সিম কার নামে নিবন্ধন করা আছে কিভাবে জানব | sim kar name registration check

আপনাদেরকে কেউ অপরিচিত নাম্বার (unknown number) থেকে মিসকল বা এসএমএস করলে সেই নাম্বারটি কার আপনারা কিন্তু জানতে পারেন না অর্থাৎ ফোন নাম্বার দিয়ে তার নাম ঠিকানা বের করার উপায় আপনাদের জানা থাকে না। তো আপনি যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়েন তাহলে সিম কার নামে নিবন্ধন আছে ? এই বিষয়টি আপনারা জানতে পারবেন।

Contents hide

সিম কার নামে নিবন্ধন করা আছে কিভাবে জানব
সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে কিভাবে জানবো
সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে বা কেউ আপনাকে অপরিচিত নাম্বার থেকে কল করলে আপনি সেই মুহূর্তে ফোনটা না ধরতে পারলে আপনি কিন্তু বুঝতে পারেন না যে আপনাকে কে কল (call) করেছিল, তো এটি সঠিকভাবে জানার কোন উপায় নেই । মোবাইল নাম্বার দিয়ে নাম ঠিকানা বের করার নিয়ম শুধুমাত্র সাইবার সিকিউরিটি এক্সপার্ট অথবা থানার পুলিশ রা করতে পারবে।
 
 
তবে কেউ আপনাকে অপরিচিত নাম্বার থেকে কল করলে কে কল করেছিল সেটি জানার কতগুলো ট্রিক্স বা নিয়ম রয়েছে সেগুলো নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

সিম কার নামে রেজিস্ট্রেশন করা আছে কিভাবে জানবো ?

ফোন নাম্বার দিয়ে তার নাম ঠিকানা জানা বা সিমটা কার নামে রেজিস্টার আছে সেটা জানার উপায় হলো 
 
1. Truecaller app এর মাধ্যমে জানুন : 
কেউ যদি আপনাকে অপরিচিত নাম্বার থেকে মিসকল করে তাহলে আপনারা truecaller apps এর মাধ্যমে জানতে পারবেন কে আপনাকে ফোন করেছিল, তো এই truecaller অ্যাপস সার্ভারে অনেকের মোবাইল নাম্বার এবং নাম সেভ থাকে, এবং কেউ যদি আপনাকে কল করে এবং তার নাম্বারটি আপনার মোবাইল এ সেভ না থাকে তাহলেও এই অ্যাপস এর মাধ্যমে দেখতে পাবেন কে আপনাকে ফোন করেছে।
 

 

 

 
উদাহরণস্বরূপ আপনার কোন বন্ধু truecaller apps ব্যবহার করে কিন্তু আপনি করেন না, সেক্ষেত্রে আপনার বন্ধুর মোবাইলে যতগুলো কন্টাক সেভ করা রয়েছে প্রত্যেকটি কন্টাক ট্রুকলার সার্ভারে জমা হয়ে যায়, এভাবে কিন্তু ট্রুকলার আমাদেরকে জানিয়ে দেয় কে আমাদেরকে ফোন করেছিল।
 

 

 

 
কিভাবে ট্রুকলার অ্যাপ ব্যবহার করব 
তো ট্রুকলার অ্যাপ ব্যবহার করা খুবই সহজ। তো এর জন্য আপনাকে প্রথমে এই অ্যাপসটি ডাউনলোড করতে হবে।
 
তো ডাউনলোড করার জন্য গুগল প্লে স্টোরে চলে যাবেন। তারপর Truecaller লিখে সার্চ করবে এবং প্রথমে যে অ্যাপসটি থাকবে সেটা ডাউনলোড করে নিবেন, তারপর সেখানে নাম, মোবাইল নাম্বার, জিমেইল আইডি দিয়ে একটি একাউন্ট করে নিবেন তারপর থেকে কেও আপনাকে অপরিচিত নাম্বার থেকে ফোন করলে জানতে পারবেন কে আপনাকে ফোন করেছিল, তার নাম্বার সেভ না থাকলেও।
এছাড়া আপনার কাছে একটা নাম্বার রয়েছে আপনি জানতে চান এই নাম্বারটি কার সেক্ষেত্রে আপনি ওই নাম্বারটি কপি করে ট্রুকলার অ্যাপস এ চলে আসবেন তারপর ট্রুকলার অ্যাপস এর উপরে সার্চ বার অপশন দেখতে পাবেন, তো ওইখানে ওই নাম্বারটি পেস্ট করে সার্চ করবেন, যদি ট্রুকলার সার্ভার ওই নাম্বারটি সেভ থাকে তাহলে আপনাকে দেখিয়ে দিবে এ নাম্বারটা কার।
 
 
2. সিম নম্বর কার নামে নিবন্ধন আছে সেটি জানার জন্য আরেকটি নিয়ম ফলো করতে পারেন, তো ওই সিমটা কার নামে রেজিস্ট্রেশন আছে সেটা জানার জন্য প্রথমে আপনারা ওই নাম্বারটা কে  মোবাইলে সেভ করে নিবেন, তারপর হোয়াটসঅ্যাপে চলে যাবে যদি ওই নাম্বারে কোন হোয়াটসঅ্যাপ খোলা থাকে এবং নিজের প্রোফাইল ফটো দিয়ে থাকে ও সেটি পাবলিক করা থাকে তাহলে আপনারা দেখতে পাবেন ওই সিমের প্রকৃত মালিক কে।
 
3. এছাড়া আপনারা চাইলে কোন অপরিচিত নাম্বার ইমুতে সার্চ দিয়ে দেখতে পারেন তার যদি ইমো একাউন্ট খোলা থাকে তাহলে আপনারা জানতে পারবেন কে সেই ব্যক্তি।

Nid দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে ?

আপনার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে সেটা জানার জন্য আপনার স্মার্টফোনের ডায়াল প্যাড চলে যাবেন তারপর *16001# এই কোডটি ডায়াল করবেন।
এটি ডায়াল করার পর আপনি আপনার এনআইডি কার্ডের লাস্ট চারটি সংখ্যা দিয়ে দেবেন তারপর কিন্তু দেখতে পাবেন আপনার এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম তোলা রয়েছে।

আমার নামে কয়টি সিম রেজিস্টার আছে কিভাবে জানব :

 আপনার নামে কয়টি সিম তোলা রয়েছে সেটি জানার জন্য ফোনের ডায়াল প্যাড এ গিয়ে *16001# এটি ডায়াল করুন তারপর আপনার ভোটের কার্ডের লাস্ট চারটি সংখ্যা দিন তারপর আপনার দেখতে পাবেন আপনার নামে কয়টি সিম তোলা আছে এবং নাম্বার গুলো কি কি।

আমার সিম অন্য কেউ ব্যবহার করছে এখন আমি কি করবো :

অনেক সময় অনেক দোকানদার আছে তারা অবৈধভাবে অন্য ব্যক্তির নামে সিম তুলে অথচ যার নামে সিম তুলছে সে টের ও পায় না । তো আপনারা উপরের প্রসেস টির মাধ্যমে আগে জেনে নিবেন সিম কার্ড কার নামে আছে এবং নাম্বার গুলো দেখে নেবেন এবং ওই নাম্বার গুলো দেখার পর  আপনার যদি মনে হয় ওই নাম্বার তো আমার কাছে নেই সে ক্ষেত্রে আপনারা সেই সিমের কাস্টমার কেয়ারের সঙ্গে যোগাযোগ করে সিমটা কে ডিএকটিভেট বা মালিকানা পরিবর্তন করতে পারবেন।

তো বন্ধুরা আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা এই মোবাইলটা কার নামে আছে | সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন ইত্যাদি বিষয়ে জানতে পারলেন।
 
sim kar name registration check এই নিয়ে আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

1 thought on “সিম কার নামে নিবন্ধন করা আছে কিভাবে জানব | sim kar name registration check”

Leave a Comment