গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ অনুবাদ করুন | বাংলায় অনুবাদ করুন | Google translate bangla

 Google translate এই নামটা কিন্তু আমরা কমবেশি প্রায় প্রত্যেকের শুনেছি। এই গুগল ট্রান্সলেট এর মাধ্যমে যেকোন ভাষাকে আপনার মাতৃভাষায় ট্রান্সলেট করতে পারবেন। উদাহরণ দিয়ে বুঝিয়ে দিলে আপনার ব্যাপারটি আরো ভালো করে বুঝতে পারবেন বর্তমানে আমরা কিন্তু অনেকেই ইংরেজি পড়ে মানে উদ্ধার করতে পারিনা সে ক্ষেত্রে আপনারা কিন্তু এই গুগল ট্রান্সলেট এর সুবিধা নিতে পারেন । আপনি যে ইংরেজি লেখাটা মানে বুঝতে পারছেন না সেটা কিন্তু বাংলায় অনুবাদ করতে পারবেন এই গুগল ট্রান্সলেট এর মাধ্যমে। শুধু  বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন নয় যে কোনো ভাষাতেই ট্রান্সলেট করতে পারবেন। 


অনুবাদ করুন বাংলা থেকে ইংরেজি
অনুবাদ করুন বাংলা থেকে ইংরেজি


তো অনেক ব্যক্তি রয়েছে যারা গুগল ট্রান্সলেট এর নাম শুনেনি এর ফলে যেকোনো ভাষার না করতে পারলেও সেটার মানে বের করার উপায় তারা কিন্তু জানেনা। তো আজকের আর্টিকেলে আমি আলোচনা করব কিভাবে আপনারা Google translate এর মাধ্যমে একটি ভাষা থেকে অন্য ভাষায় যেকোনো লেখা ট্রান্সলেট করতে পারবেন। তো এর জন্য এই পোস্টটি সম্পন্ন পড়লে এই বিষয়টি আপনারা বুঝতে পারবেন। 


গুগল ট্রান্সলেট কি ? (Google translate bangla) :

গুগল ট্রান্সলেট হলো গুগলের একটি প্রোডাক্ট যেটি সাহায্যে আপনারা একটি বাসা থেকে যেকোনো ভাষায় তথ্য বা নথি যাচাই করতে পারবেন। গুগল ট্রান্সলেট app বা গুগল ট্রান্সলেট ওয়েবসাইটের মাধ্যমে একটি ভাষা থেকে যেকোন ভাষা ট্রান্সলেট করতে পারবে। বর্তমানে 2022 সালে Google translate 122 টি ভাষা সমর্থন করে অর্থাৎ যেকোনো ভাষার লেখাতে 122 টি ভাষায় ট্রান্সলেশন করতে পারবেন।


এই গুগল ট্রান্সলেশন পরিষেবাটি 2006 সালে এপ্রিল মাসে প্রথম Launched হয়েছিল। একটি সমীক্ষায় জানা গিয়েছে দৈনিক 200 মিলিয়ন গুগল ট্রান্সলেট ব্যবহার করে । 


কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন ? 

Google translator মাধ্যমে যেকোনো ভাষায় অনুবাদ দুটি উপায়ে করতে পারবেন একটি হচ্ছে ওয়েবসাইটের মাধ্যমে আরেকটি হচ্ছে অ্যাপের মাধ্যমে।


১. গুগল অনুবাদ ওয়েবসাইট ব্যবহার করে ট্রান্সলেট করুন :

তো ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো ভাষায় অনুবাদ করার জন্য আপনারা সরাসরি যেকোন ব্রাউজারে চলে যাবেন তারপর গুগল ট্রান্সলেট লিখে সার্চ করবেন তারপর আপনারা গুগল ট্রান্সলেট ওয়েবসাইটে চলে যাবেন।  বা আপনারা প্রথমেই যে কোন ভাষায় ট্রান্সলেট করার অপশন পেয়ে যাবেন। তো আপনারা কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করতে চান সেটা আপনারা সিলেট করবেন। নিচের ছবিটি লক্ষ্য করুন । 


বাংলায় অনুবাদ করুন
বাংলায় অনুবাদ করুন

আমি গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ অনুবাদ করব তাই প্রথমে উপরে বাম দিকের কোনায় বাংলা এবং ডান দিকের কোনায় ইংরেজি সিলেট করেছি তো আপনারা কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করতে চান সেটা আপনারা সিলেট করবেন। তারপর আপনারা কোন ভাষাটি কি ট্রানসলেশন করতে চান সেটি লিখবেন নিচে দেখবেন যে অটোমেটিক সেটি অনুবাদ হয়ে যাবে।


২. গুগল অনুবাদ মোবাইল ব্যবহার করে ট্রান্সলেট করুন :

তো মোবাইলের মাধ্যমে যেকোনো ভাষায় অনুবাদ করার জন্য আপনাদেরকে প্লে স্টোর থেকে একটি অ্যাপস ডাউনলোড করতে হবে তো আপনারা প্লে স্টোরে গিয়ে Google translate লিখে সার্চ করবেন প্রথমে যে অ্যাপ্লিকেশনটি দেখতে পারবেন সেটা আপনার ইন্সটল করে নিবেন। তারপর আপনারা গুগল ট্রান্সলেটর অ্যাপস টি ওপেন করবেন ।

বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন app
বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন app

তারপর আপনারা কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করবেন ঠিক একই নিয়মে সেটা সিলেট করতে হবে। নিচের ছবিটি লক্ষ্য করুন। 



নিচে বাম দিকের কোনায় যে ভাষাটিকে ট্রান্সলেট করবেন সেই ভাষাটি সিলেক্ট করবেন। 


তারপর নিচে ডান দিকের কোনায় যে ভাষায় ট্রান্সলেট করবেন সেটা আপনারা সিলেট করবেন।


আমি উপরে গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ এ অনুবাদ করলাম  যেমন আছো লিখলাম নিচে অটোমেটিক ট্রান্সলেট হয়ে গেল how are you হয়ে গেল।

গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ
গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ


গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ অনুবাদ করুন :

গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ অনুবাদ করার জন্য প্রথমে বাংলা ভাষা সিলেক্ট করবেন তারপর আপনার ইংরেজি ইংরেজি ভাষা সিলেক্ট তাহলে কিন্তু আপনারা খুব সহজেই গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশে অনুবাদ করতে পারবেন। নিচের ছবিটি লক্ষ্য করলে আরো ভালোভাবে বুঝতে পারবেন

গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা :

ইংরেজি থেকে বাংলায় ট্রান্সলেট করার জন্য আপনাকে প্রথমে ইংলিশ সিলেক্ট করতে হবে তারপর বাংলা সিলেক্ট করতে হবে । তারপর আপনি ইংরেজিতে কোন কিছু লিখলে সেটা অটোমেটিক বাংলায় অনুবাদ হয়ে যাবে নিচের ফটোটা লক্ষ করুন

গুগল ট্রান্সলেট ইংলিশ তো স্প্যানিশ :

গুগোল ট্রান্সলেট ইংলিশ টু স্প্যানিশ অনুবাদ করার জন্য প্রথমে আপনারা ইংলিশ সিলেট করুন তারপর আপনারা স্প্যানিশ ভাষা সিলেক্ট করবেন। তারপর ইংরেজিতে কোন কিছু লিখলে সেটা অটোমেটিক স্প্যানিশ ভাষায় অনুবাদ হয়ে যাবে। 

গুগল ভয়েস ট্রান্সলেট :

আপনি কিন্তু খুব সহজে না লিখে ভয়েসের মাধ্যমে সেই ভাষা টিকে যেকোনো ভাষায় অনুবাদ করতে পারবেন  যেটিকে Google voice translate বলে। তো আপনারা কোন বছর থেকে কোন ভাষা অনুবাদ করতে চান সেটি সিলেক্ট করবেন সিলেট করার পর এইখানে ক্লিক করবেন।


ক্লিক করার পর মুখে ওই ভাষায় কিছু বললে অটোমেটিক কিন্তু সেই ভাষায়  ট্রান্সলেট হয়ে যাবে।


আশা করি আজকের এই আর্টিকেল থেকে বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন app ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করুনবাংলা থেকে ইংরেজি অনুবাদ online কীভাবে করবেন এই বিষয়টি বুঝতে পারলেন।


গুগল ট্রান্সলেট নিয়ে আপনাদের কোন প্রশ্ন থাকলে নিচে থাকা কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Please do not enter any spam link in the comment box.

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads