জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022 | জন্ম নিবন্ধন অনলাইন চেক | jonmo nibondhon online copy download

 জন্ম নিবন্ধন সার্টিফিকেট হচ্ছে প্রত্যেক বাংলাদেশিদের জন্য গুরুত্বপূর্ণ একটি নথি। জন্ম নিবন্ধন অনলাইনে চেক কিভাবে করতে হয় বা জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড কিভাবে করতে হয় এই বিষয়টি আপনারা অনেকেই জানেন না।


জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2022
জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 


আপনারা যদি এই আর্টিকেলটি ধৈর্য ধরে সম্পূর্ণ পড়েন তাহলে birth certificate  বা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন এ বিষয়টি জানতে। চলুন তার আগে জেনে নেই জন্ম নিবন্ধন কি 


জন্ম নিবন্ধন কি ? 

জন্ম নিবন্ধন যাকে birth certificate বলা যেতে পারে। এই জন্ম নিবন্ধন সার্টিফিকেট কোন বাচ্চা কোথায় কখন জন্মগ্রহণ করছে বাচ্চার নাম কি বাচ্চার বাবার নাম কি সমস্ত কিছু উল্লেখ থাকে এবং সরকারি খাতায় কিন্তু এই তথ্যগুলো উল্লেখ থাকে। এই জন্ম নিবন্ধন সার্টিফিকেট গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এটি বিভিন্ন সময় বিভিন্ন রকম কাজ ব্যবহার হয়। আশাকরি জন্ম নিবন্ধন কি এ বিষয়টি বুঝতে।


জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড অনলাইন কপি এটি খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে করতে পারবে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড বা জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার জন্য আপনারা যে কোন একটি ব্রাউজারে চলে যাবেন তারপর আপনারা সেখানে লিখে সার্চ করবেন birth certificate Bangladesh 



তারপর আপনারা এই ওয়েবসাইটটিতে ক্লিক করবেন ক্লিক করার পর প্রথম অপশনটি তে birth register number বা জন্ম নিবন্ধন নাম্বার বসিয়ে দিবেন । 



তারপর আপনারা পরবর্তী অপশনটিতে date of birth লিখে দিবেন । ওয়েবসাইটের জন্মতারিখ অপশনটিতে ভালোভাবে লক্ষ্য করলে বুঝতে পারবেন যে জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd লেখা রয়েছে অর্থাৎ আপনাকে প্রথমে সাল দিতে হবে তারপর হাইফেন দিয়ে কত মাসে জন্মগ্রহণ করেছেন সেটা দিতে হবে তারপর হাইফেন দিয়ে যে ডেটে আপনি জন্মগ্রহণ করেছেন সেটা দিতে হবে ঠিক এরকম ভাবে 1997-06-12


তারপর আপনারা ক্যাপচার কোড টি অর্থাৎ যোগফলটি ঠিকমতো বসিয়ে দিবেন। তারপর আপনারা search অপশনে ক্লিক করবেন। তারপর কিন্তু আপনারা জন্ম নিবন্ধন অনলাইন কপি সেটা দেখতে পাবেন।  তো জন্ম সনদ ডাউনলোড কিভাবে করবেন তো আপনারা যদি মোবাইল ফোন ব্যবহার করে থাকেন তো এটির একটি স্ক্রিনশট নিয়ে নিতে পারেন। আর কম্পিউটার দিয়ে করলে তো কোন সমস্যা নাই আপনারা ctrl+ p প্রেস করে আপনার জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারবেন।


জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করবেন 

এই বিষয়টা আমি উপরের পয়েন্ট টিতে step-by-step বিস্তারিত আলোচনা করলাম । তো আপনারা https://everify.bdris.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে প্রথমে আপনারা জন্ম নিবন্ধন নাম্বারটি দিয়ে দিবেন তারপর date of birth ও ক্যাপচা কোড দিয়ে ঠিকমতো বসিয়ে দিয়ে সার্চ অপশনে ক্লিক করবেন দেখবেন যে আপনার জন্ম নিবন্ধন এর সমস্ত তথ্য আপনারা সেখানে দেখতে পারবেন।


অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে কি কি তথ্য দেওয়া থাকে?

জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইট এ আপনার সমস্ত কিছু ডিটেলস দেওয়া থাকে যেমন আপনার নাম, লিঙ্গ, জন্মস্থান , আপনার বাবার নাম, মায়ের নাম, জাতীয়তা ইত্যাদি।


জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি ? 

জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে গেলে করণীয় কি এই প্রশ্নটিই আপনাদের অনেকের মাথায় ঘুরপাক খায় তো আপনার যাদের জন্ম নিবন্ধন কার্ড হারিয়ে যায় বা আপনার জন্ম নিবন্ধন কার্ডের নাম্বার মনে না থাকে তাহলে আপনার নিকটবর্তী ইউনিয়ন পরিষদের সচিবের সঙ্গে যোগাযোগ করুন তাহলে আপনার আগের জন্ম নিবন্ধন তুলতে পারবেন। আমাদের কাছে যে জন্মনিবন্ধনের কপিটা থাকে সে গুলির তালিকা ও ইউনিয়ন পরিষদে জমা থাকে।


নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই 

আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট হারিয়ে গেলে বা জন্ম নিবন্ধন কার্ড এর নাম্বার ভুলে গেলে সেক্ষেত্রে আপনি ইউনিয়ন পরিষদের গিয়ে আপনার নাম সার্চ করে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।


জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম 

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম বা জন্ম নিবন্ধন কিভাবে সংশোধন করতে হয় এর জন্য আপনারা https://bdris.gov.bd/br/correction এই লিংকে ক্লিক করে নির্দেশাবলী গুলো ভালো করে পড়ে জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন। অথবা আপনারা যে কোন ব্রাউজারের সার্চ করে জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন এ লেখাটির সার্চ করে প্রথম ওয়েবসাইট টি ক্লিক করে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে পারবেন। 


তো বন্ধুরা আশা করি আজকের আর্টিকেল থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2021 , জন্ম নিবন্ধন যাচাই কীভাবে করবেন এই বিষয়গুলো বুঝতে পেরেছেন। তো আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Please do not enter any spam link in the comment box.

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads