সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যেগুলো দেখে নেয়া প্রয়োজন

 পুরনো ফোন অথবা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে আপনাদের যেগুলো দেখা দরকার  অর্থাৎ কোন কোন বিষয়গুলো দেখে আপনি সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনবেন সেইগুলো আজকের আর্টিকেলে আলোচনা করব।

 

সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যেগুলো যেগুলো দেখে নেয়া প্রয়োজ
Check before buying a second mobile phone in bengali


আমরা কিন্তু অনেকেই অল্পদিনের সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনে কম দামে অনেক কিছু পাবো সেজন্য , অথবা যাদের নতুন  মোবাইল কেনার সামর্থ্য থাকে না তারা কিন্তু বাধ্য হয়ে পুরনো মোবাইল কিনে থাকে । পুরনো মোবাইল যদি আপনি ঠিকঠাক না দেখে কিনেন তাহলে কিন্তু আপনাকে পরবর্তীকালে পস্তাতে হবে। সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যেগুলো অবশ্যই আপনার জানা দরকার

১. ফোনটিতে কোন ড্যামেজ আছে কিনা দেখে নিন :

পুরনো ফোন কেনার আগে আপনারা অবশ্যই দেখে নেবেন ফোনটিতে কোনরকম ড্যামেজ আছে কিনা,  ফোনের pda, display ঠিকঠাক আছে কিনা সবকিছু চেক করে নিবেন। ব্যাটারি খুলে ফোনটিকে ভালো দেখে নিবেন । 

২. ক্যামেরা check করে নিন :

আপনি যে ফোনটা কিনছেন সেই ফোনের ব্যাক ক্যামেরা , ফ্রন্ট ক্যামেরা সব ঠিকঠাক ভাবে দেখে নিবেন। ভালো করে চেক করে নিবেন ক্যামেরা থেকে কোনরকম স্ক্রাচ আছে কিনা। যদি ক্যামেরা তে কোন রকম দাগ থেকে থাকে তাহলে কিন্তু ফটো ভালো উঠবে না , আবছা ফটো উঠবে সুতরাং এটি অবশ্যই ভালোভাবে দেখে নিবেন।

৩.  ফোনটি কতদিনের পুরনো সেটি দেখে নিবেন :

পুরনো মোবাইল কেনার আগে আপনার অবশ্যই দেখে নিবেন যে মোবাইলটি কতদিনের পুরনো। মোবাইলটি যত বেশি দিনের পুরনো হবে তার খারাপ হওয়ার সম্ভাবনা তত বেশি হবে। সুতরাং আপনারা অল্প দিনের ব্যবহৃত মোবাইল কেনার চেষ্টা করবেন। এছাড়া ফোন যত পুরনো হবে তার ব্যাটারি ব্যাকআপ ও কিন্তু খুব ভালো হবে না সুতরাং আপনারা এটি যাচাই করে নিবেন। আর আপনারা অবশ্যই মোবাইল কেনার যে বিল সেটা চেক করে দেখে নিবেন। 

 

৪. হার্ডওয়ার টেস্ট করে নিবেন :

সেকেন্ড হ্যান্ড ফোন কেনার আগে ফোনের হার্ডওয়ার অবশ্যই চেক করে নেবেন। ফোনটির ওয়াইফাই, ব্লুটুথ, ডিসপ্লে, স্পিকার, হেডফোন জ্যাক ইত্যাদি ভালোভাবে দেখে নিবেন। এছাড়া প্লেস্টরে ফোনের হার্ডওয়ার টেস্ট করার জন্য অনেক অ্যাপস পাওয়া যায় , সেই অ্যাপস গুলো ইন্সটল করে অবশ্যই ফোনের হার্ডওয়ার টেস্ট করে নিবেন এবং ওই ফোনে যদি হার্ডওয়ারের কোন রকম প্রবলেম থেকে থাকে তাহলে কিন্তু খুব সহজে বোঝা যাবে।

৫.  IMEI নাম্বার চেক করে নিবেন:

যে ফোনটা আপনি নিতে চাচ্ছেন সেই ফোনটা যদি কোন রকমের ডুবলিকেট ফোন নয় অর্থাৎ ক্লোন ফোন হয় তাহলে IMEI চেক করলে বুঝতে পারবেন। IMEI নাম্বার চেক করার জন্য বিভিন্ন রকমের ওয়েবসাইট রয়েছে, বা আপনারা সার্ভিস সেন্টার থেকে চেক করতে পারেন। এছাড়া আপনারা আপনার মোবাইলে ডায়াল প্যাডে *#06# ডায়াল করলে কিন্তু IMEI নাম্বার জানতে পারবেন। তারপর ওই IMEI নাম্বারটা IMEI checker  গুগল ক্রোম বিভিন্নরকম ওয়েবসাইট রয়েছে ওই ওয়েবসাইটে পুট করলেই কিন্তু জানতে পারবেন যে আপনার ফোন টা আসল না নকল।

৬. মোবাইলের চার্জার দেখে :

যে পুরাতন ফোনটা আপনি কিনেছন আইফোনের অরিজিনাল চার্জার টা অবশ্যই আপনারা দেখে নেবেন। চার্জার বা ডাটা কেবল ওই দুটো অরজিনাল কিনা ভাল করে যাচাই করে নিবেন।

৭.  Sim ঢুকিয়ে নেটওয়ার্ক চেক করে নিন :

পুরনো মোবাইল কেনার আগে অবশ্যই ওই মোবাইলে sim ঢুকিয়ে চেক করে নেবেন যে ওই  মোবাইলের ঠিকঠাক নেট চলছে কিনা। অনেকেই সেকেন্ড হ্যান্ড মার্কেট থেকে মোবাইল কিনে এই প্রবলেমটা ফেস করছে সুতরাং আপনারা অবশ্যই এটা দেখে নেবেন।

 

 পরিশেষে আপনারা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনর আগে যে বিষয়গুলো আপনাদের দেখে নেওয়া দরকার সেগুলো আপনার ভালোভাবে বুঝতে পেরেছেন। এছাড়া আপনাদের যদি বুঝতে কোনো রকম অসুবিধা হয় তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

Leave a Comment