গুগল এডসেন্স কি ? কিভাবে গুগল এডসেন্স থেকে টাকা আয় করা যায় ? (Google AdSense in Bengali)

 আপনারা কিন্তু প্রত্যেকেই গুগল এডসেন্স (Google AdSense) এর নাম শুনেছেন। তো আপনার যদি একটা ওয়েবসাইট থেকে থাকে বা আপনার যদি একটি ইউটিউব (Youtube) চ্যানেল থেকে থাকে বা আপনি বিভিন্ন রকম অ্যাপস তৈরি করতে পারেন তাহলে কিন্তু আপনি এই গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। তো বন্ধুরা আজকের ব্লগে আলোচনা করব গুগল এডসেন্স কি  (Google AdSense Meaning) ?এটি কিভাবে কাজ করে  (How does google Adsense work) ? গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় (How to make money from google Adsense)? সমস্ত কিছু বিস্তারিত এই আর্টিকেলে আলোচনা করব 


গুগল এডসেন্স কি ? কিভাবে গুগল এডসেন্স থেকে টাকা আয় করা যায় ?
গুগল এডসেন্স কি 



গুগল এডসেন্স কি ? (what is Google AdSense)


গুগল এডসেন্স হলো গুগলের একটি অ্যাডভার্টাইজমেন্ট পাবলিশিং প্রোগ্রাম । আপনার যদি একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকে তাহলে আপনি গুগল এডসেন্সের মাধ্যমে এড দেখে টাকা ইনকাম করতে পারবেন।  আপনারা ইউটিউবের ভিডিওতে বা ব্লগে বিভিন্ন রকমের অ্যাড দেখতে পান এই অ্যাডগুলো কিন্তু গুগল এডসেন্সের মাধ্যমে দেওয়া হয় , ওই অ্যাড এ যদি ক্লিক পড়ে তাহলে কিন্তু ওদের একাউন্টে টাকা জমা হয় কিছু টাকা গুগোল কেটে নেয় কিছু টাকা যেখানে অ্যাড দেখায় তাদের কে দেয়। অর্থাৎ গুগল এডসেন্স হলো গুগলের একটি সার্ভিস।



গুগল এডসেন্স কয় প্রকার ও কি কি ?


গুগল এডসেন্স মূলত দুই প্রকার  


        ১. হোস্টেড একাউন্ট

        ২. নন হোস্টেড একাউন্ট



হোস্টেড একাউন্ট (hosted account) : 


ইউটিউবে যে এডসেন্স আপনি ব্যবহার করেন সেটা হলো হোস্টেড একাউন্ট। ইউটিউবে অ্যাড এর মাধ্যমে যে ইনকাম করে তার   লভ্যাংশের কিছু অংশ ইউটিউব কেটে নেয় এটাই হচ্ছে হোস্টেড একাউন্ট ।



নন হোস্টেড একাউন্ট (non hosted account): 


ওয়েবসাইটে বা ব্লগে আপনি যে এডসেন্স ব্যবহার করেন সেটাই হচ্ছে নন হোস্টেড একাউন্ট। এই অ্যাকাউন্ট সম্পূর্ণ নিজের তত্ত্বাবধানে পরিচালিত হয়।




গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় ( Google AdSense make money) : 



গুগল এডসেন্স থেকে কিন্তু আপনি প্রতিমাসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। আপনার যদি একটি ওয়েবসাইট থেকে থাকে বা ইউটিউব চ্যানেল থেকে থাকে অথবা আপনি যদি অ্যাপস তৈরি করেন তাহলে কিন্তু সেখানে অ্যাড দেখিয়ে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। ইউটিউবে বা ওয়েব সাইটে অ্যাড দেখানোর জন্য আপনাকে আগে সেটিকে মনিটাইজ করতে হবে। ইউটিউবে বা ওয়েবসাইটে মনিটাইজ করার জন্য আপনাকে কিছু রুলস মেনে চলতে হবে সেই রুলস গুলো যদি আপনি ফলো করেন তাহলে কিন্তু আপনার ইউটিউব চ্যানেলটি বা ওয়েবসাইটটি মনিটাইজ করে টাকা ইনকাম করতে পারবেন গুগল এডসেন্সের মাধ্যমে। ওখানে অ্যাড শো করলে কেউ এড এ ক্লিক করলে কিন্তু আপনার গুগোল এডসেন্সে টাকা জমা হতে থাকবে।



অ্যাডসেন্স পাওয়ার সহজ উপায় :


ইউটিউবে বা ওয়েবসাইটে অ্যাডসেন্স পাওয়ার জন্য আপনাকে কিছু রুলস ফলো করতে হবে যেমন 

 ১. কোন কপি ভিডিও কিন্তু ইউটিউবে আপলোড করা যাবেনা বা ওয়েবসাইটে পোস্ট করা যাবে না

২. কোনরকম এডাল্ট কনটেন্ট কিন্তু সেখানে পোস্ট করা যাবেনা

৩. ইউটিউব এ ক্ষেত্রে আপনাকে এক বছরে 4000 ঘন্টা ওয়াচ টাইম এবং 1000 সাবস্ক্রাইব কমপ্লিট করতে হবে তাহলে কিন্তু আপনি মনিটাইজ এর জন্য আপিল করে গুগল এডসেন্সের মাধ্যমে এড দেখে টাকা ইনকাম করতে পারবেন।


৪. ওয়েবসাইটে ক্ষেত্রে আপনারা অবশ্যই About us, Contact Us , Privacy policy পেজ তৈরি করতে হবে  , এবং অন্তত ২০ টি ইউনিক  পোস্ট করতে হবে এবং ওয়েবসাইটের বয়স অন্তত এক মাস হাওয়া লাগবে তাহলে কিন্তু খুব সহজে আপনি এডসেন্স  অ্যাপ্রুভ পেয়ে যাবেন



কিভাবে এডসেন্স একাউন্ট খুলব (Create Adsense account)  :


  যেকোন ব্রাউজারে আপনারা গুগল এডসেন্স লিখে সার্চ করবেন তারপর আপনারা সেখানে প্রবেশ করে আগে আপনারা সাইনআপ (Google Adsense sign up)করে নিবেন  ইমেইল আইডি (Email id) দিয়ে তারপর আপনাকে একটি লিঙ্ক দিতে বলা হবে আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি ওয়েবসাইটের লিংক দিবেন আর ইউটিউব চ্যানেল থাকলে আপনি ইউটিউব চ্যানেলের লিংক দিয়ে দিবেন তারপর আপনার yes এ ক্লিক করবেন আপনার country সিলেক্ট করবেন তারপর পার্সোনাল ইনফরমেশন দিয়ে ফর্মটা ফিলাপ করে নিবেন দেখবেন যে আপনার কনটেন্ট যদি ভাল হয় 24 ঘন্টার মধ্যে আপনার এডসেন্স  পেয়ে যাবেন। 



এডসেন্স থেকে ব্যাংকে টাকা কিভাবে নেব (Google Adsense payment) : 


আপনার এডসেন্স একাউন্টে যখন 10 ডলার পুরনো হয়ে যাবে তখন কিন্তু আপনাকে গুগল থেকে একটি চিঠি পাঠাবে পিন ভেরিফাই করার জন্য , ওই চিঠিতে পিন কোড লেখা থাকবে তো আপনারা গুগোল অ্যাডসেন্সে গিয়ে পিন ভেরিফাই করে নিবেন । তারপর আপনার এডসেন্স একাউন্টে যখন 100 ডলার পুরনো হয়ে যাবে তখন আপনারা ব্যাংক একাউন্ট যুক্ত করে আপনারা ব্যাংক একাউন্ট যুক্ত করে ওই টাকাটা আপনার ব্যাংকে টান্সফার করে নিতে পারবেন।



আশা করি আপনারা গুগল এডসেন্স সম্পর্কিত বিভিন্ন তথ্য আপনারা জানতে পেরেছেন। আপনাদের কোন কিছু বুঝতে অসুবিধা হলে নিচে কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন।



আর আপনারা কোন ধরনের আর্টিকেলস চান সেটাও আমাদেরকে নিচে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।



Please do not enter any spam link in the comment box.

Post a Comment (0)
Previous Post Next Post

Ads

Ads