রোবট কি | রোবট কিভাবে কাজ করে | What is Robot in Bangla

 রোবট এই নামটা আমরা প্রায় কম বেশি প্রত্যেকে শুনেছি। রোবট হচ্ছে মানুষ নিয়ন্ত্রিত এক ধরনের মেশিন। এই robot কথাটি মাথায় আসলে আমরা ভেবে নিই মানুষের মতো রোবটের দুটো হাত আছে পা আছে ইত্যাদি কিন্তু ব্যাপারটা সেরকম নয় রোবট বিভিন্ন আকৃতির হতে পারে।

রোবট কি । রোবট কিভাবে কাজ করে
robot explain in bengali

তো আজকের এই আর্টিকেলে মরা রোবট সম্পর্কে বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে আলোচনা করব যেমন রোবট কাকে বলে । রোবট এর কাজ কি । রোবট কিভাবে কাজ করে । রোবট এর ব্যবহার ইত্যাদী বিষয়। 

তো আপনি যদি ro bot সম্পর্কে সেরকম কিছু না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি , আজকের এই পোস্টটি পড়লে রোবট সম্পর্কে বিভিন্ন তথ্য আপনারা জানতে পারবেন চলুন তাহলে বেশি কথা না বলে রোবট কী এ বিষয়টি জেনে নেই।

রোবট কি | What is robot in Bengali 

রোবট হল এক ধরনের মেশিন বা যন্ত্র যা কম্পিউটারের দেওয়া প্রোগ্রাম বা নির্দেশের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয় ভাবে কিছু কাজ করে এবং সঞ্চালন করে।

Robot যেকোনো ধরনের জটিল কাজ খুব সহজে মানুষের হস্তক্ষেপ ছাড়া নির্ভলতার সাহায্যে করতে পারে। রোবট মানুষের দৈনন্দিন জীবনে চলার পথকে অনেক সহজতর করে তুলেছে।

রোবোট কৃত্রিম বুদ্ধিমত্তা সহ একটি মেশিন বা যন্ত্র। কৃত্রিম বুদ্ধিমত্তা বলতে বোঝায় এমন এক ধরনের সফটওয়্যার প্রযুক্তি ডিভাইস যা মানুষের মতো চিন্তা করতে এবং কাজ করতে সাহায্য করে।

রোবট শব্দটির উৎপত্তি 

রোবট শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেছিলেন জোসেফ অ্যাপেক তিনি ছিলেন একজন চেক লেখক এবং তিনি বিজ্ঞান কল্পকাহিনী জন্য বিখ্যাত ছিলেন। তিনি রোবট শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেছিলেন তার লেখা একটি নাটকে যেটির নাম R.U.R । পরবর্তীকালে তার লেখাটি ইংরেজিতে অনুবাদ করে Rossum’s Universal Robots’ এই শিরোনাম দেয়া হয়।

robot শব্দটি এসেছে চেক শব্দ ‘Robotnick’ থেকে, যার অর্থ ‘জোর করে কর্মী।’ এটি এসেছে Robota থেকে, যার অর্থ জোরপূর্বক শ্রম বা বাধ্যতামূলক পরিষেবা।’

রোবট কিভাবে কাজ করে 

রোবট এ অনেক মেশিন বা পার্টস লাগানো থাকে । এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ পাঁচটি পার্টস এর সাহায্যে রোবট বেশিরভাগ কাজ করে থাকে। সেগুলো নিম্ন আলোচনা করা হলো।

• sensor system : একটি যন্ত্রে সেন্সর সিস্টেম ইনস্টল করা হয় এবং তাকে যে নির্দেশ দেওয়া হয় এবং তার সামনে কি টাস্ক আসতে পারে সেটি সেন্সর করে।

• Structure body : প্রথমে তার স্ট্রাকচার অর্থাৎ শারীরিক গঠন সম্পন্ন তৈরি করা হয় এবং সেখানে আলাদা আলাদা মেশিন লাগিয়ে কাজ করা হয়।

• Power sources : মানুষ কাজ করার জন্য যেমন এনার্জির প্রয়োজন হয় ঠিক তেমনি রোবট কাজ করার জন্য পাওয়ার সোর্সের প্রয়োজন হয়। এর জন্য রোবটি পাওয়ার রিসোর্স ইনস্টল করা হয়।

• Muscle system : ঠিকঠাক ত্রুটিহীন ভাবে কাজ করার জন্য রোবট এ Muscle system লাগানো হয়।

• Brain system : মানুষ কাজ করার জন্য যেমন ব্রেনের প্রয়োজন। ব্রেন নির্দেশ দেওয়ার পর আমরা কাজ করতে পারি, ঠিক তেমনি রোবটেরও কাজ করার জন্য ব্রেনের প্রয়োজন। ওই ব্রেনে প্রোগ্রামিং থাকে ওই প্রোগ্রামিং এর নির্দেশে ব্রেইন তার কর্ম সম্পাদন করে।

তো এই পাঁচটি কম্পনেন্ট এর মাধ্যমে মূলত রোবট কাজ করে থাকে। আশা করি রোবট কিভাবে কাজ করে এই বিষয়টি বুঝতে পারলেন।

রোবট কত প্রকার । Types of robot in Bengali

কাজের ভিত্তিতে রোবট বিভিন্ন প্রকারের হয়, তবে বেশ কিছু রোবটের প্রকার নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

            ১. Mobile robots

            ২. Industrial robots

            ৩. Autonomous robots

            ৪. Military robot

            ৫. Medical robot

            ৬. Space robot ইত্যাদি।

১. Mobile robots : 

মোবাইল রোবট সাধারণত সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত। এটি এক ধরনের মেশিন যাতে সেন্সর এবং অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে আমাদের চারপাশ শনাক্ত করতে সাহায্য করে। বিভিন্ন ব্যবসায়িক খাতে মোবাইল রোবট বেস জনপ্রিয় হয়ে উঠেছে।

২. Industrial robots : 

industrial অর্থাৎ শিল্প রোবট গুলো নড়াচড়া করে না এক জায়গায় একই রকম কাজ করতে সক্ষম হয়। এ রোবটগুলো সাধারণত শিল্প খাতে বেশি ব্যবহার করা হয় কারণ উৎপাদনশীলতা বৃদ্ধি, উচ্চ মানের পণ্য উৎপাদন এবং খরচ কমানোর জন্য।

৩. Autonomous robots :

  automation robot অর্থাৎ স্বায়ত্তশাসিত robotহল এমন এক ধরনের রোবট যেটি পরিবেশের সঙ্গে মোকাবেলা করার জন্য ডিজাইন করা হয়েছে। এ রোবট গুলো মানুষের হস্তক্ষেপ ছাড়াই দীর্ঘ সময়ের জন্য কাজ করতে পারে। এ ro bot গুলো পরিবেশের অবস্থা বুঝতে পারে যা উপলব্ধ করে সিদ্ধান্ত নিতে পারে।

৪. Military robot :

 মিলিটারি রোবট হল রিমোট নিয়ন্ত্রিত এক ধরনের ডিভাইস। দেশের সামরিক ক্ষেত্রে এই ধরনের রোবট ব্যবহার করা হয় যেমন নিরাপত্তার ক্ষেত্রে নজরদারির জন্য আকাশ থেকে ছবি তুলতে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করতে ইত্যাদি। এমনকি যুদ্ধের কাজেও এ ধরনের রোবট ব্যবহার করা হয়।

৫. Medical robot 

 মেডিকেল ro botচিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করা হয়। সার্জেন ডাক্তাররা এ রোবট ব্যবহার করে দক্ষতার সাথে নিখুঁতভাবে রোগীর অস্ত্রোপচার করে। 

৬. Space robot :

 এস্পেস রোবট হলো এমন এক ধরনের বরজা মহাকাশ সম্পর্কিত বিভিন্ন তথ্য অনুসন্ধান, বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষা এবং মহাকাশের অন্যান্য কার্যকলাপের জন্য ব্যবহার করা হয়।

আশা করি আপনারা রোবটের প্রকারভেদ সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য জানতে পারলেন।

রোবট এর কাজ কি | রোবটের সুবিধা

এবার আমরা আলোচনা করব রোবটের ব্যবহার অর্থাৎ রোবট ব্যবহারের সুবিধা গুলো কি কি ইত্যাদি বিষয়

রোবট শিল্প ইন্ডাস্ট্রিতে পণ্যের উৎপাদনশীলতা, পণ্যের কোয়ালিটি বাড়াতে সাহায্য করে।

• রোবট যেহেতু একটি মেশিন বা যন্ত্র তাই কাজ করতে কাজ করতে কোন বিরক্তি প্রকাশ করে না তাই বিভিন্ন শিল্প ইন্ডাস্ট্রিতে রোবট ব্যবহার করা হয় এর ফলে তুলনামূলকভাবে খরচ কমে যায়।

• রোবট ব্যবহার করলে ভুল হওয়ার সম্ভাবনা খুব কম থাকে।

• রোবট এমন পরিস্থিতিতে কাজ করতে পারে যা মানুষের দ্বারা অসম্ভব বা মানুষের জন্য অনিরাপদ যেমন পারমানবিক বা রাসায়নিক শিল্পে।

•  বর্তমানে রোবট বিভিন্ন হোটেল বা রেস্টুরেন্টে খাবার পরিবেশন এর জন্য ব্যবহার করা হয়।

রোবটের অসুবিধা 

রোবট ব্যবহারে যেমন সুবিধা রয়েছে তবে বেশ কিছু অসুবিধা রয়েছে সেগুলো নিম্ন আলোচনা করা হলো

• মানুষের বদলে যদি সব জায়গায় প্রায় কাজে রোবট ব্যবহার করা হয় তাহলে মানুষের অর্থনৈতিক সমস্যা দেখা যাবে।

• রোবট তাদের ইচ্ছা মত কাজ করতে পারেনা ro bot গুলোকে যা নির্দেশ দেওয়া হয় সেই নির্দেশে তারা কাজ করে। রোবট শক্তিশালী হতে পারে কিন্তু রোবটের নিজস্ব কোন মস্তিষ্ক নেই, তারা মানুষের থেকে কম দক্ষ।

• বেশিরভাগ সময় রোবট খুব ব্যয়বহুল হয়। দাম বেশি হওয়ার জন্য সবাই ব্যবহার করতে পারে না।

আশা করি রোবট ব্যবহারের সুবিধা ও অসুবিধা গুলো জানতে পারলেন।

তো বন্ধুরা আজকের এই আর্টিকেলে রোবট সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারলেন যেমন রোবট কী (robot ki) | রোবট অর্থ কি | রোবট তৈরির উপাদান গুলো কি কি | রোবটিক্স কি ইত্যাদি বিষয়। 

রোবট কাকে বলে (robot kake bole) এই নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment