চ্যাট জিপিটি কি ? চ্যাট জিপিটি কিভাবে কাজ করে

 বর্তমান ইন্টারনেট এবং টেকনোলজির যুগে সবথেকে বেশি আলোচিত বিষয় হচ্ছে চ্যাট জিপিটি । ধারণা করা হচ্ছে এটি সরাসরি গুগলের সঙ্গে টেক্কা দিবে।

তো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করা যতগুলো কোম্পানি রয়েছে তার মধ্যে অন্যতম একটি কোম্পানি হলেও Open UI

Open UI বর্তমান বাজারে যে নতুন প্রোডাক্ট লঞ্চ করেছে সেটি হচ্ছে চ্যাট জিপিটি।

চ্যাট জিপিটি কি ? চ্যাট জিপিটি কিভাবে কাজ করে
What is Chat GPT in bangla

তো চ্যাট জিপিটি হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে কোন প্রশ্ন করলে তার উত্তর আপনারা সরাসরি পেয়ে যাবেন। 

তো চলুন তাহলে বেশি কথা না বলে বিস্তারিতভাবে জেনে নেই চ্যাট জিপিটি কী ? চ্যাট জিপিটি কিভাবে কাজ করে ? চ্যাট জিপিটির সুবিধা ও অসুবিধা কি ইত্যাদি বিষয়।

চ্যাট জিপিটি কি? (What is Chat GPT in Bengali ) 

Chat GPT পূর্ণরূপ হল Generative Pre-Trained Transformer এটি , এটি ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি হয়েছে যা এক ধরনের চ্যাটবট।

আরো সহজ করে বললে, চ্যাট জিপিটি এমন এক ধরনের চ্যাট বট যেটি মানুষের সাথে মানুষের মতো করে চিন্তা ভাবনা করে যেকোনো প্রশ্নের উত্তর খুঁজে দিতে পারে।

মনে করা হচ্ছে এটি সার্চ ইঞ্জিনের সমতুল্য, Chat GPT সমস্ত ভাষাতে ব্যবহার করা যাবে। আপনি এখানে যেকোনো প্রশ্ন করুন না কেন, সে প্রশ্নের উত্তর চ্যাট জিপিটির মাধ্যমে প্রদান করা হবে।

আমরা যখন google এ কোন প্রশ্ন বা কোন কিছু সার্চ করে তখন গুগল আমাদেরকে অনেকগুলো ওয়েবসাইট সাজেস্ট করে, সেই ওয়েবসাইটের মধ্যে কিন্তু উত্তরগুলো পেয়ে থাকি

কিন্তু Chat GPT এর থেকে অনেকটা আলাদা, এখানে কোন প্রশ্ন করলে, সরাসরি চ্যাট জিপিটি সেই প্রশ্নের উত্তর আপনাদেরকে দেখায়। সুতরাং এক্ষেত্রে বলা যেতেই পারে question answer ক্ষেত্রে গুগলের থেকে এটি অনেক ভালো একটি মাধ্যম।

চ্যাট জিপিটির পূর্ণরূপ কি (full form of Chat GPT)

Chat GPT এর পূর্ণরূপ হল চ্যাট জেনারেটিভ প্রি-ট্রেনড ট্রান্সফরমার (Chat Generative Pre-Trained Transformer) অর্থাৎ এর মানে হল স্বয়ংক্রিয় চ্যাট বট।

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে ?

চ্যাট জিপিটি মূলত OpenAI দ্বারা তৈরীকৃত ভাষা মডেল যা আর্কিটেকচার এ চলে, যাকে জেনারেটিভ প্রি-ট্রেনড ট্রান্সফরমার (GPT) বলা হয়।  

এই মডেলগুলি প্রচুর পরিমাণে পাঠ্য প্রক্রিয়াকরণ করতে পারে এবং প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণের কাজগুলি খুবসুন্দর ভাবে কার্যকরন সম্পাদন করতে পারে।

ওপেন এআই এর মতে, ChatGPT দ্বারা ব্যবহৃত নির্দিষ্ট GPT-3.5 সিরিজের একটি মডেল থেকে সূক্ষ্মভাবে তৈরি করা হয়েছে। ChatGPT Plus-এর সাবস্ক্রিপশনের সাথে, আপনি GPT-4 এর সাথে ChatGPT অ্যাক্সেস করতে পারবেন, Open AI এর সবচেয়ে উন্নত মডেল।

chat gpt কিভাবে ব্যবহার করব 

Chat gpt তে আপনার হয়ে অসংখ্য কাজ করে দিতে পারে যেমন নোট সাজানো, ব্যাকরণ সংশোধন, বিভিন্ন গাণিতিক বিষয় নিয়ে কাজ করা, youtube ভিডিও স্ক্রিপ্ট তৈরি করা, কভার লেটার লিখে দেওয়া, জীবনী ইত্যাদি। 

তো মধ্য কথা হলো চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করবো, এর জন্য আপনাদেরকে যেকোনো একটি ব্রাউজারে Chat GPT লিখে সার্চ করতে হবে, তারপর আপনার একদম প্রথমে OpenAI এর ওয়েবসাইট পেয়ে যাবেন তো ওইখানে ক্লিক করবেন ।

তারপর আপনারা try Chat GPT অপশনে ক্লিক করবেন, ক্লিক করার পর আপনাদেরকে অ্যাকাউন্ট করতে হবে তো আপনারা Signup ক্লিক করবেন ।

তারপর ইমেইল আইডি দিয়ে দিবেন এবং একটি পাসওয়ার্ড ক্রিয়েট করে নিবেন, ইমেইল আইডি পাসওয়ার্ড দেওয়ার পর, আপনার মেইলে একটি ভেরিফিকেশন  চাইবে তো আপনারা ভেরিফিকেশন করে নিবেন।

তারপর আপনার নাম এবং মোবাইল নাম্বার দিয়ে দিবেন, মোবাইল নাম্বার দেওয়ার পর আপনার ওই মোবাইলে একটি ওটিপি আসবে ওটিপিতে সাবমিট করে দেয়ার পর, সাইন আপ কমপ্লিট হয়ে যাবে।

এরপর থেকে আপনি যেকোন প্রশ্ন করলে chat GPT আপনাকে উত্তর দিয়ে দিবে। একদম নিচে একটি ঘর পেয়ে যাবেন প্রশ্ন করার জন্য তো ওইখানে আপনার আপনাদের প্রশ্ন করবেন, চ্যাট জিপিটি আপনাকে উত্তর দিয়ে দিবে। তো এইভাবে কিন্তু আপনারা খুব সহজেই chat gpt ব্যবহার করে অনেক সমস্যা সমাধান করতে পারবেন।

চ্যাট জিপিটির বৈশিষ্ট্য 

Chat জিপিটির প্রধান বৈশিষ্ট্যগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১. আপনি এখানে যে কোন প্রশ্ন করুন না কেন, তারা আপনাকে সঠিক উত্তর দিয়ে দিবে।

২ . এই সুবিধা ব্যবহার করার জন্য ব্যবহারকারীর কাছ থেকে কোন টাকা নেওয়া হয় না, এটি একদম ফ্রি।

৩. এটির সাহায্যে আপনারা খুব সহজে জীবনী, প্রবন্ধ, চিঠি ইত্যাদি লিখতে পারবে।

৪. কিছুদিন পর এটি প্রায় সমস্ত ভাষাতে ব্যবহার করার যাবে।

চ্যাট জিপিটির সুবিধা 

Chat GPT আমাদের জীবনকে আরও সহজতর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তো এই চ্যাটজিপিটির সুবিধা গুলি হল 

১. যেকোনো প্রশ্ন করলে সেই প্রশ্নের উত্তর আমাদেরকে চ্যাট জিপিটি সুন্দরভাবে প্রদান করে এছাড়া বিভিন্ন সমস্যা সমাধানের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যেমন, গাণিতিক সমস্যা, চিঠি লেখা, প্রবন্ধ লেখা ইত্যাদি।

২. এটি অনেক স্কেল যোগ্য এবং দক্ষ, এটি অনেক কোম্পানির জন্য সাশ্রয়ী বিকল্প একটি মাধ্যম।

৩. আপনি যখন google এ কোন কিছু লিখে সার্চ করেন আপনাকে অনেক ওয়েবসাইটের মাধ্যমে তারা আপনাকে উত্তর প্রদান করে। কিন্তু চ্যাট জিপিটি কোনো ওয়েব সাইটে রেফার না করে সরাসরি উত্তর প্রদাণ করে।

৪. এর গুরুত্বপূর্ণ একটি সুবিধা হল , আপনি তাদের উত্তরে সন্তুষ্ট হলেন না সেক্ষেত্রে আপনি চাইলে সেই বিষয়ে তাদেরকে তথ্য দিতে পারেন এবং তারা সেই ফলাফলটি আপডেট করে।

৫. বর্তমানে এই পরিষেবা আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

চ্যাট জিপিটির অসুবিধা

Chat জিপিটির যেমন সুবিধা রয়েছে ঠিক তেমন বেশ কিছু অসুবিধা রয়েছে সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১. অনেক প্রশ্ন রয়েছে যার উত্তর আপনাকে চ্যাট জিপিটি দিতে পারবে না।

২. বর্তমানে এই পরিষেবা বিনামূল্যে ব্যবহার করা যাচ্ছে, কিন্তু পরবর্তীকালে এটি বিনামূল্যে ব্যবহার করা চান্স খুবই কম।

৩. বিশেষজ্ঞ রা মনে করছে Chat GPT মানুষের কর্মসংস্থানে বড়সড় প্রভাব ফেলতে পারে, তবে আদও কোনো প্রভাব ফেলতে পারে কিনা সেটাই দেখার বিষয়।
FAQ: 

১. Chat GPT এর পূর্ণরূপ কি ?

উত্তর : chat Generative Pre-Trained Transformer 

২. চ্যাট GPT এর অফিসিয়াল ওয়েবসাইট কি? 

উত্তর: chat.openai.com

৩. চ্যাট জিপিটি কবে চালু হয়েছে?

উত্তর: 30 নভেম্বর 2022

৪. ChatGPT তে কি বাংলা ভাষাতে লিখা যাবে ?

উত্তর : হ্যা 

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আপনারা Chat GPT কি, চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করব, চ্যাট জিপিটির সুবিধা কি ইত্যাদী বিষয় জানতে পারলেন।

Chat GPT কি (chat GPT ki) এই নিয়ে আজকে আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment