউটার, স্মার্টফোন ব্যবহার করে এর ফলে মানব দেহের ত্বক এবং চোখের ক্ষতি হয়।

৪. অনেক প্রযুক্তি ব্যবহার করার ফলে আমাদের পরিবেশের উপর প্রভাব পড়ে, যেমন 5g নেটওয়ার্ক এটি ব্যবহার করার ফলে পাখিদের অনেক অসুবিধা হয়।

৫. বর্তমানে প্রযুক্তির কল্যাণে ভুল তথ্য ও ভুয়া খবর ছড়িয়ে মানুষদের মধ্যে বিভেদ সৃষ্টি করে।

৬. অতিরিক্ত প্রযুক্তির ব্যবহার করার ফলে ভবিষ্যতের মানুষের চাকরি হারানো এবং বেকারত্ব হওয়ার অনেক চান্স রয়েছে।

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আপনারা জানলেন, প্রযুক্তি কী (projukti ki)প্রযুক্তির ব্যবহারপ্রযুক্তির সুবিধা ও অসুবিধা ইত্যাদি বিষয়। 

টেকনোলজি কাকে বলে এই নিয়ে আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment