OTP কি ? OTP পুরো নাম কি? এটি কি কাজে ব্যবহার করা হয় ?

 আমরা কিন্তু প্রায় প্রত্যেকেই ওটিপি নামটা শুনেছি। বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে সবকিছুর জন্য security খুব প্রয়োজন। এই সিকিউরিটির জন্য কিন্তূ ওটিপি ব্যবহার করা হয় , যেমন অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং ইত্যাদি কাজ সম্পন্ন করার জন্য কিন্তু OTP এর প্রয়োজন হয়।

 

OTP কি ? OTP পুরো নাম কি ? এটি কি কাজে ব্যবহার করা হয় ?
OTP explain in bengali

OTP কি ? বা OTP পুরো নাম কি? (OTP full from)

OTP এর পুরো নাম হল ওয়ান টাইম পাসওয়ার্ড (one time password) এই কোড টা আপনি একবার ব্যাবহার করতে পারবেন পারবেন কখনোই আপনারা একই ওটিপি দুবার ব্যবহার করতে পারবেন না। 

 

OTP ব্যবহার এর সময়সীমা কিন্তু খুব কম থাকে ওটিপি ব্যবহার করার জন্য বেশিরভাগ ক্ষেত্রে 5 মিনিট বা দশ মিনিট মিনিট সময় দেওয়া হয়। ওটিপি ব্যবহারের টাইম শেষ হয়ে গেলে সেই ওটিপি আপনি আর ব্যবহার করতে পারবেন না। এটার ফলে কিন্তু আপনারা যে কোন একাউন্টে সুরক্ষিত করে রাখতে পারবেন।

 

আরও পড়ুন : OTG কি ? Otg ক্যাবল কি কাজে ব্যাবহার হয়

কোন কোন মাধ্যমে OTP আসে :

ওটিপি মূলত তিনটি মাধ্যমে আমাদের আমাদের কাছে আসে

১. OTP SMS message :

বেশিরভাগ ক্ষেত্রে OTP মেসেজের মাধ্যমে আমাদের কাছে আসে কোন কিছু verify করার জন্য , যেমন যে কোন অ্যাপস বা ওয়েবসাইটে লগইন করার সময়, বা ব্যাংকের টাকা তোলা ও জমা করার সময় কিন্তু ওটিপি আমাদের কাছে এসএমএস এর মাধ্যমে আসে

২. OTP is voice message :

SMS এর মাধ্যমের one time password এর বিকল্প মাধ্যম হলো voice message । অনেক ক্ষেত্রে SMS এর OTP কিন্তু আমাদের মোবাইলে আসে না সেকত্রে কল করে কিন্তু আমাদেরকে ওটিপি বলে দেওয়া হয়

৩. OTP is push notification :

মূলত two factor authentication এর সময় push notification এর মাধ্যমে one time password সেন্ড করা হয়।

OTP এর ব্যবহার :

কোন কোন ক্ষেত্রে ওটিপি মূলত ব্যবহার করা হয় সেগুলো নিম্নে আলোচনা করা হল।

 

• অনলাইন ভেরিফিকেশনের সময় কিন্তু OTP ব্যবহার করা হয়।

• যে কোন অ্যাপস এ বা ওয়েবসাইটে  লগইন করার সময় কিন্তু ওটিপি ব্যবহার করা হয়।

• যে কোন অ্যাপস এ বা ওয়েবসাইটে এ  পেমেন্ট করার সময় আপনার রেজিস্টার মোবাইল (ব্যাঙ্কিং) নাম্বারে একটা ওটিপি আসে, ওই ওটিপি টা সাবমিট না করলে কিন্তু আপনার পেমেন্ট সাকসেসফুল হবে না।

OTP কেন ব্যবহার করা হয় :

বর্তমানে মূলত সিকিউরিটির জন্য ওটিপি ব্যবহার করা হয়। কেও যদি আপনার ব্যাংকের ইউজার আইডি এবং পাসওয়ার্ড জেনে থাকে তাহলে সে লগইন করার পর কিন্তু ওই ওয়েবসাইটে রেজিস্টার মোবাইল নাম্বার একটি ওটিপি জাবে ওটিপি টা না সাবমিট করলে কিন্তু সে আপনার অ্যাকাউন্ট খুলতে পারবে না।

 

বা ধরুন আপনার ফেসবুকের মোবাইল নাম্বার বা পাসওয়ার্ড কেও জেনে গেছে , যদি আপনার ফেসবুকের two-factor authentication অন করা থাকে, সে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে গেলে আপনার রেজিস্টার করা মোবাইল নম্বর এ একটি ওটিপি আসবে ওই ওই OTP টা না দিলে কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারবে না

OTP ব্যবহারে সর্তকতা :

 আপনাদেরকে অনেকেই অপরিচিত নাম্বার থেকে কল করে ওটিপি জানতে চাই, আপনারা কিন্তু কখনই তাদেরকে ওটিপি দেবেন না, আপনি ওটিপি দিয়ে দিলে কিন্তু আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত টাকা হাতিয়ে নিবে, সুতরাং কেউ অপরিচিত নাম্বার থেকে কল করলে তাকে কখনোই আপনিও টিপে দেবেন না সবসময় সতর্ক থাকবেন।

 

আশাকরি আপনারা OTP বিষয়ে সমস্ত কিছু তথ্য জানতে পারলেন, আপনাদের যদি বুঝতে কোনো অসুবিধা হয় তাহলে নিচে আমাকে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

7 thoughts on “OTP কি ? OTP পুরো নাম কি? এটি কি কাজে ব্যবহার করা হয় ?”

Leave a Comment