স্ক্যানার কি ? স্ক্যানার কত প্রকার ও কি কি ? (what is scanner in Bengali)

 আমরা কিন্তু প্রত্যেকেই স্ক্যানার দেখেছি । যেকোনো ধরনের ডকুমেন্ট ফটো টেক্সট ইত্যাদি scan করার জন্য মূলত স্ক্যানার ব্যবহার করা হয় । কিন্তু আপনারা অনেকেই জানেন না স্ক্যানার কি (scanner kake bole) ? স্ক্যানার কিভাবে কাজ করে ? স্ক্যানার কেন ব্যবহার করা হয় ? স্ক্যানার দাম কেমন ইত্যাদি বিষয় । 

আপনারা যদি এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েন তাহলে স্ক্যানার মেশিন সম্পর্কে সমস্ত ধারণা পেয়ে যাবেন। চলুন তাহলে বেশি কথা না বললে Scanner কি এই বিষয়টি জেনে নিই। 

স্ক্যানার কি ? স্ক্যানার কত প্রকার ও কি কি ?
Scanner in bengali

স্ক্যানার কি ( scanner meaning in Bengali) ? 

স্ক্যানার হল এক ধরনের  হার্ডওয়ার ইলেকট্রনিক ইনপুট ডিভাইস। যেটির সাহায্যে যেকোনো ডাটা স্ক্যান করে কম্পিউটারে নিয়ে যেতে পারি। অর্থাৎ এটির সাহায্যে  যেকোনো লেখা, ডকুমেন্ট বা ফটো স্ক্যান করতে পারি এবং সেগুলো কে ডিজিটাল ফরম্যাটে রূপান্তরিত করতে পারি।

স্ক্যানার কাকে বলে ( what is scanner in bangla) ? 

যে ইনপুট ডিভাইসের সাহায্যে যেকোনো লেখা, ডকুমেন্ট, ফটো hard copy থেকে soft copy বা digital copy তে রূপান্তরিত করে তাকে স্ক্যানার বলে।

 

 

স্ক্যানার কত প্রকার ও কি কি ? 

চলুন তাহলে এবার স্ক্যানার এর প্রকারভেদ গুলো জেনে নেওয়া যাক।

1. Flatbed scanner : 

এই ধরনের স্ক্যানার গুলি বর্তমানে সবথেকে বেশি ব্যবহার করা হয়। বাড়িতে বা অফিসে যে স্ক্যানার গুলো দেখতে পান সেইগুলো বেশিরভাগ কিন্তু এই Flatbed scanner । এই scanner কোন টেবিল বা মেঝের উপর রেখে স্ক্যান করতে পারবেন।  স্ক্যানার এর উপরের অংশটা তুললে একটি কাচের অংশ দেখতে পাবেন সেখানে কোন ফটো, কোন টেক্সট  বা কোনো ডকুমেন্ট রেখে দিয়ে স্ক্যান করতে পারবেন। 

2. Sheet feed scanner : 

সাইজে Flatbed scanner তুলনায় ছোট। single পেজ স্ক্যান এর জন্য মূলত এই ধরনের স্ক্যানার গুলো ব্যবহার করা হয় । এই স্ক্যানারে পুরো বই কিন্তু স্ক্যান করা হয় না। আপনি যদি অনেকগুলো single-page স্ক্যান করতে চান তাহলে এই ধরনের স্ক্যানার গুলো বেষ্ট। Flatbed scanner তুলনায় Sheet feed scanner স্ক্যান খুব দ্রুত হয়।

3. Handheld scanner : 

এই স্ক্যানার গুলো সাইজ অনেক ছোট হয়। এই স্ক্যানার গুলোকে হাতে করে খুব সহজেই বহন করা যায়। হ্যান্ডহেল্ড স্ক্যানার মূলত বারকোড স্ক্যান করার জন্য ব্যবহার করা হয়। Handheld scanner গুলো শপিংমলে বেশি ব্যবহার করা হয়। আপনারা শপিংমলে কোন কিছু কিনে যখন টাকা পেমেন্ট করতে যান তখন লক্ষ্য করবেন যে এই স্ক্যানার এর সাহায্যে প্রোডাক্ট এর উপর থাকা বারকোড গুলো স্ক্যান করা হয় এবং ওই আউটপুট কম্পিউটার দেখা যায়।

4. Drum scanner : 

ড্রাম স্ক্যানার কোন ডকুমেন্ট কে high resolution এ স্ক্যান করার জন্য ব্যবহার করা হয়। স্ক্যানার গুলির দাম বেশি হওয়ার কারণেই খুব কম জায়গায় ব্যবহার হয়। এই স্ক্যানার গুলিতে Photo Multiplier Tube (PMT) টেকনোলজি ব্যবহার করা হয়েছে যাতে কোনো ডকুমেন্টকে হাই রেজুলেশনে স্ক্যান করতে পারে।

 

 

স্ক্যানার এর কাজ কি : 

1. স্ক্যানার ছবি, মুদ্রিত পাঠ্য, হাতের লেখা বা কোনো বস্তুকে স্ক্যান করে এবং একটি ডিজিটাল ছবিতে রূপান্তর করে।

2. স্ক্যানার  সাদা কালো বা রঙিন যেকোনো ছবি স্ক্যান করতে পারে।

3. স্ক্যানার এর আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হল যে কোন ডকুমেন্ট, ফোটো  বা কোন লেখা কে কপি করা।

4. স্ক্যানার গুরুত্বপূর্ণ ডকুমেন্টস ডিজিটাল ফরম্যাটে রেকর্ড করতে সাহায্য করে।

5. স্ক্যানার গুরুত্বপূর্ণ physical document  যেমন ব্যক্তিগত নথিপত্র, ব্যবসায়িক কাগজ পত্র, বিভিন্ন গুরুত্বপূর্ণ সার্টিফিকেট, চিঠি ইত্যাদি স্ক্যান করে  ডিজিটাল কপি তৈরি করে। original document সাথে সাথে ডিজিটাল ফাইলগুলো থাকা খুবই জরুরী কারণ কোন অরিজিনাল ডকুমেন্ট হারিয়ে গেলে খুব সহজ আপনারা পুনরুদ্ধার করতে পারবেন।

6. স্কুল-কলেজে ব্যবসায়িক প্রতিষ্ঠান বা গবেষণার উদ্দেশ্যে অনেক গুরুত্বপূর্ণ নথি বা তথ্যের প্রয়োজন হয় আর এই তথ্যের অনেক অংশ লাইব্রেরীর বইয়ে পাওয়া যায়। সেই জন্য বইয়ের গুরুত্বপূর্ণ তথ্য গুলি স্ক্যান করে কম্পিউটারের সংরক্ষণ করে রাখা হয় যেনো পরবর্তীকালে খুব সহজেই এই তথ্যগুলো খুঁজে পাওয়া যায়।

 আশাকরি স্ক্যানার কেন ব্যবহার করা হয় এই বিষয়টি আপনারা বুঝতে পারলেন। 

স্ক্যানার এর সুবিধা : 

1. Scan, copy ইত্যাদির চাহিদা পূরণ করতে সক্ষম স্ক্যানার 

2. স্ক্যানার image, text ইত্যাদি ডকুমেন্ট hard copy থেকে soft copy রুপান্তরিত করতে সাহায্য করে।

3.  Scanner এর গুরুত্বপূর্ণ সুবিধা হচ্ছে যেকোনো physical deta যেমন গুরুত্বপূর্ণ নথিপত্র, বিভিন্ন গুরুত্বপূর্ণ সার্টিফিকেট ইত্যাদি তথ্য digitally স্ক্যান করে কম্পিউটারে সংরক্ষন করে রাখা যায়।

4. স্ক্যানার ব্যবহার করা এবং পরিচালনা করা তুলনামূলকভাবে অনেক সহজ।

5. USB cable,  parallel ports অথবা  Wifi ব্যবহার করে ল্যাপটপ ডেক্সটপ নোটপ্যাড সহ আরো অন্যান্য ডিভাইস কানেক্ট করতে পারবেন।

 

 

স্ক্যানার এর অসুবিধা : 

1. scanner এর মাধ্যমে কোন ডকুমেন্ট স্ক্যান করে প্রিন্ট প্রিন্ট করলে সেটির quality একটু খারাপ হয়ে যায়।

2. স্ক্যান করা ডকুমেন্ট স্কুলি হার্ডডিক্সে অনেক জায়গা নেই।

3. অনেক ডকুমেন্ট একসাথে স্ক্যান করতে চাইলে সময় বেশি লাগে। 

FAQ : 

1. স্ক্যানার কি ডিভাইস ?

উত্তর : স্ক্যানার হলো ইনপুট ডিভাইস।

2. স্ক্যানার এর দাম কত ? 

উত্তর : স্ক্যানার এর দাম একটু বেশি ।  স্ক্যানার সহ প্রিন্টার দাম  প্রায় 10 হাজার টাকা থেকে শুরু । আপনারা 15000 রুপিস এ মোটামুটি ভালো স্ক্যানার  সহ প্রিন্টার পেয়ে যাবেন।

শেষ কথা

 বর্তমানে বেশিরভাগ প্রিন্টারে scanning এর options রয়েছে সুতরাং অর্থ বাঁচাতে চাইলে আপনারা এই ধরনের প্রিন্টার কিনতে পারেন।

আশা করি আজকের আর্টিকেল থেকে কম্পিউটারে স্ক্যানার কি (scanner ki) ?   কম্পিউটারে স্ক্যানার কেন ব্যবহার করা হয় ? স্ক্যানার কিভাবে কাজ করে ইত্যাদি বিষয়ে জানতে পারলেন।

স্ক্যানার বিষয়ে আজকের আর্টিকেল টি আপনাদের কেমন লাগলো অবশ্যই নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

আরও পড়ুন : 

কিবোর্ড কী? 

• প্রিন্টার কী?

মনিটর কী?

Leave a Comment