10 টি পদ্ধতিতে ইংরেজি শেখার সহজ উপায় । ইংরেজি শেখার কৌশল গুলি কি কি (how to learn English in Bangla)

 গোটা পৃথিবীর সবথেকে জনপ্রিয় একটি ভাষা হচ্ছে ইংরেজি। পৃথিবীর আপনি যে প্রান্তেই যান না কেন কথা বলার (communication) জন্য আপনাকে ইংরেজি জানতে হবে। কোন জব ইন্টারভিউ দিতে গেলে, কোন ইন্টারন্যাশনাল কোম্পানিতে কাজ করতে গেলে English communication জানতেই হবে। আমাদের দৈনন্দিন জীবনে ইংলিশের ভূমিকা দিন দিন বেড়ে চলেছে ।

 

ইংরেজি শেখার সহজ উপায়
how i learn english

 

তো যারা মনে করতেন  আমি ইংরেজি পড়তে পারি না , আমি ইংরেজিতে কথা বলতে চাই তাদের জন্য আর্টিকেলটি বেশ গুরুত্বপূর্ণ  

 

তো আজকের আর্টিকেলে আলোচনা করব ইংরেজি শেখার উপায় (english a kotha bolar sohog upai)  । ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় । ইংরেজি উচ্চারণ শেখার সহজ উপায় ইত্যাদি বিষয়গুলো।

 

তো আজকের আর্টিকেলে ইংরেজি শেখার যে দশটি উপায় এর কথা বলব সেগুলো যদি আপনি ডেলি লাইফে প্রতিদিন ফলো করেন তাহলে সহজে ইংরেজি শিক্ষা লাভ করতে পারবেন। ইংরেজি শেখার প্রথম ধাপ টি হলো

 

1. শব্দ ভান্ডার মুখস্ত করুন (vocabulary): 

আপনি যত বেশি শব্দ ভান্ডার মুখস্ত করতে পারবেন তত বেশি আপনি ইংরেজি টাকে নিজের আয়ত্তে আনতে পারবেন। দৈনন্দিন জীবনে সবথেকে ব্যবহৃত শব্দভাণ্ডার গুলো আপনাকে মুখস্ত করতে হবে।

ইংরেজি শব্দভান্ডার মুখস্থ করার জন্য আপনাদেরকে একটি routine করতে হবে। প্রতিদিন অন্তত 10 টা বা 15 টা শব্দ ভান্ডার মুখস্ত করতে হবে। এই চ্যালেঞ্জটা আপনাকে নিতে হবে।

 

শব্দভাণ্ডার মুখস্থ করার কৌশল হলো আপনি প্রতিদিন যে শব্দগুলো পড়ছেন সেই শব্দগুলো খাতায় বা ডাইরিতে লিখে রাখবেন তার সঙ্গে সঙ্গে ওই শব্দগুলোর ইংরেজি উচ্চারণ শেখার কৌশল টা জেনে নিন। যে শব্দগুলো আপনি প্রতিদিন পড়ছেন সেই শব্দগুলো সবসময় মনে রাখার চেষ্টা করবেন। এবং সেই শব্দগুলো দিয়ে বাক্য তৈরি করার চেষ্টা করবেন।

 

2.  ইউটিউব এ ফ্রি ক্লাস করুন :

 সহজে ইংরেজি শেখার উপায় ইউটিউব। আপনি ইউটিউবে অনেক ইংরেজি শিক্ষার ফ্রি ক্লাস পেয়ে যাবেন সেখানে আপনারা ভিডিও দেখে ইংলিশ শিখতে পারেন।

 

অনেক ইউটিউব চ্যানেল রয়েছে তারা 30 দিনে স্পোকেন ইংলিশ চ্যালেঞ্জ বা 60 দিনে স্পোকেন ইংলিশ চ্যালেঞ্জ এরকম ভিডিও আপলোড করে। আপনিও চ্যালেঞ্জ গ্রহণ করে প্রতিদিন ইংলিশ পরিচর্যা করতে পারেন। এইভাবে ঘরে বসে আপনি ইংরেজি শিখতে পারবেন। 

 

আমি নিচে কতগুলো  ইউটিউব চ্যানেলের নাম বলছি সেখান থেকে আপনারা ফ্রিতে ঘরে বসে ইংরেজি শিখতে সাহায্য করবে।

 

ইংলিশ চ্যানেলের নাম : 

1. learn english with let’s talk – free english lessons 

2. learn english lab

3. Easy English

4. BBC Learning English

5.  learn english with tv series

 

হিন্দি চ্যানেলের নাম : 

1. spoken english guru

2. learnex-english lessons through hindi

3. TSmadaan

4. DSL english

5. english connection

 

বাংলা চ্যানেলের নাম : 

1. dadar i school

2. adis teaching learn – english through bengali

3. Munzereen Shahid

4. Shafins

5. Bangla to English Speaking Course 

 

3. ইংলিশ বই, নিউজপেপার, ম্যাগাজিন পড়ুন : 

আপনি যত বেশি ইংলিশে বই নিউজ পেপার বা ম্যাগাজিন পড়বেন আপনার তত বেশি ইংরেজির reading skills বাড়বে। আপনি ইংরেজি জানেন শিখছেন কিন্তু reading skill বাড়াচ্ছেন না তাহলে কিন্তু ইংলিশে কথা বলার জন্য আপনাকে প্রবলেমে পরতে হবে। সুতরাং আপনারা বেশি বেশি ইংরেজি বই, ইংরেজি ম্যাগাজিন, ইংরেজি নিউজ পেপার পড়ার চেষ্টা করুন। ইংরেজি পড়ার সহজ উপায় হল আপনি জোরে জোরে উচ্চারণ করে রিডিং করুন।

 

4. বিভিন্ন ফেসবুক গ্রুপে জয়েন হোন : 

ফেসবুকে অনেক হাজার হাজার গ্রুপ আছে যেখানে প্রতিদিন ইংরেজি শেখার টিপস , সহজে ইংরেজি শেখার উপায় গুলো আলোচনা করা হয়। আপনি সেই গ্রুপ গুলোতে জয়েন হন ফেসবুকে আলতু ফালতু জায়গায় টাইম নষ্ট না করে গ্রুপগুলো একটু ফলো করুন। সেখানে অনেক নোটস ট্রিকস শেয়ার করা হয়। আমি নিচে বাংলায় ইংরেজি শিখার জন্য কিছু গ্রুপের নাম বলছি সেগুলো ফলো করতে পারেন।

 

1. Spoken English জয়ের সহজ কৌশল

2. ঘরে বসে Spoken English

3. Spoken English – মৌখিক ইংরেজি

4. Everyday English to Bangla

5. Bangla to English 

 

5. বেশি বেশি করে ইংলিশে কথা বলা অভ্যাস করুন : 

ইংলিশে কথা বলার জন্য বা spoken English জন্য সবথেকে ভালো উপায় হল practice practice practice । আপনি যত বেশি ইংলিশে কথা বলা অভ্যাস করবেন ততবেশি ইংরেজি টা কে নিজের আয়ত্তে আনতে পারবেন। আপনি সকাল থেকে রাত্রি পর্যন্ত কি কি করছেন সেগুলো ইংরেজিতে আয়নার সামনে বলার চেষ্টা করুন কোন জায়গায় আটকে গেলে আপনারা ফেসবুক গ্রুপের সাহায্য নিন আমি উপরে কয়েকটি ফেসবুক গ্রুপের নাম করলাম সেখানে আপনি জানান আপনি কোন জায়গায় আটকে গিয়েছেন বেশি বেশি ইংলিশ ইন্টারভিউ ইংলিশ মুভি দেখুন।

 

6. ইংলিশে কথা বলার জন্য সঙ্গী খুঁজুন : 

আপনি রোজ ইংরেজি শিখছেন কিন্তু কথা বলছেন না আপনি হয়তো ইংলিশে চ্যাট করতে পারবেন কিন্তু কথা বলতে পারবেন না  আপনাকে রোজ ইংলিশে কথা বলতে হবে প্রশ্ন হলো আপনি কথা কার সঙ্গে বলবে ইংরেজিতে কথা বললে তো আপনি আটকে যাবেন সেটাও তো একটা লজ্জার ব্যাপার মনে হয় আপনাদের কাছে তো সেটির একটি দারুন উপায় আপনাদের কি শেয়ার করছি।

 

অনেক অ্যাপ রয়েছে সেই অ্যাপগুলো প্লে স্টোর থেকে ডাউনলোড করে বিভিন্ন দেশের লোকের সঙ্গে ইংরেজিতে কথা বলতে পারবেন। যারা মূলত নতুন ইংরেজিতে কথা বলা শিখছে তারাই ওই অ্যাপস ডাউনলোড করে। আপনি হয়তো ভাবছেন আমি যার সঙ্গে কথা বলছি সে হয়তো ইংরেজিতে অনেক জানে সেটা কিন্তু ব্যাপার না সেও কিন্তু ইংরেজিতে সেইরকম ভাবে কথা বলতে পারে না বলে ওই অ্যাপসটি ডাউনলোড করেছি সুতরাং এখানে লজ্জার কোনো ব্যাপার নয় আপনিও শিখছেন এবং আপনি যার সঙ্গে কথা বলছেন তিনিও কিন্তু শিখছে। ইংলিশে কথা বলার জন্য নিচে কয়েকটি ইংরেজি শেখার সেরা অ্যাপ এর নাম বলছি চাইলে আপনি সেই গুলো ডাউনলোড করে ইংলিশে কথা বলা practice করতে পারবেন।

 

1. Talk new – learn speaking English for free

2.  Acefluency : spoken english app

3. English learning app 

4. Duolingo : learn English

5. Hello English : learn English

 

7. ইংরেজি grammar ফোকাস না করে fluently উপর বেশি ফোকাস করুন :

 আপনি যদি গ্রামার এর ওপর গুরুত্ব দিয়ে ইংলিশে কথা বলার চেষ্টা করেন তাহলে কিন্তু আপনি ঠিকমতো ইংলিশে কথা বলতে পারবেন না। আপনারা ইংলিশ grammer তাকে গুরুত্ব না দিয়ে fluently ওপর বেশি গুরুত্ব দেন তাহলে কিন্তু ভালো ইংরেজিতে কথা বলতে পারবেন।

 

আপনাদেরকে ছোট্ট একটা উদাহরণ দেই আমেরিকায় বা  ইংল্যান্ডে 10 বছরের একটি ছেলে ইংরেজিতে কিন্তু সুন্দর fluently ভাবে কথা বলতে পারে তারা কি গ্রামার যেনে এত সুন্দর কথা  বলে মোটেও না তারা fluently ওপর গুরুত্ব দিয়ে শুনে শুনে এত সুন্দর ভাবে কথা বলতে পারে।

 

8. লজ্জা কে দূরে সরিয়ে দিন : 

ইংরেজিতে কথা বলার জন্য কখনো লজ্জা করবেন না। এটা কোন লজ্জার বিষয় নয়। আপনার এই লজ্জা থাকে আস্তে আস্তে কাটিয়ে উঠতে হবে এই জন্য আপনি নিজের সাথে নিজেই ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন।

 

9. Writing skill বাড়ানোর চেষ্টা করুন : 

আপনি ইংরেজিতে যেটা পড়ছেন সবসময় সেটা নোট করে রাখার চেষ্টা করবেন তাহলে কিন্তু আপনার রাইটিং স্কিলটা পারবে। এর জন্য আপনারা বেশি বেশি ভিন্ন দেশের লোকের সঙ্গে ফেসবুকে বা অন্য কোনো মাধ্যমে চ্যাটিং করার চেষ্টা করুন দেখবেন যে আপনার writing skill বেড়ে যাবে। আপনার রাইটিং স্কিল যত বেশি হবে তত ভালো আপনি ইংলিশে কথা বলতে পারবেন।

 

10. ধৈর্য ধরে প্র্যাকটিস : 

প্রধান ইংরেজি শেখার কৌশল যদি বলা হয় সেটা হচ্ছে ধৈর্য ধরে প্র্যাকটিস। আপনি যদি প্রতিদিন ধৈর্য ধরে ইংরেজি নিয়ে চর্চা করেন তাহলে দেখবেন যে একদিন ইংরেজি আপনার কাছে কোন ব্যাপারই না। ইংরেজিতে কথা বলার জন্য সমস্ত ইংরেজির মানে জানার দরকার নেই 40% মানে জানলে কিন্তু আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন। মনে রাখবেন একটা কথাকে অনেক ভাবে বলা যায়। সুতরাং ইংরেজি শেখার মূলমন্ত্র হচ্ছে ধৈর্য ধরে প্রাক্টিস।

 

তো বন্ধুরা ইংরেজিতে কথা বলা কঠিন হতে পারে কিন্তু হাল ছেড়ে দেবেন না ইংরেজি নিয়ে পর্যাপ্ত চর্চা করুন দেখবেন যে একদিন আপনি আত্মবিশ্বাসের সঙ্গে ইংরেজিতে কথা বলতে পারছেন।

আশা করি এই আর্টিকেল থেকে আপনারা ইংলিশ শেখার সহজ উপায় (english kivabe kotha bolte hoy),  ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় ইত্যাদি বিষয়গুলো বুঝতে পারলেন। তো আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো অবশ্যই আপনাদের মতামত নিচে থাকা কমেন্ট বক্সে জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment