ক্যাপচা কোড কি | ক্যাপচা কোডের কাজ কি | What is captcha code in bangla

 আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা কমবেশি প্রায় প্রত্যেকে ক্যাপচা কোড এই নামটি শুনেছেন। আমরা যখন ইন্টারনেট ব্যবহার করে অনলাইনে কোনো ফর্ম ফিলাপ করার সময়, ইলেকট্রিক বিল বা সিনেমা টিকিট বুকিং করার সময় আমাদেরকে একটি প্রসেস কমপ্লিট করতে হয়। যেমন 

সেখানে কতগুলো টেক্সট থাকে সেই টেক্সটগুলো দেখে দেখে একটি ঘরে পূরণ করতে হয় অথবা কতগুলো ফটো থাকে যেমন কতগুলো বাইক বা চিমনির ফটো থাকে সেগুলো দেখে দেখে আপনাকে মিলাতে হয় (যেমন বাইকের ফটো থাকলে সে ফটো গুলোর উপর টিক মার্ক দিয়ে i am robot ক্লিক করতে হয় ) অর্থাৎ আপনারা ক্যাপচা কোড পূরণ করেন। 

ক্যাপচা কোড  কি  |  এটির কাজ কি
what is captcha in Bangla
তো ক্যাপচা কী । captcha এর উদ্দেশ্য কী | ক্যাপচা কোডের কাজ কি | ক্যাপচা কোড কিভাবে লিখতে হয় ইত্যাদি সমস্ত বিষয় আজকের এই আটকেলে আলোচনা করব। 

তো আপনারা যদি  captcha কোড কি এ বিষয় সম্পর্কে কিছু না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনাদের জন্য, চলুন তাহলে বেশি কথা না বলে ক্যাপচা কোড কাকে বলে এ বিষয়টি জেনে নিয়।

ক্যাপচা কোড কি । What is captcha code in Bengali

অনলাইনে টিকিট বুকিং, ফর্ম ফিলাপ বা নতুন কোন ওয়েবসাইটে গেলে আপনাকে কিছু অক্ষর একটি ঘরে পূরণ করতে হয় অথবা কতগুলো ফটো থাকে সেগুলো মিলাতে হয়, তো এটি হচ্ছে ক্যাপচা কোড। 

তো এই ক্যাপচা হচ্ছে এক ধরনের নিরাপত্তা ব্যবস্থা এটি স্প্যাম এবং পাসওয়ার্ড ডেসক্রিপশন এর হাত থেকে রক্ষা করে।

একজন ইন্টারনেট ব্যবহার কারি সে মানুষ নাকি সে বট (bot) সেটি শনাক্ত করতে ক্যাপচা ব্যবহার করা হয়। এই মুহূর্তে গুগলের অনেকগুলো বট (boat) রয়েছে অর্থাৎ অটোমেটিক প্রোগ্রাম রয়েছে যারা চাইলে মানুষের মতো ফরম ফিলাপ করতে পারে, টিকিট বুক করতে পারে অথবা কোন সার্ভের উত্তর দিতে পারে এর জন্য মানুষ এবং বটকে আলাদা বা সনাক্ত করার জন্য ক্যাপচা কোড পূরণ করতে হয়।

ক্যাপচা এর পূর্ণরূপ । Captcha code full form in Bengali

ক্যাপচা এর ফুল ফর্ম হলো Complete Automated Public Turing Test To Tell Computers and Human Apart.

ক্যাপচা কোড মানে কি । Captcha code meaning in Bengali

ক্যাপচা এর পুরো নাম Complete Automated Public Turing Test To Tell Computers and Human Apart অর্থাৎ এর মানে হল এটি একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় পরীক্ষা, কম্পিউটারকে বলার জন্য মানুষ এবং কম্পিউটার সম্পূর্ণ আলাদা।

ক্যাপচা কোড কত প্রকার । Types of captcha code

চলুন তাহলে এবার নিচে ক্যাপচা কোডের প্রকার গুলো বিস্তারিত আলোচনা করি। ক্যাপচা কোড প্রধানত চার প্রকার হয়।

            ১. Text Based captcha Codes

            ২. Audio Based captcha Codes

            ৩. Image Based captcha Codes

            ৪. Video Based captcha Codes

এই প্রত্যেকটি প্রকার কিন্তু আপনারা কমবেশি একটু হলেও জানেন, তাও এই প্রকার গুলো নিচে ডিটেইলস এ আলোচনা করা হলো।

১. Text Based captcha Codes : 

 ইউটিউব জিমেল ইত্যাদি তে একাউন্ট করার সময় এরকম ক্যাপচা কোড আপনাদেরকে পূরণ করতে হয়। ছোট হাতের এবং বড় হাতের অক্ষর মিলে মিশে থাকে সেগুলো দেখে দেখে নিচে একটি ঘরে ক্যাপচা পূরণ করতে হয়, অর্থাৎ কতগুলো টেক্সট থাকবে সেই টেক্সট গুলো দেখে দেখে ক্যাপচা পূরণ করতে হবে। আমার মনে হয় এইরকম  captcha কোডগুলো আপনারা প্রায় সবাই পূরণ করেছেন।

২. Audio Based captcha Codes : 

অডিও ভিত্তিক ক্যাপচা কোড হলো শব্দভিত্তিক প্রোগ্রাম যা ব্যবহার কারীর জন্য ডিজাইন করা হয়েছে, ব্যবহারকারীরা  capt-cha কোড দেখতে পাবে না, একটি অডিও প্লে করার অপশন থাকবে অডিওটা শুনে তারপর নিচে ঘরে  captcha কোড গুলো পূরণ করতে হবে।

৩. Image Based captcha Codes : 

অনেক ওয়েবসাইটে ভিজিট করলে এই ধরনের ক্যাপচা কোড গুলো দেখতে পাবেন। একই রকম এর অনেকগুলো ফটো থাকবে আপনাকে বলা হবে এই ফটোটা কটা আছে ঠিক মার্ক কোরো তারপর আপনারা টিক মার্ক করে i am not a robot ক্লিক করলে কিন্তু হয়ে যায়। উদাহরণস্বরূপ,  একটি চারকোনা ঘরে দশটি ছবি রয়েছে তার মধ্যে চারটি ছবির ট্যাক্সির বাকি ছটা ছবি বিভিন্ন ধরনের, তো আপনাকে বলা হবে এই ঘরে কটি ট্যাক্সি রয়েছে সেটি সিলেট করো, তো আপনারা যটা ট্যাক্সি রয়েছে তটা ট্যাক্সির এর উপর টিক মার্ক করে  i am not a robot এ ক্লিক করলে এ ধরনের ক্যাপচা গুলো পূরণ হয়ে যায়।

৪. Video Based captcha Codes : 

ভিডিও ভিত্তিক ক্যাপচার হলো, একটি ভিডিও থাকবে সেই ভিডিওতে যে ক্যাপচাগুলো থাকবে সেগুলো দেখে দেখে নিচে ঘরে পূরণ করতে হয়। এটি হচ্ছে ভিডিও ভিত্তিক ক্যাপচা কোড।

ক্যাপচা কোড কেন ব্যবহার করা হয় । 

যখন থেকে ক্যাপচা কোড চালু হয়েছে তারপর থেকে এর ব্যবহার বেড়েই চলেছে। ক্যাপচা কোড ব্যবহারের ফলে ওয়েবসাইট কে সুরক্ষিত করতে পারি, স্প্যাম (spam) এবং বটের হাত থেকে রক্ষা করতে পারি। 

এটি এক ধরনের নিরাপত্তা ব্যবস্থা যেটি মানুষ এবং বটকে (bot) সনাক্ত করে। আশা করি ক্যাপচা কেন ব্যবহার করা হয় বা ক্যাপচা কাজ কি এ বিষয়টি বুঝতে পারলেন।

ক্যাপচা লিখে আয় কিভাবে করবেন

আপনারা কিন্তু ক্যাপচা লিখে আয় করতে পারবেন। বর্তমানে অনেক ওয়েবসাইট রয়েছে সেসব ওয়েব সাইটে গিয়ে রেজিস্টার করে ক্যাপচা লিখে ইনকাম করতে পারবেন। যেমন captcha club এর সাইটে গিয়ে ক্যাপচা ফিলাপ করে আয় করতে পারবেন।

ক্যাপচা লিখে লাখ লাখ টাকা ইনকাম করতে পারবেন না এটা সত্য কথা, হাত খরচার জন্য ঠিক আছে। ক্যাপচা লিখে ইনকাম করার জন্য অনেক সাবধানতা অবলম্বন করবেন, অনেক ওয়েবসাইট রয়েছে তারা কিন্তু টাকা ঠিকথাক পে করে না সুতরাং আপনারা ভালোভাবে ভেরিফাই করে তবে আপনারা  captcha ফিলাপ করে আয় করার চিন্তা করবেন।

ক্যাপচা কোড এর সুবিধা 

• ক্যাপচা কোড (captcha code) ব্যবহারের ফলে আমাদের ওয়েবসাইট কে স্প্যাম এর হাত থেকে রক্ষা করতে পারি।

• ক্যাপচা কোড শুধুমাত্র মানুষই ব্যবহার করতে পারে, কোন বট বা রোবট ব্যবহার করতে পারেনা।

• captcha code ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে সুরক্ষিত করতে পারবেন। 

• আজকাল অনেকেই বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে ফেক আইডি দিয়ে অবৈধ উপায়ে বার বার ওয়েবসাইটে প্রবেশ করে এক্ষেত্রে  capt-cha কোড ব্যবহার করে আপনার সাইটটিকে সিকিউর করতে পারবেন।

• আপনার ওয়েবসাইটের কমেন্ট বক্সে যদি ক্যাপচা কোড ব্যবহার করেন তাহলে আপনার সাইটে কোন স্প্যাম কমেন্ট কেউ করতে পারবে না।

• ক্যাপচা কোড বটের (bot) হাত থেকে আমাদেরকে রক্ষা করে।

ক্যাপচা কোড এর অসুবিধা

• অনেক সময় ক্যাপচা কোড বুঝতে এবং পড়তে অসুবিধা হয়। এর ফলে ক্যাপচা কোড পূরণ করতে অনেক সময় লেগে যায়। 

• বারবার capt-cha কোড পূরণ করার ফলে ভিজিটর রা বিরক্ত  হয়ে যায়, এর ফলে ওয়েবসাইটের ট্রাফিক হ্রাস পেতে পায়।

• ইমেজ ভিত্তিক capt-cha কোড ব্যবহার করলে ওয়েবসাইটের লোড বেড়ে যায়।


তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে ক্যাপচা কোড সম্পর্কে বিভিন্ন খুঁটিনাটি বিষয় জানতে পারলেন যেমন, captcha code কিক্যাপচা কোড কিভাবে লিখতে হয়ক্যাপচা লিখে আয় কিভাবে করবেন ইত্যাদি বিষয়। 

 ক্যাপচা বলতে কি বুঝ য়  এই নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url