জিপিএস কি | জিপিএস এর ব্যবহার | gps meaning in Bengali


 জিপিএস এই নামটা প্রায় আপনারা প্রত্যেকে শুনেছেন। এবং দৈনন্দিন জীবনে আপনারা জিপিএস অনেকেই ব্যবহার করেন। যেমন ধরুন কোন একটি অচেনা জায়গায় যাওয়ার জন্য লোকেশন অন করে জি পি এস ব্যবহার করে কিন্তু আপনারা সেখানে চলে যেতে পারেন। বর্তমানকালে গোটা বিশ্ব জি পি এস নির্ভর, এর কারণে মূলত গোটা বিশ্ব হাতের মুঠো চলে এসেছে 

জিপিএস কি | জিপিএস এর ব্যবহার
gps means in bangla

 তো আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব জিপিএস কী ( gps ki )। gps কি কাজে লাগে জিপিএস কিভাবে চালু করতে হয়জিপিএস এর ব্যবহার ইত্যাদি বিষয়।

GPS কি এ বিষয়ে আপনার যদি কিছু না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য । চলুন তাহলে বেশি কথা না বলে জেনে নিই GPS কি

জিপিএস কি | What is GPS in Bengali

Gps এর পুরো নাম হল global positioning system । জিপিএস হলো এক ধরনের নেভিগেশন সিস্টেম যেটি সাহায্যে আপনি পৃথিবীর যেকোনো মুহূর্তে যে কোন সময় যে কোন স্থানে থাকুন না কেন আপনার লোকেশন অর্থাৎ আপনার পজিশন কে সবসময় ট্রাক করতে সক্ষম হয়।

অর্থাৎ সহজ ভাষায় জিপিএস হলো একটি কৃত্রিম উপগ্রহ ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা যেটি সাহায্যে যে কোন আবহাওয়াতে যে কোন সময়ে ভূপৃষ্ঠের স্থির বা চলমান বস্তুর অবস্থান নির্ণয় করতে ব্যবহার করা হয়।

জিপিএস মানে কি | gps full meaning in Bengali 

জিপিএস অর্থাৎ গ্লোবাল পজিশনিং সিস্টেম এর নামের সঙ্গে অর্থ লুকিয়ে আছে অর্থাৎ gps এর অর্থ হল বিশ্বের অবস্থান নির্ণায়ক ব্যবস্থা। গ্লোবাল পজিশনিং সিস্টেম (GPS), মূলত একটি NAVSTAR GPS, এটি স্যাটেলাইট ভিত্তিক রেডিও নেভিগেশন সিস্টেম।

gps এর পূর্ণরূপ কি | full form gps

জিপিএস এর পুরো নাম হলো গ্লোবাল পজিশনিং সিস্টেম (global positioning system) যার বাংলা অর্থ হল বৈশ্বিক অবস্থান পদ্ধতি।

জিপিএস এর ইতিহাস | History of GPS

 মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের মিলিটারি বিভাগ অর্থাৎ সামরিক কাজের জন্য প্রথম 1978 GPS আবিষ্কার করে। জিপিএস সাধারণত আমেরিকান নেভিগেশন সিস্টেমকেই বোঝায় যা NAVSTAR নামে পরিচিত। 

তারপর এটিকে ধীরে ধীরে আরো উন্নত এবং কার্যক্ষমতা বৃদ্ধি করা হয়। জিপিএস আবিষ্কারের প্রথম দিকে , এটি শুধুমাত্র মার্কিন সামরিক বাহিনীর লোকেরা কেবলমাত্র ব্যবহার করতে পারত তারপর 1993 সালে  24 টি স্যাটেলাইটের সম্মিলিত নেটওয়ার্ক অর্থাৎ জিপিএস গোটা বিশ্বের জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

জিপিএস কিভাবে কাজ করে ?

আমাদের প্রত্যেকের ফোনে যে জিপিএস চিপটি আছে সেটির নাম হচ্ছে জিপিএস রিসিভার এর কাজ হল জিপিএস স্যাটেলাইট থেকে আগত সিগন্যাল কে কানেক্ট করে।

 পৃথিবীর উপর মহাকাশে অনেকগুলো স্যাটেলাইট রয়েছে। এর মধ্যে ছটি স্যাটেলাইট এমন ভাবে সাজানো রয়েছে এর মধ্যে থেকে অন্তরের চারটি স্যাটেলাইট পৃথিবীর যেকোনো প্রান্তে, যেকোনো সময় দৃশ্যমান থাকে।

এই জি পি এস স্যাটেলাইটগুলির প্রত্যেকটি নির্দিষ্ট সময়ে জিপিএস রিসিভারের কাছে তার অবস্থান এবং বর্তমান সময় সম্পর্কে তথ্য পাঠায়।

আআমরা যখন কোন জায়গার অবস্থান অনুসন্ধান করি তখন এই সিগন্যালটি স্যাটেলাইট থেকে পৃথিবীতে আসে এবং জিপিএস রিসিভার (GPS receiver) এই সিগনালটি গ্রহণ করে। তারপর জিপিএস রিসিভার এই সিগনালটির দূরত্ব এবং সময় পরিমাপ করে। কোন জায়গার অবস্থান জানার জন্য এইভাবে জিপিএস কাজ করে আমাদেরকে সেটির সঠিক অবস্থান দেখায়।

জিপিএস এর ব্যবহার  

জি পি এস বিভিন্ন কাজে ব্যবহার করা হয় সেগুলো নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

১. প্রতিরক্ষার ক্ষেত্রে : দেশকে নিরাপদে রাখার জন্য অর্থাৎ প্রতিরক্ষার জন্য gps ব্যবহার করা হয়। 

২. সঠিক অবস্থান নির্ণয় করতে : gps এর মাধ্যমে কোন স্থানের অবস্থান খুব সহজেই চিহ্নিত করা যায়। যেমন ধরুন আপনি এমন একটা জায়গায় রয়েছেন সে জায়গাটার নাম জানেন না সেক্ষেত্রে আপনি আপনার মোবাইলের জিপিএস লোকেশন অন করুন তাহলে খুব সহজ জানতে পারবেন আপনি কোথায় রয়েছেন।

৩. ক্রিমিনাল কে ধরতে : ক্রিমিনাল কে ধরার জন্য জিপিএস এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ক্রিমিনালের gps লোকেশন ট্র্যাক করে পুলিশ কিন্তু খুব সহজে থাকে ধরে ফেলতে পারে।

৪.  দিক নির্ণয় এর জন্যে : আপনি কোন একটি জায়গা চিনেন না সেক্ষেত্রে আপনারা জিপিএস লোকেশন অন করে গুগল ম্যাপে গিয়ে সে জায়গাটার নাম লিখে সার্চ করুন তারপর আপনারা গুগল ম্যাপের মাধ্যমে খুব সহজেই সেই জায়গাটিতে আপনারা পৌঁছে যেতে পারবেন।

৫. মানচিত্র তৈরিতে : জিপিএস ব্যবহার করে স্যাটেলাইটের মাধ্যমে খুব সহজে মানচিত্র তৈরি করতে সাহায্য করে।

৬. আবহাওয়ার পূর্বাভাস জানতে : GPS পদ্ধতি ব্যবহার করে ঝড় বৃষ্টি বন্যা ইত্যাদির পূর্বাভাস জানতে পারি।

জিপিএস এর সুবিধা 

চলুন তাহলে এবার জি পি এস এর সুবিধা গুলো কি কি যেনে নিয় 

• যেকোনো জায়গার অবস্থান জানতে সাহায্য করে।

• লোকেশন ট্র্যাক করতে সাহায্য করে।

• জিপিএস এর মাধ্যমে আশেপাশের হোটেল দোকান রেষ্টুরান্ট ইত্যাদি তথ্য জানতে পারা যায়

• রাস্তাঘাটে ট্রাফিক জ্যাম আছে কিনা সেটা জিপিএস এর মাধ্যমে খুব সহজে জানতে পারা যায়।

• আবহার পূর্বাভাস জানতে সাহায্য করে।

জিপিএস এর অসুবিধা

Gps এর বেশ কিছু অসুবিধা রয়েছে সেগুলো নিম্ন আলোচনা করা হলো।

• ব্যাটারি চালিত ডিভাইসে জিপিএস ব্যবহার করলে battery drain এর সমস্যা হয়।

• মাঝে মাঝে জিপিএস সিগনাল সঠিক দেখাই না এর ফলে আমাদেরকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে gps কাকে বলেgps কি কাজে লাগে জিপিএস কিভাবে চালু করতে হয়জিপিএস রিসিভার কিজিপিএস এর বিভিন্ন অংশের নাম কি ইত্যাদি বিষয় জানতে পারলেন।

জিপিএস বলতে কি বুঝায় এ নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url