বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ | open bkash account

 বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান হচ্ছে  bikash। তো আপনারা কিন্তু অনেকেই এই বিকাশ অ্যাকাউন্ট খুলতে পারেন না । 

তো বিকাশ অ্যাকাউন্ট খোলা খুবই সহজ, আপনারা প্রত্যেকে আপনার হাতে থাকায় স্মার্টফোন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 

বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩
bkash account open online

তো আপনারা যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়েন তাহলে মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম বা নতুন বিকাশ একাউন্ট খোলার নিয়ম টি সম্পূর্ণ জানতে পারবেন।

তো চলুন তাহলে বেশি কথা না বললে মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম টি জেনে নিই।

বিকাশ কি?

বাংলাদেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান হচ্ছে বিকাশ। বিকাশ মোবাইল ব্যাংকিং চালু হয় 2011 সালে। তো এই বিকাশ মোবাইল ব্যাংকিং এর সাহায্যে আপনারা ঘরে বসে যে কাউকে টাকা পাঠাতে পারবেন এছাড়া, রিচার্জ বিল payment ইত্যাদি করতে পারবেন।

বিকাশ একাউন্ট খোলার নিয়ম 

তো আপনি এয়ারটেল রবি, গ্রামীণফোন যে সিম ব্যবহার করেন না কেন, এই প্রত্যেকটা সিম থেকে কিন্তু আপনি বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তো নতুন বিকাশ একাউন্ট খোলা খুবই সহজ একটি ব্যাপার।  তো  bikash এখন খোলার প্রধানত চারটি উপায় রয়েছে যেগুলি হল। 

১. বিকাশ অ্যাপের মাধ্যমে

২. বিকাশ এজেন্টের মাধ্যমে 

৩. ডিজিটাল রেজিস্ট্রেশন পয়েন্টে ই-কেওয়াইসির মাধ্যমে

৪. বিকাশ গ্রাহক সেবা কেন্দ্রে 

তো এই চারটি উপায়ের মাধ্যমে bkash account open করতে পারবেন। তবে সব থেকে সহজ উপায়ে bkash account create করার পদ্ধতি হলো বিকাশ অ্যাপের মাধ্যমে। 

তো আপনারা ঘরে বসে মাত্র পাঁচ মিনিটের মধ্যে আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 

তো আজকের এই ব্লগ পোস্টে আমি বিকাশ অ্যাপের মাধ্যমে ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম আলোচনা করব। 

বিকাশ একাউন্ট খুলতে কি লাগে

মোবাইলে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনাদের কে প্রধানত দুটোর জিনিসের প্রয়োজন পড়বে, 
 
১. জাতীয় পরিচয় পত্র 
২. মোবাইল নাম্বার
 

মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম 

তো মোবাইলের মাধ্যমে কিভাবে বিকাশ একাউন্ট খুলব , তো এই বিষয়টি নিচে ধাপে ধাপে আলোচনা করা হলো।
 
১.  তো সর্বপ্রথম আপনারা প্লে স্টপ থেকে বিকাশ অ্যাপ্লিকেশন টি ডাউনলোড করে নেবেন। বিকাশ অ্যাপ ডাউনলোড করুন 
 
২. ডাউনলোড করার পর Bikash app টি ওপেন করুন । তারপর সমস্ত পারমিশন গুলো allow করে লগইন/ রেজিস্ট্রেশন অপশন এ ক্লিক করুন।
 
৩. তারপর আপনারা যে নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চান সে নাম্বারটি দিয়ে দিবেন তারপর পরবর্তী অপশনে, ক্লিক করবেন।
 
৪. কোন সিম অপারেটর আপনি ব্যবহার করেন (যেমন airtel রবি বাংলালিংক গ্রামীণফোন) সেটি সিলেক্ট করে নিবেন
 
৫. তার পর আপনার মোবাইল একটি ভেরিফিকেশন কোড আসবে। কোডটা অটোমেটিক নিয়ে নেবে, আপনি জাস্ট ভেরিফাই ক্লিক করে, আবার নিশ্চিত করার অপশনে ক্লিক করবেন। তারপর কতগুলো নিয়ম দেখতে পাবেন চাইলে আপনারা পড়ে নিতে পারেন, দিয়ে আমার সম্মতি আছে অপনে ক্লিক করুন।
 
৬. তারপর আপনাদেরকে এনআইডি কার্ডের দুই দিকের ছবি তুলতে হবে। তো আপনারা NID ছবি তুলুন অপশনে ক্লিক করবেন, তারপর এনআইডি কার্ডের প্রথম পেজের ছবি তুলে নিবেন, দিয়ে সাবমিট এ ক্লিক করবেন। তার পর nid কার্ডের অপরদিকের ছবি তুলে নিবেন।
 
৭. এবং পরবর্তী পেজে nid card এর সমস্ত তথ্য দেখতে পাবেন। তো ওই পেজে কোন কিছু ভুল থাকলে আপনারা ঠিক করে নিবেন , দিয়ে পরবর্তী অপশন এ ক্লিক করবেন।
 
৮. তারপরের পেজে আপনি লিঙ্গ কি, আয়ের উৎস কি, আনুমানিক আয় কত, আপনার পেশা কি এই চারটে অপশন সিলেক্ট করে পরবর্তী বাটন এ ক্লিক করবেন।
 
৯. তারপর আপনাকে ফ্রন্ট ক্যামেরার মাধ্যমে আপনার ফেসের ছবি তুলতে হবে, তো আপনি আপনার 
সামনের ক্যামেরা দিয়ে আপনার ফেইস এর ছবি তুলে নিবেন। দিয়ে নিশ্চিত করুন এ ক্লিক করবেন।
 
১০. দিয়ে নতুন পিন সেট করুন এরকম একটা অপশন দেখতে পাবেন। তো সেখানে ক্লিক করার পর আপনার কাছে একটি ভেরিফিকেশন কোড যাবে তো সেটি এলাও করে দিবেন। দিয়ে নিশ্চিত করুন অপশনে ক্লিক করবেন।
 
১১. তার পর আপনাকে নতুন পিন সেট করার জন্য , একটা পিন ক্রিয়েট করে দিবেন। তো প্রথমে পিন কোড দেয়ার পর আবার কনফার্ম করার জন্য দ্বিতীয়বার আরেকবার পিন কোড দিতে হবে। দিয়ে নিশ্চিত করুন অপশনে ক্লিক করবেন।
 
১২. তার পর আপনার মোবাইল নাম্বার এবং নতুন পিন কোড টা দিলে আপনার বিকাশ অ্যাপ খুলে যাবে। 
 
১৩.  তারপর আপনাকে আপনার পুরো নাম এবং ফটো অ্যাড করতে হবে, যদিও এগুলো পরে এড করতে পারবেন। তারপর ঠিক আছে অপশনে ক্লিক করলে আপনার বিকাশ এখন খুলে যাবে।
 
১৪. এরপর থেকে আপনি যখন ইচ্ছা তখন বিকাশ অ্যাপ ওপেন করার পর  আপনার মোবাইল নাম্বার এবং ওই পিন কোড টা দিলে আপনার বিকাশ একাউন্ট খুলে যাবে।
 
FAQ : 
 

১.  অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার নিয়ম

উত্তর : অ্যাপ ছাড়া বিকাশ একাউন্ট খোলার তিনটি উপায় রয়েছে, বিকাশ এজেন্টের মাধ্যমে, ডিজিটাল রেজিস্ট্রেশন পয়েন্টে ই-কেওয়াইসির মাধ্যমে, বিকাশ গ্রাহক সেবা কেন্দ্রে 
 

২. বিকাশ একাউন্ট চেক কোড ?

উত্তর : বিকাশ একাউন্ট চেক করার জন্য , ওই সিম থেকে *247# এই ডায়াল করতে হবে, তারপর 9 টাইপ করতে হবে, তার পরের পেজে গিয়ে 1 টাইপ করে , বিকাস pin দিলে bikash account check করতে পারবে।
 

৩. বিকাশ হেল্পলাইন কতো?

উত্তর : ১৬২৪৭ অথবা ০২-৫৫৬৬৩০০১ এই নাম্বারে কল করে বিকাশ সম্পর্কিত বিভিন্ন সমস্যার কথা তাদেরকে বলতে পারেন।
 
তো বন্ধুরা আশা করি আজকের এই আর্টিকেল থেকে bkash account kivabe khulbo অর্থাৎ বাটন মোবাইলে বিকাশ খোলার নিয়ম টি জানতে পারলেন।
 
বিকাশ একাউন্ট খোলার নিয়ম নিয়ে আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনার মতামত জানাতে পারেন ধন্যবাদ।।

Leave a Comment