ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং কত প্রকার | digital marketing in bangla

 ডিজিটাল মার্কেটিং এই নামটা কিন্তু আমরা কমবেশি প্রায় প্রত্যেকেই শুনেছেন। বর্তমানে আমরা কিন্তু ডিজিটাল যুগে বাস করছি। আগে নতুন কোন কোম্পানি খুললে তারা সর্বত্র জায়গায় তাদের কোম্পানির প্রচারের জন্য পোস্টার, ব্যানার লাগিয়ে থাকতো, এছাড়া কোম্পানি বিভিন্ন জায়গায় ক্যাম্প করতো তাদের প্রচার-প্রচারণের জন্য। 

ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং কত প্রকার
What is digital marketing in bangla 

কিন্তু বর্তমানে এই ডিজিটাল-মার্কেটিং এর মাধ্যমে কোম্পানির প্রচার এর জন্য অফলাইনের থেকে অনলাইনে বেশি জোর দেওয়া হয়।

এখন প্রায় প্রত্যেকটা কোম্পানি চায় তাদের প্রোডাক্ট অনলাইনে digital marketing এর মাধ্যমে প্রমোট করতে , কারণ বেশি সংখ্যক মানুষ যেন তাদের কোম্পানির সম্পর্কে জানতে পারে। ডিজিটাল মার্কেটিং কেন শিখবো ।

বর্তমান পরিস্থিতির দিকে যদি তাকানো যায় তাহলে বেশিরভাগ ক্রেতা কিন্তু কোন পণ্য কেনার আগে অনলাইনে ভালো করে রিসার্চ করে তবেই কেনে এমন পরিস্থিতিতে ডিজিটাল_মার্কেটিং যে কোন কোম্পানির ব্যবসার জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

 তো digital marketing কি (digital marketing ki ) এ বিষয়ে আপনারা যদি কোন কিছু না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

আজকের এই আর্টিকেলে আলোচনা করব ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায় ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদডিজিটাল মার্কেটিং কাজ কিডিজিটাল মার্কেটিং কেন শিখবো ইত্যাদি বিষয়। চলুন তাহলে বেশি কথা না বলে ডিজিটাল মার্কেটিং কী এ বিষয়টি জেনে নিই।

ডিজিটাল মার্কেটিং কি | digital marketing ki bangla

ডিজিটাল মার্কেটিং হলো এমন একটি মাধ্যম যার মাধ্যমে আমরা অনলাইনে যেকোনো পণ্যের (product) প্রচার বা বিক্রয় করতে পারি । 

বর্তমানে এই ডিজিটাল যুগে কোন একটি প্রোডাক্টকে সুপরিকল্পিত ভাবে যত বেশি প্রচার করা হয় সেই প্রোডাক্টটা সেল তত বেশি হয়।

আমরা সাধারণত রাস্তার ধারে কোন একটি কোম্পানির প্রোডাক্টের হোডিং, ব্যানার, পোস্টার এবং টিভিতে অ্যাড এর মাধ্যমে প্রচার বা প্রমোশন দেখে থাকি।

কিন্তু বর্তমানকালে কোন প্রোডাক্টের প্রচারের সবথেকে বড় মাধ্যম হলো ইন্টারনেট। গুগলে কোন কিছু সার্চ করলে বিভিন্ন প্রোডাক্টের অ্যাড দেখতে পাওয়া যায় এছাড়া ব্লগ পোস্টে বিভিন্ন রকম পণ্যের অ্যাড দেখানো হয়, এই আর্টিকেলটি পড়ার মাঝে বিভিন্ন রকম পণ্যের অ্যাড দেখতে পাচ্ছেন নিশ্চয়ই এটাও কিন্তু কোম্পানির প্রচার।

এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেমন ইউটিউবে ভিডিও দেখার সময় বিভিন্ন রকম কোম্পানির অ্যাড দেখানো হয়, ঠিক একই রকম ভাবে ফেসবুক ইনস্টাগ্রাম টুইটারে প্রোডাক্টের অ্যাড দেখিয়ে কোম্পানির প্রচার বা প্রমোশন করা হয় আর এই সম্পূর্ণ মাধ্যম বা প্রসেস টি করা হয় digital marketing এর মাধ্যমে। আশা করি digital marketing কি এ বিষয়টি বুঝতে পারলেন।

ডিজিটাল মার্কেটিং কাকে বলে | what is digital marketing in Bengali

অনলাইনের মাধ্যমে মার্কেটিং করে কোন ব্যবসা বা প্রডাক্ট কে প্রচার করা অর্থাৎ উক্ত পণ্যের (product) ক্রেতা তৈরি করাকে ডিজিটাল মার্কেটিং বলে।

Digital marketing এইখানে দুটো শব্দ রয়েছে প্রথম এ  ডিজিটাল বলতে বোঝানো হয়েছে ডিজিটাল ডিভাইস যেমন (মোবাইল কম্পিউটার ইত্যাদি), আর মার্কেটিং বলতে বোঝানো হয়েছে মার্কেটিং করা অর্থাৎ প্রচার করা। 

তাহলে digital marketing এর অর্থ হল ডিজিটাল ডিভাইসের মাধ্যমে কোন কোম্পানির পণ্যকে অনলাইনে প্রচার করো।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও কি কি ? 

ডিজিটাল মার্কেটিং এর বেশ কিছু প্রকারভেদ রয়েছে, যেগুলোর মাধ্যমে digital marketing করে যেকোনো প্রোডাক্ট product প্রমোট করতে পারি। digital মার্কেটিং এর প্রকারভেদ গুলো নীচে বিস্তারিত আলোচনা করা হলো।

১. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO: 

Search engine optimization বা SEO হল ডিজিটাল  মার্কেটিং এর একটি ভাগ। আপনার ওয়েবসাইটটিকে ভালোমতো seo করলে গুগলের প্রথম সারিতে খুব সহজেই আনতে পারেন, এর ফলে আপনার ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি পায়। 

যেমন ধরুন আপনি আপনার কোম্পানির একটি প্রোডাক্ট নিয়ে আর্টিকেল লিখেছেন তো আপনি ভালোমতো এসিও করে আপনার এই আর্টিকেলটি যদি গুগলের প্রথম ছাড়িতে আনতে পারেন তাহলে অনেক ভিজিটর আপনার আর্টিকেলটি পড়বে এবং আপনার প্রোডাকশন সম্পর্কে জানতে পারবে। অর্থাৎ এসইও এর কাজ হল আপনার আর্টিকেল কে গুগলের প্রথম পেজে আনা।

২. সোশ্যাল মিডিয়া মার্কেটিং (social media marketing) : 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে বোঝাই সোশ্যাল মিডিয়া, যেমন facebook instagram twitter প্রিন্টারেস্ট ইত্যাদি ব্যবহার করে আপনার পণ্যের প্রচার প্রচারণাকে বোঝায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে খুব সহজে কোম্পানি ও ক্রেতার সঙ্গে বেশ ভালো সংযোগ স্থাপন করতে সক্ষম করে। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্যের বিজ্ঞাপন করার কে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

৩. ইমেইল মার্কেটিং (email marketing) : 

ইমেল মার্কেটিং এমন একটি প্রসেস যেখানে কোম্পানি তোর বিজনেস কে আরো প্রমোট করার জন্য কিছু টার্গেটেড (targeted) অডিয়েন্সের ইমেইল collect করে এবং তাদেরকে বিভিন্ন প্রমোশনাল ইমেইল সেন্ড করে এটিই হচ্ছে ইমেইল মার্কেটিং।

৪. অ্যাফিলিয়েট মার্কেটিং (affiliate marketing) : 

অ্যাফিলিয়েট মার্কেটিং কি এই নিয়ে তো আগে আমি বিস্তারিত আলোচনা করেছি । তো কোন কোম্পানির প্রোডাক্ট যদি আপনার মাধ্যমে বা আপনার লিংকের দ্বারা কেউ ক্রয় করে তাহলে প্রতি সেল প্রতি কোম্পানি আপনাকে কিছু কমিশন দিবে এটাই হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং।

আপনার যদি ওয়েবসাইট, youtube চ্যানেল অথবা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বেশ ফলোয়ার থাকে তাহলে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারবেন।

৫. পিপিসি মার্কেটিং (ppc marketing) : 

আগে আপনাদের একটা উদাহরণ দিই তাহলে ভালো বুঝতে পারবেন আপনি ওয়েবসাইটের কোন একটি আর্টিকেলকে গুগলের প্রথম সারিতে আনতে চাইছেন তাহলে আপনাকে ভালো করে এসিও করতে হবে এবং google এর প্রথম পেজে আসছে বেশ কিছুদিন সময় লাগবে অনেক সময় আসেও না

কিন্তু ppc marketing আপনার ওয়েবসাইটের আর্টিকেল কে খুব তাড়াতাড়ি গুগলের প্রথম পেজে আনতে পারবেন। 

তো ppc পুরো নাম হচ্ছে pay per click অর্থাৎ টাকা দিয়ে অ্যাড দেখানো। পিপিসি মার্কেটিং করে গুগলকে টাকা দিয়ে  খুব তাড়াতাড়ি আপনার ওয়েবসাইটের আর্টিকেলকে গুগলের প্রথম পেজে আনতে পারবেন এটাই হচ্ছে ppc মার্কেটিং

৬. কনটেন্ট মার্কেটিং (content marketing) : 

কনটেন্ট মার্কেটিং হল এমন এক ধরনের মার্কেটিং কৌশল  যেখানে ব্যবসা সম্পর্কিত বিভিন্ন কনটেন্ট তৈরি করা, যেমন speech, writing, video, graphics ইত্যাদি। 

তো ব্যবসা সম্পর্কিত বিভিন্ন কনটেন্ট তৈরি করে মার্কেটিং করে অডিয়েন্স এর কাছে পৌঁছানো হচ্ছে content marketing 

ডিজিটাল মার্কেটিং এর কাজ কি 

চলুন তাহলে digital marketing এর কাজ কি বা ডিজিটাল মার্কেটিং এর সুবিধা গুলো যেনে নিই।

• ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কিন্তু আপনারা খুব সহজেই আপনার অনলাইনে আপনার কোম্পানির পন্য প্রচার করতে পারবেন।

• ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে আপনার ব্যবসার সম্পর্কে অনেক মানুষ জানতে পারে। এর ফলে আপনার সেলস কিন্তু অনেক বৃদ্ধি পায়।

• digital মার্কেটিং এর প্রধান কাজ হল অনলাইনে মার্কেটিং করে লোকের কাছে পৌঁছানো অর্থাৎ আপনার ব্যবসাকে অনলাইনে ছড়িয়ে দেওয়া হল digital-marketing এর প্রধান কাজ।

• ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কিন্তু খুব অল্প সময়ে বিপুল পরিমাণ কাস্টমার বেশ তৈরি করা যায়।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করব এই প্রশ্নটির সব থেকে সহজ উত্তর হল ইউটিউব। ডিজিটাল মার্কেটিং শেখার জন্য সবথেকে ভালো প্লাটফর্ম হলো ইউটিউব। 

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য ইউটিউবে সার্চ করুন digital marketing free course বা digital marketing playlist দেখবেন হাজার হাজার ভিডিও পেয়ে যাবেন তো আপনারা যে কোন একটি চ্যানেল ফলো করে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। 

এছাড়া ডিজিটাল মার্কেটিং শেখার জন্য বেশ কিছু জনপ্রিয় প্ল্যাটফর্ম রয়েছে যেমন udemy, coursera ইত্যাদি প্লাটফর্ম থেকে আপনারা ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। ডিজিটাল মার্কেটিং শেখার জন্য এই দুটো প্লাটফর্মে ফ্রি এবং পেইড দুই ধরনের মাধ্যম রয়েছে।

এছাড়া আপনারা টাকা দিয়ে অনলাইনে লাইভ ক্লাসে বা কোন প্রতিষ্ঠানে গিয়ে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। বাংলাদেশের হাজার হাজার প্রতিষ্ঠান রয়েছে ডিজিটাল মার্কেটিং কোর্স করানোর জন্য। তো আপনারা ভালোভাবে যাচাই করে ভেরিফাই করে তবেই কিন্তু আপনারা ভর্তি হতে পারেন।

আশা করি ডিজিটাল-মার্কেটিং শেখার উপায় বা ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো এ বিষয়টি বুঝতে পারলেন।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে 

আসলে ডিজিটাল মার্কেটিং শেখার কোন শেষ নাই। ডিজিটাল মার্কেটিং এর কয়েকটি সেক্টর যদি আপনি ভালোভাবে শিখেন তাহলে বেশ ভালো ফল পাবেন।

ডিজিটালমার্কেটিং এর কয়েকটি সেক্টর শেখার জন্য আপনি যদি প্রতিদিন পাঁচ থেকে ছয় ঘন্টা সময় দেন তাহলে ডিজিটাল marketing শিখতে প্রায় 4-6 মাস সময় লাগবে। 

এরপর থেকে ডিজিটাল-মার্কেটিং নিয়ে আপনি যত বেশি কাজ করবেন তত বেশি আপনি দক্ষ হবেন এবং digital-marketing এ আপনি ধীরে ধীরে অ্যাডভান্স হয়ে যাবেন।

ডিজিটাল মার্কেটিং কেন শিখবো 

ডিজিটাল মার্কেটিং কেন করবেন বা ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন এর নিশ্চয় কতগুলো কারণ রয়েছে সেগুলো আলোচনা করা হলো।

• আপনি যদি উদ্যোক্তা হতে চান আপনার যদি একটি ব্যবসা থেকে থাকে এবং আপনার ব্যবসার প্রসারের জন্য ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট hire করতে না চান তাহলে আপনার ডিজিটাল মার্কেটিং শিক্ষা অতি অব্যসক।

• ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ বেশ উজ্জ্বল। আপনি ডিজিটালমার্কেটিং শিখে দেশ বা বিদেশের কোম্পানিতে জব করতে পারবেন। 

• ডিজিটাল মার্কেটিং শিখার অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হলো আপনি ঘরে বসে রিমোট জব করতে পারবেন, এছাড়া আপনারা ঘরে বসে বিভিন্ন ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস থেকে ইনকাম করতে পারবেন।

• digital মার্কেটিং এক্সপোর্ট এর salarry বেস ভালো। একজন ডিজিটাল মার্কেট এক্সপার্ট ডিজিটাল মার্কেটিং করে এক লাখ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ইনকাম করতে পারে।

• আপনি কোন টাকা খরচ না করে ফ্রিতে ডিজিটাল marketing শিখতে পারবেন। ডিজিটাল-মার্কেটিং শেখার জন্য সেরকম টাকা-পয়সা আপনাকে খরচ করতে হবে না।

• digital marketing দিন দিন বেড়েই চলেছে ফলে ডিজিটাল marketing শিখে চাকরি করার প্রচুর সুযোগ (opportunity) রয়েছে।

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয় 

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য যেসব বিষয়ে আপনাকে এক্সপার্ট হতে হবে সেগুলি হল

       • search engine optimisation
        • content marketing
        • affiliate marketing
        • social media marketing
        • email marketing
        • Google ads
        • Facebook ads
        • E-Commerce marketing
        • web analytics  and deta management
        • Facebook & YouTube Monetization

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কি

দিন দিন কিন্তু গোটা পৃথিবী ডিজিটালাইজ হচ্ছে। মানুষ কিন্তু এখন অনলাইনে কেনাকাটার উপর বেশি গুরুত্ব দিচ্ছে। মানুষ কোন জিনিস কেনার আগে অনলাইনে ভালো করে সার্চ করে দেখে নিচ্ছে। 

এবং প্রত্যেকটি ব্যবসা প্রতিষ্ঠান তাদের মার্কেটিং করার জন্য অনলাইনের উপর জোর দিচ্ছে। তো এই সমস্ত বিষয়গুলো সারা জীবন চলতে থাকবে।

সুতরাং বলা যেতে পারে ডিজিটাল-মার্কেটিং এর ভবিষ্যৎ বেশ উজ্জ্বল। ইন্টারনেট অনলাইন তথ্য প্রযুক্তি যতদিন থাকবে ডিজিটাল মার্কেটিং ও থাকবে। 

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার কেমন 

ডিজিটাল মার্কেটিং এর বর্তমান অবস্থা অবস্থার দিকে লক্ষ্য করলে বুঝা যাবে প্রত্যেকটা কোম্পানি তাদের ব্যবসার প্রসার বৃদ্ধির জন্য ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হায়ার করে।

আমি উপরেই আলোচনা করলাম ইন্টারনেট তথ্যপ্রযুক্তি যতদিন থাকবে ডিজিটাল মার্কেটিং ও ততদিন থাকবে। সুতরাং আপনি যদি একটা বছর ভালো করে ডিজিটাল মার্কেটিং শিখেন তাহলে বেশ ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন। 

আর অনলাইনে ক্যারিয়ার গড়ার অন্যতম মাধ্যম হলো digital-marketing। ডিজিটাল মার্কেটিং শিখে কিন্তু আপনি বেশ ভালো জায়গায় পৌঁছাতে পারবেন। বর্তমান পরিস্থিতির দিক থেকে বিচার করলে digital-marketing এর ক্যারিয়ার বেশ উজ্জ্বল।


তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আপনারা ডিজিটাল মার্কেটিং A to Z বিস্তারিত তথ্য জানতে পারলেন যেমন ডিজিটাল মার্কেটিং কিডিজিটাল মার্কেটিং শেখার উপায়ডিজিটাল মার্কেটিং এর সুবিধাডিজিটাল মার্কেটিং এর গুরুত্বডিজিটাল মার্কেটিং এর চাহিদা কেমন ইত্যাদি বিষয়।

ডিজিটাল মার্কেটিং কি এবং কেন (digital marketing bangla) এই নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url