বিটকয়েন মাইনিং কি | কিভাবে বিটকয়েন মাইনিং করবেন (What is Bitcoin mining in Bangla)

 বর্তমান পৃথিবীতে অনেক ধরনের ক্রিপ্টোকারেন্সি রয়েছে যেমন ধরুন সবথেকে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি হচ্ছে বিটকয়েন তো বিটকয়েন কিভাবে তৈরি করে, বিটকয়েন তো নোট নয় যে এটা কে কাগজের উপর ছাপাবে। এটা হচ্ছে ডিজিটাল কারেন্সি এগুলো মাইনিং এর মাধ্যমে তৈরি করা হয়ে থাকে।


বিটকয়েন মাইনিং কি । কিভাবে বিটকয়েন মাইনিং করবেন
Bitcoin mining meaning in bengali

তো আজকের আর্টিকেলে আমরা আলোচনা করব বিটকয়েন মাইনিং কি ? কিভাবে বিটকয়েন মাইনিং তৈরি করা হয় ? বিটকয়েন মাইনিং এর কাজ কি ইত্যাদি বিষয়। আপনি যদি বিটকয়েন মাইনিং সম্পর্কে কোনো ধারণা না থাকে তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য চলুন বিটকয়েন মাইনিং কাকে বলে এটি জেনে নেই।


বিটকয়েন কি ? 

সাতোশি নাকামোতো 2008 সালে ব্যাংকিং সিস্টেম থেকে কিছুটা আলাদা একটা উপায় বের করেন। যেমন ধরুন আপনি কাউকে টাকা পাঠাবেন তো ব্যাংক প্রথমে আপনার একাউন্টি ভেরিফাই করবে  তারপর অন্য একাউন্টে টাকা পাঠাবে। এই পুরো ট্রানজেকশন maintain  করার জন্য ব্যাংক আমাদের কাছে চার্জ নিয়ে থাকে এবং পুরো ব্যাংকিং সিস্টেম টা কে কন্ট্রোল করে ওই দেশের সরকার। আমাদের কাছে ব্যাংক যে টাকাগলো নেই সেই টাকাগুলো ব্যাংক অন্যান্য জায়গায় ইনভেস্ট করে এবং আরো অর্থ উপার্জন করে। এটা হচ্ছে ব্যাংকের সিস্টেম ।

. বিটকয়েন কি ও কেন


কিন্তু বিটকয়েন ও আমরা ট্রানজেকশন করতে পারব এবং ওই ট্রানজেকশন maintain করার জন্য ওই দেশের সরকার, কোন এজেন্সি বা কোম্পানি হস্তক্ষেপ করতে পারে না অর্থাৎ বিটকয়েন হলো decentralized এর মানে হচ্ছে তৃতীয় কোনো ব্যক্তি হস্তক্ষেপ করতে পারবে না।

সহজ ভাষায় বিটকয়েন কি - বিটকয়েন হলো এক ধরনের ডিজিটাল মুদ্রা যেটি ধরাও যায়না ছোঁয়াও যায়না যেটি অনলাইন বিটকয়েন ওয়ালেট এ জমা থাকে। যে কেউ নিজের পরিচয় গোপন রেখে peer-to-peer নেটওয়ার্কের মাধ্যমে বিটকয়েন লেনদেন করতে পারে।


বিটকয়েন মাইনিং কি ? (What is Bitcoin mining in Bengali) 

বিটকয়েন মাইনিং বলতে বুঝায় বিটকয়েনের সমস্ত transaction গুলি যাচাই করা এবং পাবলিক লেজারে (public laser) অর্থাৎ ব্লকচেইন এ  যুক্ত করা । সহজ ভাষায় বিটকয়েন মাইনিং হল  নতুন ব্লক এর মাধ্যমে বিটকয়েন কে খুঁজে বের করা, লেনদেন যাচাই করা এবং ব্লকচেইন এ বিটকয়েন কে যুক্ত করা। 


যারা বিটকয়েন লেনদেনের তথ্য গুলি verify করে এবং বিটকয়েনের নেটওয়ার্ক কে আরো secure করে তোলে তাদেরকে বিটকয়েন মাইনার বলে। মাইনার রা উন্নত কম্পিউটারের মাধ্যমে নেটওয়ার্কের লেনদেন নিশ্চিত এবং সুরক্ষিত করার জন্য কিছু কমিশন উপায় যা প্রতি বাইটে 21 থেকে 30 সাতোশির হয়।


বিটকয়েন মাইনিং কিভাবে কাজ করে

বিটকয়েন আবিষ্কারের শুরুর দিকে বিটকয়েন মাইনিং করা তুলনামূলকভাবে সহজ ছিল, যে কেউ নিজের পার্সোনাল কম্পিউটার দিয়ে বিটকয়েন মাইনিং করতে পারত কিন্তু বর্তমানে Bitcoin mining difficulty অনেক বেশি অনেক উন্নত কম্পিউটার উন্নত গ্রাফিক্স কার্ড ব্যবহার করে বিটকয়েন মাইনিং করে বেশি প্রফিট হচ্ছে না। বর্তমানে বিটকয়েন মাইনিং করার জন্য অত্যাধুনিক মাইনিং মেশিন ব্যবহার করা হয়। Bitcoin mining সিস্টেমটি কাজ করে ব্লকচেন প্রযুক্তির উপর নির্ভর করে।


ক্রিপ্টোকারেন্সি কি ?


ব্লকচেইন টেকনোলজির মাধ্যমে অত্যাধুনিক কম্পিউটার সরঞ্জাম ব্যবহার করে মাইনার রা  নিদৃষ্ট কোড তৈরি করে যা hash নামে পরিচিত এবং পরবর্তী ব্লক তৈরি করার জন্য মাইনর রা  আরো একটি hash তৈরি করে । মাইনার এইভাবে হ্যাস তৈরি করে কম্পিউটার নেটওয়ার্কের যোগসুত্র তৈরি করে । এইভাবে মূলত বিটকয়েন মাইনিং কাজ করে।

কিভাবে বিটকয়েন মাইনিং করবেন  

বিটকয়েনের দাম যত বাড়বে Bitcoin mining difficulty ততো কঠিন হবে। বর্তমানে বিটকয়েন মাইনিং করার জন্য প্রচুর কম্পিটিশন। বিটকয়েন মাইনিং এর জন্য আপনার একটি ভালো মানের গ্রাফিক্স কার্ড যুক্ত কম্পিউটার থাকতে হবে  যদিও বর্তমানে কম্পিউটার দিয়ে বিটকয়েন মাইনিং করে বেশি প্রফিট হয় না। বিটকয়েন মাইনিং করার জন্য বিভিন্ন রকম অত্যাধুনিক বিটকয়েন মাইনিং মেশিন বের হয়েছে সেগুলোর মাধ্যমে মূলত এখন Bitcoin mining করা হয়। 


ব্লকচেইন কি ? ব্লকচেইন কিভাবে কাজ করে ?


বিটকয়েন মাইনিং করার জন্য Bitcoin mining সফটওয়্যার লাগবে যেমন CGMiner, BFGMiner, MultiMiner ইত্যাদি সফটওয়্যার ব্যবহার করে বিটকয়েন মাইনিং করতে পারবেন।


মোবাইল দিয়ে বিটকয়েন মাইনিং সম্ভব ? 

এক কথায় বলতে গেলে মোবাইল দিয়ে বিটকয়েন মাইনিং সম্ভব তবে আপনার যত ভালো মেশিন হবে ততো বেশি Bitcoin মাইনিং করে প্রফিট করতে পারবেন। যারা প্রফেশনালভাবে বিটকয়েন মাইনিং করেন তাদের সঙ্গে মোবাইল দিয়ে এমন কি ভালো মানের কম্পিউটার দিয়েও ভিড়তে পারবেন না। মোবাইল দিয়ে বিটকয়েন মাইনিং মানে বিভিন্ন অ্যাপস থেকে হাত খরচার জন্য টাকা ইনকাম করা একই ব্যাপার। তবে মোবাইল দিয়ে বিটকয়েন mining করার জন্য বিভিন্ন সফটওয়্যার আছে সেই সফটওয়্যার ব্যবহার করে সম্ভব তবে প্রফেট খুব কম।


 বিটকয়েন মাইনিং কি বাংলাদেশে বৈধ ?

বাংলাদেশে বিটকয়েন বৈধ নয়। বিটকয়েনের সমস্ত লেনদেন বাংলাদেশের সম্পূর্ণ অবৈধ। বিটকয়েনের মাধ্যমে অবৈধ কার্যক্রম , মানি লন্ডারিং ইত্যাদি লেনদেন দেশের জন্য ঝুঁকিপূর্ণ তাই বাংলাদেশ সরকার বিটকয়েন কে অবৈধ বলে ঘোষণা করেছে।


আশা করি আজকের আর্টিকেল থেকে আপনারা বিটকয়েন মাইনিং কি ( Bitcoin mining  kake bole) বিটকয়েন মাইনিং কিভাবে কাজ করেবিটকয়েন ব্যবসা।  বিটকয়েন মাইনিং কিভাবে করব । বিটকয়েন মাইনিং এর সুবিধা ইত্যাদি বিষয় বুঝতে পারলেন। 


বিটকয়েন মাইনিং কী এই নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন ধন্যবাদ।

Please do not enter any spam link in the comment box.

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads